নতুন দিল্লি, মারুতি সুজুকি ইন্ডিয়া 2026-এর শেষ বা 2027 সালের মধ্যে দেশীয় বাজারে ছোট গাড়ির সেগমেন্টের পুনরুজ্জীবনের আশা করছে, সাশ্রয়ী মূল্যের সমস্যা এবং SUV থেকে আক্রমণের পরে, কোম্পানির একজন সিনিয়র কর্মকর্তার মতে।

ছোট গাড়ির অংশ, যা একসময় ভারতীয় মোট প্যাসেঞ্জ গাড়ির বাজারে আধিপত্য বিস্তার করেছিল, বর্তমানে 30 শতাংশেরও কম।

সংস্থাটি আশাবাদী যে টু-হুইলার বাজারে যে পুনরুত্থান দেখা গেছে, যা 2018-19 সাল থেকে হ্রাস পেয়েছে, ছোট গাড়ি বিক্রিতেও ইতিবাচক প্রভাব ফেলবে।

মারুতি সুজুকি ইন্ডিয়ার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার, মার্কেটিং ও মারুতি সুজুকি ইন্ডিয়ার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার বলেন, "এসইউভি সেগমেন্টের অবদান মোট (প্যাসেঞ্জ ভেহিকেল) শিল্পের 53.6 শতাংশে পৌঁছেছে যার ফলে ছোট (গাড়ির অংশের অবদান আরও কিছুটা নিচে নেমে গেছে।" সেলস, পার্থ ব্যানার্জী একটি ভার্চুয়া ইন্টারঅ্যাকশনে বলেছিলেন।

নিরাপত্তা এবং নির্গমন মান সংক্রান্ত প্রবিধান সহ বিভিন্ন কারণে "হ্যাচব্যাকের দামে তীব্র বৃদ্ধি" হয়েছে কিন্তু ছোট গাড়ির ক্রেতাদের "সামর্থ্য" সেই পরিমাণে বাড়েনি, তিনি যোগ করেছেন।

"ফলে, হ্যাচব্যাক সেগমেন্টের অবদানে হ্রাস পেয়েছে কিন্তু আমাদের ধারণা হল এই হ্যাচব্যাক সেগমেন্ট আবার ফিরে আসবে... আমরা আশা করি যে, সম্ভবত 2026-এর শেষ বা 2027 সালের মধ্যে আমরা আবার বৃদ্ধি দেখতে পাব। হ্যাটসি বিভাগে এবং এই বাজার পুনরুজ্জীবিত হবে," ব্যানার্জি বলেছেন।

যদিও ক্রয়ক্ষমতা এই মুহূর্তে একটি "প্রধান চ্যালেঞ্জ" রয়ে গেছে, তিনি বলেছিলেন যে ছোট গাড়ির অংশটি টু-হুইলার বিক্রয়ে দেখা পুনরুজ্জীবন থেকে ইতিবাচক নিতে পারে।

"টু-হুইলার সেগমেন্টে একটি পুনরুজ্জীবন হয়েছে। আমরা অতীতে দেখেছি যখনই টু-হুইলার শিল্পে পুনরুজ্জীবন হয়েছে, একটি পিছিয়ে তা চার চাকার গাড়িতেও এসেছে। তাই আমরা খুব আশাবাদী যে আমরা হ্যাচ সেগমেন্টে একটি উল্টোদিকে দেখতে যাচ্ছি," ব্যানার্জি যোগ করেছেন।

তিনি দৃঢ়তার সাথে বলেছিলেন যে ক্রয়ক্ষমতার অংশের উন্নতি হলে ছোট গাড়ির অংশটিকে পুনরুজ্জীবিত করা সময়ের ব্যাপার মাত্র।

দৃঢ়ভাবে ফিরে আসছে সেগমেন্টে বুলিশ, ব্যানার্জি বলেন, "ভারতে গাড়ির অনুপ্রবেশ প্রতি 1,000 (ব্যক্তি) মাত্র 32। আপনি যদি জাপানের মতো সমস্ত পরিপক্ক বাজার দেখেন, তাহলে প্রতি 1,000-এ গাড়ির অনুপ্রবেশ 600 এবং আমরা তাতেই এগিয়ে যাচ্ছি৷ নির্দেশনা আশা করা হচ্ছে যে 2030 সালের মধ্যে, আমাদের প্রতি হাজারে 44টি গাড়ির অনুপ্রবেশ ঘটবে।"

স্পষ্টতই, তিনি বলেছিলেন, "লোকেরা টু-হুইলার থেকে ফোর-হুইলার থেকে আরও বেশি স্থানান্তরিত হবে। তাই আমার মনে হওয়ার কোনও কারণ নেই যে এই ছোট গাড়ির অংশটি আমি পুনরুজ্জীবিত করতে যাচ্ছি না। এটি কেবল সময়ের ব্যাপার।"

ভারতের সামগ্রিক PV বাজারে ছোট গাড়ির অংশ ছিল FY18-এ 47.4 শতাংশ, এবং FY19-এ 46 শতাংশ৷ FY20 এ, এটি 46.5 শতাংশে সামান্য উন্নতি করেছে এবং তারপর থেকে এটি হ্রাস পাচ্ছে।

FY21-এ তা ছিল 45.6 শতাংশ, FY22-এ 37.5 শতাংশ, FY23-এ 34.4 শতাংশ এবং FY24-এ 27.7 শতাংশ৷