নয়াদিল্লি, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা একটি নবজাতক হাসপাতালের অগ্নিকাণ্ডে ছয় নবজাতকের মৃত্যুর পরে শহরের বেসরকারি নার্সিং হোমগুলির নিবন্ধন এবং নিয়ন্ত্রক ব্যবস্থাপনার জন্য একটি ব্যাপক এসিবি তদন্তের নির্দেশ দিয়েছেন, রাজ নিওয়া কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন।

মুখ্য সচিবের কাছে একটি নোটে, সাক্সেনা বলেছিলেন যে এটি "হৃদয় বিদারক" যে নিম্ন-আয়ের গোষ্ঠীর পিতামাতারা বৈধ নিবন্ধন ছাড়াই এই নার্সিং হোমের দ্বারা "প্রতারিত হচ্ছে"।

সাক্সেনা আদেশ জারি করার পরে, দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ ব্যাককে আঘাত করেছিলেন এবং বলেছিলেন যে অগ্নিকাণ্ডের পর থেকে "নিখোঁজ" স্বাস্থ্য সচিবের বিষয়ে লেফটেন্যান্ট গভর্নর একটি শব্দও বলেননি।ভরদ্বাজ বলেছেন যে তিনি এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে চিঠিও লিখেছিলেন।

সাক্সেনা তার নোটে বলেছিলেন যে এই পর্বটি "স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের নিছক অব্যবস্থাপনা অপরাধমূলক অবহেলা এবং যোগসাজশ" প্রকাশ করেছে যা আমি নার্সিং হোমগুলির নিবন্ধন প্রদান এবং পুনর্নবীকরণ করছি।

"আমি বিষয়টিতে খুব কঠোর দৃষ্টিভঙ্গি নিয়েছি। যদিও এটি একটি স্থানান্তরের বিষয়, বৃহত্তর জনস্বার্থে, দায়িত্বে অর্পিত কর্তৃপক্ষের গাম্ভীর্যের অভাবের কারণে আমি পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি," তিনি বলেছিলেন। ."মর্মান্তিক অগ্নিকাণ্ড এবং নার্সিং হোমের বিষয়ে হাতের কাছে থাকা বিষয়টিতে ... এসি (দুর্নীতি দমন শাখা) কে শহরের নার্সিং হোমগুলির নিবন্ধন সম্পর্কে একটি বিস্তৃত তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে যাতে কতগুলি নার্সিং হোম বৈধ নিবন্ধন ছাড়াই কাজ করছে তা মূল্যায়ন করতে। এবং যাদের ভ্যালি রেজিস্ট্রেশন আছে তারা দিল্লি নার্সিন হোমস রেজিস্ট্রেশন অ্যাক্ট, 1953 এর অধীনে প্রদত্ত নির্ধারিত নিয়মগুলি মেনে চলছে কিনা এবং তার অধীনে প্রণীত নিয়মগুলি মেনে চলছে কিনা," নোট অনুসারে৷

দিল্লি পুলিশের এফআইআর অনুসারে, পূর্ব দিল্লির বিবেক বিহার এলাকায় নবজাতক হাসপাতালে আগুন লাগলে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরিত হয় যা লাইসেন্স এবং ফায়ার বিভাগের ছাড়পত্র ছাড়াই কাজ করছিল। আগুনে ছয় নবজাতকের মৃত্যু হয়েছে।

রাজ নিবাসের আধিকারিকরা বলেছেন যে তদন্তটি নিশ্চিত করবে যে স্বাস্থ্য বিভাগ দ্বারা নিবন্ধন পুনর্নবীকরণ 100 শতাংশ সিট পরিদর্শনের পরে করা হয়েছে কিনা।"সুবিধাটি প্রয়োজনীয় নিরাপত্তার নিয়মগুলি পূরণ করে কিনা এবং আইনের অধীনে চিকিৎসা পরিকাঠামো এবং পেশাদারদের আছে কিনা তা নিশ্চিত করার জন্য কি একটি সঠিক চেকলিস্ট আছে?" নোটটি বলেছে।

সাক্সেনা বলেছিলেন যে 1,190টি নার্সিং হোম রয়েছে, যার মধ্যে এক চতুর্থাংশেরও বেশি বৈধ নিবন্ধন ছাড়াই চলছে৷

"এছাড়াও, শহরে এমন অনেক নার্সিং হোম রয়েছে যারা নিবন্ধনের জন্য কখনও আবেদন করেনি কিন্তু এখনও কাজ করছে। এমনকি সেই নার্সিং হোমগুলি, যাদের বৈধ নিবন্ধন আছে, তারা নির্ধারিত নিরাপত্তা ও নিয়ন্ত্রক মান পূরণ করতে পারে না...," তিনি উল্লেখ করেছেন .সাক্সেনা বলেছিলেন যে এই ঘটনাটি "শহরে বেসরকারি স্বাস্থ্য সুবিধাগুলির নিয়ন্ত্রক ব্যবস্থাপনায় মন্ত্রীর তদারকির সম্পূর্ণ অনুপস্থিতির একটি দুঃখজনক প্রতিফলন"।

