নয়াদিল্লি, ন্যাশনাল ব্যাঙ্ক ফর ফাইন্যান্সিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্ট (NaBFID) মঙ্গলবার বলেছে যে এটি তালিকাভুক্ত বন্ড ইস্যু করে 5,000 কোটি টাকা সংগ্রহ করেছে৷

ইস্যুটি 12,287 কোটি টাকার দর দিয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে অপ্রতিরোধ্য প্রতিক্রিয়া পেয়েছে, NaBFID একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে বলেছে।

2,000 কোটি টাকার বেস ইস্যুর বিপরীতে বন্ডগুলি 6 বার ওভারসাবস্ক্রাইব হয়েছিল।

অসুরক্ষিত অ-পরিবর্তনযোগ্য, 'AAA' স্থিতিশীল দৃষ্টিভঙ্গির সাথে রেট করা, ঋণ সিকিউরিটিগুলি 10 বছরের মেয়াদের জন্য 7.43 শতাংশের বার্ষিক কুপন হারে জারি করা হয়েছে।

এটি সংশ্লিষ্ট ফাইন্যান্সিয়াল বেঞ্চমার্কস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (এফবিআইএল) জিএসইসি সমান ফলন বক্ররেখার উপর 26 বেসিস পয়েন্টের স্প্রেডকে প্রতিনিধিত্ব করে, এটি যোগ করে, প্রাপ্ত দরগুলির মোট সংখ্যা ছিল 131, যা বিডের ভিন্নতা সহ বৃহত্তর অংশগ্রহণের ইঙ্গিত দেয়।

বিনিয়োগকারীরা ভবিষ্যত তহবিল, পেনশন তহবিল, বীমা কোম্পানি, ব্যাঙ্ক ইত্যাদি জুড়ে ছিল যা সেগমেন্ট জুড়ে বিনিয়োগকারীদের আস্থা নির্দেশ করে, এটি বলে।

"এই ইস্যুটিও অত্যন্ত তাৎপর্যপূর্ণ কারণ NaBFID ধারাবাহিকভাবে দীর্ঘ মেয়াদী বন্ড বাড়াতে সফল হয়েছে৷ বিনিয়োগকারী শ্রেণী জুড়ে ব্যাপক অংশগ্রহণ একটি সম্পদ শ্রেণী হিসাবে ভারতীয় পরিকাঠামোতে আস্থা দেখায়," NaBFID ব্যবস্থাপনা পরিচালক, রাজকিরণ রাই বলেছেন৷

2021 সালে অবকাঠামো উন্নয়ন, ভারতে বন্ড এবং ডেরিভেটিভ বাজারের বিকাশকে শক্তিশালী করা এবং দেশের অর্থনীতিকে টেকসইভাবে চাঙ্গা করার জন্য দীর্ঘমেয়াদী অ-আশ্রয়হীন অর্থায়নের ফাঁকগুলি মোকাবেলা করার অপরিহার্য উদ্দেশ্য নিয়ে NaBFID প্রতিষ্ঠিত হয়েছিল।