নয়াদিল্লি, রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারকে স্বস্তিতে, ন্যাশনাল কোম্পানি ল ট্রিবিউনা (এনসিএলটি) মুম্বা মেট্রো ওয়ান প্রাইভেট লিমিটেড (এমএমওপিএল) এর বিরুদ্ধে এসবিআই এবং আইডিবিআই ব্যাঙ্কের দায়ের করা দেউলিয়া মামলা নিষ্পত্তি করেছে৷

মুম্বাই মেট্রো ওয়ান প্রাইভেট লিমিটেড (এমএমওপিএল) হল রিলিয়াঙ্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং মুম্বাই মেট্রোপলিটন রিজিওনাল ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ) এর একটি 74:26 যৌথ উদ্যোগ।

"আমরা আপনাকে জানাতে চাই যে SBI এবং IDBI ব্যাঙ্কের সেকশন 7 পিটিশনগুলি মুম্বাই মেট্রো ওয়ান প্রাইভেট লিমিটেডের (এমএমওপিএল) বিরুদ্ধে সমস্ত ঋণদাতাদের দ্বারা জারি করা OTS (এককালীন ঋণ নিষ্পত্তি) এর পরিপ্রেক্ষিতে NCLT মুম্বাই দ্বারা নিষ্পত্তি করা হয়েছে," রিলায়েন্স সোমবার এক নিয়ন্ত্রক ফাইলিংয়ে ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এ তথ্য জানিয়েছে।

দেউলিয়া এবং দেউলিয়াত্ব কোড (IBC) এর ধারা 7-এর অধীনে একটি আবেদন i একটি আর্থিক পাওনাদার নিজে থেকে বা অন্য আর্থিক পাওনাদারদের সাথে যৌথভাবে একটি কর্পোরেট দেনাদারের বিরুদ্ধে কর্পোরেট ইনসলভেন্সি রেজোলিউশন প্রক্রিয়া শুরু করার জন্য।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) 2023 সালের আগস্টে মুম্বাই মেট্রোর বিরুদ্ধে 416.08 কোটি টাকা পুনরুদ্ধারের জন্য এনসিএলটি-এর কাছে একটি আবেদন করেছিল, যার পরে আইডিবি ব্যাঙ্ক।

SBI এবং IDBI ব্যাঙ্কগুলি হল ছয়টি ঋণদাতাদের কনসোর্টিয়ামের অংশ যারা মুম্বাই মেট্রো প্রকল্পে অর্থায়ন করেছিল৷

মুম্বাই মেট্রো ওয়ান প্রাইভেট লিমিটেডের কনসোর্টিয়ামের মোট মূল ঋণ ছিল R 1,711 কোটি।

এই মাসের শুরুর দিকে, সুপ্রিম কোর্ট তার পূর্বের রায়কে বাতিল করে দেয় যা দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) কে রিলায়েন্স ইনফ্রার সহযোগী সংস্থা, দিল্লি এয়ারপোর্ট মেট্রো এক্সপ্রেস প্রাইভেট লেফটেন্যান্ট (DAMEPL)-কে প্রায় R 8,000 কোটির সালিশি পুরস্কার দিতে বাধ্য করে৷

আপিল এবং DMRC-এর রিভিউ পিটিশনগুলি, সালিসী রায়কে চ্যালেঞ্জ করে DAMEPL-কে 8,000 কোটি টাকা দিতে বলে, শীর্ষ আদালত খারিজ করে দেয় যা কিউরেটিভ পিটিশনের শুনানি করে এবং 10 এপ্রিল রায় সংরক্ষিত করে।