নয়াদিল্লি, ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্স (এনসিজিজি) শ্রীলঙ্কা থেকে 41 জন বেসামরিক কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে যাতে তারা ভারতের রূপান্তরমূলক নীতি যেমন পরিষেবার অধিকার, সবার জন্য আবাসন এবং অন্যদের মধ্যে ডিজিটাল প্রযুক্তির সুবিধার মতো অন্তর্দৃষ্টি পেতে সহায়তা করে। মঙ্গলবার জারি করা আনুষ্ঠানিক বিবৃতি।

13 থেকে 24 মে মুসৌরিতে NCGG দ্বারা সংগঠিত শ্রীলঙ্কের সিনিয়র বেসামরিক কর্মচারীদের জন্য তৃতীয় ক্ষমতা বৃদ্ধির কর্মসূচি, এতে বলা হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতি সচিবালয়, জাতীয় পুলিশ কমিশন বিভাগ, ঘুষ বা দুর্নীতির অভিযোগ তদন্তের কমিশন, জাতীয় অডিট অফিস, তথ্যপ্রযুক্তি ব্যবস্থাপনা বিভাগ এবং অর্থ মন্ত্রণালয়ের 41 জন ঊর্ধ্বতন বেসামরিক কর্মচারী কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। অন্যরা, বিবৃতিতে বলা হয়েছে।

এনসিজিজি, প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ বিভাগের (ডিএআরপিজি) অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, পাবলিক নীতি, শাসন, সংস্কার এবং সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে কাজ করার জন্য বাধ্যতামূলক।

এনসিজিজি-এর প্রচেষ্টাগুলি 'বসুধৈব কুটুম্বকম'-এর ভারতীয় দর্শনের সাথে সামঞ্জস্যপূর্ণ, অর্থাৎ "বিশ্ব একটি পরিবার" এবং অন্যান্য দেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপর জোর দেয়, কর্মী মন্ত্রকের জারি করা বিবৃতিতে বলা হয়েছে।

ভি শ্রীনিবাস, NCGG-এর মহাপরিচালক এবং DARPG-এর সেক্রেটারি, অধিবেশনের উদ্বোধন করেন এবং সিনিয়র প্রধানমন্ত্রীর সচিবের নেতৃত্বে প্রথম ক্ষমতা বৃদ্ধির কর্মসূচিতে শ্রীলঙ্কার চৌদ্দ জন ঊর্ধ্বতন বেসামরিক কর্মচারী কর্মকর্তার অংশগ্রহণে অর্জিত গুরুত্বপূর্ণ মাইলফলক তুলে ধরেন। লঙ্কা, অনুরা দিসানায়েক।

তাঁর ভাষণে, শ্রীনিবাস ভারত ও শ্রীলঙ্কার মধ্যে শাসনের চর্চা এবং পারস্পরিক শিক্ষার সম্ভাবনার উপর জোর দেন।

তিনি সরকার ও নাগরিকদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার ওপর জোর দেন।

বিবৃতিতে বলা হয়েছে, "এই দৃষ্টিভঙ্গির কেন্দ্রবিন্দু হল 'সর্বোচ্চ শাসন, ন্যূনতম সরকার' ধারণা, একটি নাগরিক-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গির সাথে ডিজিটাল-চালিত শাসনের উপর জোর দেওয়া।

প্রোগ্রামটি দক্ষতা উন্নয়ন কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, এবং আয়ুষ্মা ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনার মতো স্বাস্থ্যসেবা উদ্যোগের মতো নির্দিষ্ট নীতির ক্ষেত্রগুলিতে বিস্তৃত।

অংশগ্রহণকারীরা রাইট টি পরিষেবা, সকলের জন্য আবাসন এবং ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের মতো রূপান্তরমূলক নীতিগুলির অন্তর্দৃষ্টি অর্জন করবে, এতে বলা হয়েছে।

তদুপরি, প্রোগ্রামটি পরিবেশ বান্ধব স্মার্ট শহরগুলির পরিকল্পনার উপর সেশনের প্রস্তাব দেয় সুশাসনের একটি হাতিয়ার হিসাবে আধার, এবং লিঙ্গ এবং উন্নয়ন, অন্যদের মধ্যে বিবৃতিতে বলা হয়েছে।

"আবেগজনিত বুদ্ধিমত্তা, ভূমি রেকর্ড ব্যবস্থাপনা এবং জাতীয় নিরাপত্তা বিস্তারিতভাবে অন্বেষণ করা হয়েছে। উপরন্তু, ভারতে নির্বাচন পরিচালনার সেশন এবং ভারত-শ্রীলঙ্কা সম্পর্ক কৌশলগত শাসনের ক্ষেত্রে অংশগ্রহণকারীদের বোঝার জন্য সমৃদ্ধ করেছে," এটি যোগ করেছে।

এই প্রোগ্রামে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ফরেস্ট একাডেমি (IGNFA) এবং দেরাদুনের ফরেস রিসার্চ ইনস্টিটিউট (FRI) সহ মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে নিমজ্জিত ফিল্ড ভিজিটও রয়েছে, যা গভর্ন্যান্স মেকানিজমের ব্যবহারিক এক্সপোজার প্রদান করে, বিবৃতিতে বলা হয়েছে।

বিদেশ মন্ত্রকের (MEA) সাথে অংশীদারিত্বে NCGG 17টি দেশের বেসামরিক কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করেছে, যেমন। এতে বলা হয়েছে, বাংলাদেশ, কেনিয়া, তানজানিয়া তিউনিসিয়া, সেশেলস, গাম্বিয়া, মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, লাওস, ভিয়েতনাম নেপাল, ভুটান, মিয়ানমার, ইথিওপিয়া, ইরিত্রিয়া এবং কম্বোডিয়া।