নয়াদিল্লি, রিজার্ভ ব্যাঙ্ক বিনিয়োগের জন্য LRS-এর ব্যবহার স্পষ্ট করে এবং বিদেশী মুদ্রায় বীমা এবং শিক্ষা ঋণ প্রদানের মতো লেনদেন সক্ষম করে GIFT IFSC-এর আকর্ষণ এবং উপযোগিতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে, বৃহস্পতিবার GIFT সিটির এমডি এবং গ্রুপ সিইও তপন রায় বলেছেন।

গান্ধীনগরে অবস্থিত গিফট সিটি (গুজরাট ইন্টারন্যাশনাল ফিনান্স টেক-সিটি) শুধুমাত্র ভারতের জন্য নয়, বিশ্বের জন্য আর্থিক ও প্রযুক্তি পরিষেবাগুলির জন্য একটি সমন্বিত কেন্দ্র হিসাবে পরিকল্পিত হয়েছে। GIFT সিটিতে ভারতের প্রথম আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র (IFSC) স্থাপন করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) বুধবার লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (এলআরএস) এর অধীনে আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্রগুলিতে (আইএফএসসি) রেমিট্যান্স সংক্রান্ত নিয়মের পরিধি প্রসারিত করে একটি সার্কুলার জারি করেছে।

আরবিআই বলেছে যে এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে "অনুমোদিত ব্যক্তি" IFSC-এর মধ্যে আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষ আইন, 2019 অনুযায়ী আর্থিক পরিষেবা বা আর্থিক পণ্যগুলি পাওয়ার জন্য IFSC-তে LRS-এর অধীনে সমস্ত অনুমতিযোগ্য উদ্দেশ্যে রেমিট্যান্সের সুবিধা দিতে পারে।

"আমরা GIFT IFSC-তে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিক সার্কুলারকে স্বাগত জানাই LRS-এর পরিধি সম্প্রসারণ করে৷ এই সিদ্ধান্তমূলক পদক্ষেপ GIFT IFSC-কে অন্যান্য বৈশ্বিক আর্থিক কেন্দ্রগুলির সাথে সারিবদ্ধ করে, যা আবাসিক বিনিয়োগকারীদের বিদেশী বিনিয়োগ এবং ব্যয়ের বিস্তৃত পরিসরের জন্য আমাদের প্ল্যাটফর্মের সুবিধা নিতে দেয়," সে বলেছিল।

বিনিয়োগের জন্য LRS-এর ব্যবহার স্পষ্ট করে এবং বিদেশী মুদ্রায় বীমা এবং শিক্ষা ঋণ প্রদানের মতো লেনদেন সক্ষম করে, রায় বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক GIFT IFSC-এর আকর্ষণ এবং উপযোগিতা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে।

আরবিআই-এর সিদ্ধান্ত একটি নেতৃস্থানীয় আন্তর্জাতিক আর্থিক পরিষেবা হাব হিসাবে GIFT IFSC-এর ভূমিকাকে শক্তিশালী করবে, তিনি যোগ করেছেন।

আরবিআই-এর সার্কুলার সম্পর্কে, SKI ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক নরিন্দর ওয়াধওয়া বলেছেন, GIFT সিটিতে ফরেক্স অ্যাকাউন্টের অনুমতি দেওয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কের সিদ্ধান্ত, যেখানে LRS-এর অধীনে অনুমোদিত সমস্ত উদ্দেশ্যে অর্থ প্রেরণ করা যেতে পারে, ভারতের আন্তর্জাতিক আর্থিক উন্নতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাস্তুতন্ত্র