লেফটেন্যান্ট গভর্নর বলেছিলেন যে তিনি "হতাশ" যে মুখ্যমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী "শুধু ঠোঁট পরিষেবা প্রদান করেছেন" এবং "দায় এড়াচ্ছেন"।

"সোশ্যাল মিডিয়াতে বা এই ধরনের গুরুতর বিষয়গুলিকে কার্পেটের নীচে ব্রাশ করে প্রশাসন চালানো যায় না," তিনি উল্লেখ করেছেন।সাক্সেনা আরও বলেছিলেন যে ACB "স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট সরকারি কর্মচারীদের যোগসাজশ এবং জটিলতা" নির্ধারণ করতে পারে।

"মুখ্য সচিব সমস্ত জেলা ম্যাজিস্ট্রেটকে তাদের নিজ নিজ এলাকার একটি ফিল যাচাইকরণের জন্য দুই সপ্তাহের মধ্যে পরামর্শ দিতে পারেন যাতে কার্যকরী নার্সিং হোমের প্রকৃত সংখ্যা নির্ধারণ করা যায়, যা তারপরে স্বাস্থ্য বিভাগের তম তালিকার সাথে তুলনা করা যেতে পারে। এটি একটি দেবে। তম সমস্যার তীব্রতা এবং শহরে প্রচলিত লঙ্ঘনের পরিমাণ বোঝা, "তিনি বলেছিলেন।

সাক্সেনা উল্লেখ করেছেন যে শহর সরকার এপ্রিলে দিল্লি হাইকোর্টকে আশ্বাস দিয়েছে যে এটি ক্লিনিকাল এস্টাব্লিশমেন্ট (রেজিস্ট্রেশন এবং রেগুলেশন অ্যাক্ট, 2010, "চার সপ্তাহের পরে" এর নিজস্ব আইন তৈরি করার সময় গ্রহণ করবে।"এটি লক্ষ্য করা চমকপ্রদ যে প্রায় দুই মাস পেরিয়ে যাওয়ার পরেও, স্বাস্থ্যমন্ত্রী এমন জনগুরুত্বপূর্ণ বিষয়ে কাজ না করা বেছে নিয়েছেন, এমনকি আদালত অবমাননার আমন্ত্রণ জানানোর ঝুঁকিও রয়েছে," তিনি বলেছিলেন।

পাল্টা আঘাত করে, ভরদ্বাজ বলেছিলেন যে তিনি অগ্নিকাণ্ডের পরে স্বাস্থ্য সচিবকে ফোন করেছিলেন এবং বার্তা দিয়েছিলেন কিন্তু কোনও প্রতিক্রিয়া ছিল না।

তিনি বলেন, তিনি সচিবের বাসভবনে একটি নোটও পাঠিয়েছিলেন কিন্তু তা পাওয়া যায়নি।এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে, এএপি নেতা বলেছেন, "সোমবার, আমি একটি বৈঠক করেছি এবং স্বাস্থ্য সচিব উপস্থিত ছিলেন না। আমি অবাক হয়েছি যে তিন দিন ধরে স্বাস্থ্য সচিব নিখোঁজ রয়েছেন।"

"এল-জি স্যার এ বিষয়ে কিছু বলেননি। ভূমিকম্প, সন্ত্রাসী হামলা বা ফায়ারের মতো বড় কোনো ঘটনার ক্ষেত্রে স্বাস্থ্য দফতরের একটি বিশাল ভূমিকা রয়েছে। কীভাবে তিনি নিখোঁজ হতে পারেন? কেউ আমাকে বলেছিল যে তিনি চলে গেছেন? কিন্তু তিনি আমাকে জানাননি,” ভরদ্বাজ দাবি করেন।

এমনকি যখন একজন অফিসার ছুটিতে থাকে, সেখানে একজন লিঙ্ক অফিসার থাকে কিন্তু, এই ক্ষেত্রেও সেই ব্যক্তি সেখানে নেই, ভরদ্বাজ অভিযোগ করেছেন।"এল-জি এই বিষয়ে একটি শব্দও উচ্চারণ করেননি। বহুবার আমরা স্বাস্থ্য সচিবের বিরুদ্ধে এল-জির কাছে অভিযোগ করেছি কিন্তু তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এর মানে কী? নির্বাচিত সরকারের নির্দেশনা না মানার জন্য তাদের কি সুরক্ষা দেওয়া হয়েছে?" তিনি জিজ্ঞাসা.

"তাদের কি বলা হয়েছে যে মন্ত্রীদের কাছে তাদের কোন দায়বদ্ধতা নেই? … যদি তারা মন্ত্রীদের কথা না শোনেন তাহলে অফিসারদের কিভাবে কাজ করানো হবে?" সে বলেছিল.