শ্রীনগর, পুলিশ অনলাইনে ধর্মীয়ভাবে সংবেদনশীল বিষয়বস্তু পোস্ট করার অভিযোগে এখানে অধ্যয়নরত একজন অ-স্থানীয় মেডিকেল ছাত্রের বিরুদ্ধে একটি মামলা তদন্ত করছে, বিক্ষোভের সূত্রপাত করেছে, কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন।

"শ্রীনগর পুলিশ জিএমসি শ্রীনগরের এক ছাত্রের দ্বারা একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতির বিরুদ্ধে সংবেদনশীল বিষয়বস্তু পোস্ট করার ঘটনাটি বিবেচনা করেছে," একজন পুলিশ কর্মকর্তা বলেছেন।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) কাশ্মীর ভি কে বিরধির মতে, অভিযুক্ত শ্রীনগরের সরকারি মেডিকেল কলেজে (জিএমসি) অধ্যয়নরত ছিলেন। তিনি নবী মোহাম্মদের বিরুদ্ধে পোস্ট করেছেন বলে অভিযোগ।

পুলিশ জানিয়েছে, কয়েক ডজন ছাত্র এবং বেশ কয়েকজন জুনিয়র ডাক্তার জিএমসি ক্যাম্পাসে ছাত্রটির বিরুদ্ধে প্রতিবাদ করেছিল, যারা একটি অ্যাপে একটি ডিসপ্লে ছবি পোস্ট করেছে বলে অভিযোগ করেছে, পুলিশ জানিয়েছে।

মেডিক্যাল কলেজ প্রশাসন তদন্তের অপেক্ষায় বুধবার ওই ছাত্রকে সাময়িক বরখাস্ত করেছে।

"জম্মু ও কাশ্মীর পুলিশ শুধুমাত্র সমস্ত ধর্মীয় বিষয়ে সংবেদনশীল নয়, তবে সমস্ত ধর্মীয় বিষয়কে সম্মান করে। যখন ধর্মীয় বিষয়গুলি আইনশৃঙ্খলার সাথে সম্পর্কিত, তখন পুলিশ অতিরিক্ত সংবেদনশীল হয়ে ওঠে এবং আমরা কোনও ব্যক্তিকে কোনও সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করার অনুমতি দেব না।" বির্ধী এখানে সাংবাদিকদের একথা জানান।

আইজিপি কাশ্মীর জনগণকে মিথ্যা গুজবের শিকার না হওয়ার জন্য আরও আবেদন করেছিলেন এবং সতর্ক করে দিয়েছিলেন যে কেউ যদি জাল গুজব ছড়ায় যা আইনশৃঙ্খলার সমস্যা সৃষ্টি করতে পারে তবে তাকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে অধিকতর তদন্ত চলছে বলে জানান বির্ধী।