নয়াদিল্লি, রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানিগুলি ভুয়াদের আগাছার জন্য এলপিজি গ্রাহকদের আধার-ভিত্তিক ইকেওয়াইসি প্রমাণীকরণ পরিচালনা করছে, তেলমন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন।

এটি এমন ভুয়া গ্রাহকদের অপসারণ করার জন্য করা হয়েছে যাদের নামে রান্নার গ্যাস বুক করা হয়েছে কিন্তু এগুলো বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।

যদিও পরিবারগুলি প্রতি 14.2-কেজি সিলিন্ডারে 803 টাকায় (প্রায় 56.5 টাকা প্রতি কেজি) গৃহস্থালী এলপিজি কিনছে, হোটেল এবং রেস্তোরাঁর মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিকে 19-কেজির বাণিজ্যিক সিলিন্ডার কিনতে বাধ্য করা হয়েছে যা 1,646 টাকা (প্রতি কেজি 86.3 টাকা)। )

"তেল বিপণন সংস্থাগুলি এলপিজি গ্রাহকদের জন্য ইকেওয়াইসি আধার প্রমাণীকরণের উদ্যোগ নিচ্ছে যাতে ভুয়া গ্রাহকদের অপসারণ করা হয় যাদের নামে বাণিজ্যিক সিলিন্ডারগুলি প্রায়শই নির্দিষ্ট গ্যাস ডিস্ট্রিবিউটর দ্বারা বুক করা হয়," পুরী X-এর একটি পোস্টে বলেছেন৷ "এই প্রক্রিয়াটি এখন 8 মাসেরও বেশি সময় ধরে চলছে৷ "

তার পোস্টটি কেরালা বিধানসভার বিরোধীদলীয় নেতা ভি ডি সতীসানের প্রতিক্রিয়ায় এসেছে, এই সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষের "অভূতপূর্ব কষ্ট" উত্থাপন করেছে।

"এটা জানা গেছে যে কেন্দ্রীয় সরকার এলপিজি সিলিন্ডারগুলি বৈধ গ্রাহকদের হাতে রয়েছে তা নিশ্চিত করার জন্য গ্যাস সংযোগের জন্য জমাকরণ বাধ্যতামূলক করেছে। যদিও বৈধ গ্রাহকদের সনাক্ত করার জন্য জমাকরণ অপরিহার্য, তবে সংশ্লিষ্ট গ্যাস সংস্থাগুলিতে জমাকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার সিদ্ধান্তের কারণে সাধারণ এলপিজি ধারকদের অসুবিধা,” তিনি পুরীকে একটি চিঠিতে বলেছিলেন, যার একটি অনুলিপি তিনি এক্স-এ পোস্ট করেছিলেন।

জবাবে, পুরী বলেন, এলপিজি ডেলিভারি কর্মীরা গ্রাহকের কাছে রিফিল দেওয়ার সময় প্রমাণপত্র যাচাই করে।

"ডেলিভারি কর্মীরা তাদের মোবাইল ফোন ব্যবহার করে একটি অ্যাপের মাধ্যমে গ্রাহকের আধার শংসাপত্রগুলি ক্যাপচার করে। গ্রাহক একটি ওটিপি পান যা প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ব্যবহৃত হয়। গ্রাহকরা তাদের সুবিধামত ডিস্ট্রিবিউটর শোরুমেও যেতে পারেন।"

বিকল্পভাবে, গ্রাহকরাও তেল কোম্পানির অ্যাপ ইনস্টল করতে পারেন এবং নিজেরাই eKYC সম্পূর্ণ করতে পারেন।

"তেল বিপণন সংস্থাগুলি বা কেন্দ্রীয় সরকারের দ্বারা এই কার্যকলাপের জন্য কোনও সময়সীমা নেই৷ এটি ওএমসিগুলির দ্বারাও স্পষ্ট করা হয়েছে যে এলপিজি ডিস্ট্রিবিউটরশিপের শোরুমগুলিতে গ্রাহকদের "জড়ো করা" নেই," তিনি বলেছিলেন৷

এছাড়াও, তেল কোম্পানিগুলি গ্রাহকদের আশ্বস্ত করার জন্য এবং কোনও প্রকৃত ভোক্তাদের কোনও অসুবিধা বা অসুবিধা না হয় তা নিশ্চিত করার জন্য এই বিষয়ে চাপ দেওয়ার জন্য একটি স্পষ্টীকরণও জারি করছে, তিনি যোগ করেছেন।

তেল মন্ত্রকের পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেলের তথ্য অনুসারে ভারতে 32.64 কোটি সক্রিয় গার্হস্থ্য এলপিজি ব্যবহারকারী রয়েছে।