জম্মু, জম্মু ও কাশ্মীরের জেলা সদর দপ্তর কিশতওয়ারের সাথে দুর্গম পদ্দার মহকুমাকে সংযোগকারী গুরুত্বপূর্ণ রাস্তাটি বুধবার একটি বিশাল ভূমিধসের কারণে 10 দিনের জন্য বন্ধ থাকার পরে যান চলাচলের জন্য উন্মুক্ত ছিল, একজন প্রবীণ সরকারি কর্মকর্তা জানিয়েছেন।

ভূমিধস 30শে জুন নাগসেনির কাছে কিশতওয়ার-পাদ্দার রাস্তা অবরুদ্ধ করেছিল, যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছিল এবং পাদ্দার মহকুমায় প্রয়োজনীয় সরবরাহকে প্রভাবিত করেছিল।

"নাগসেনির পাথারনাকি পয়েন্টে ভূমিধস (ভগ্নাবশেষ) পরিষ্কার করার পরে রাস্তাটি সফলভাবে পুনরায় চালু করা হয়েছে," ডেপুটি কমিশনার কিশতওয়ার দেবাংশ যাদব বলেছেন।

যাদব, যিনি ব্যক্তিগতভাবে তার যানবাহন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সদ্য পরিষ্কার করা রাস্তার নিরাপত্তা নিশ্চিত করেছেন, এই সমালোচনামূলক অপারেশনে জড়িত সকল স্টেকহোল্ডারদের সহযোগিতামূলক প্রচেষ্টা এবং জনগণের ধৈর্যের জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

যাদব মঙ্গলবার ভূমিধস ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং সারাদিন রাস্তা পরিষ্কারের কাজ তদারকি করেন।

জেলা প্রশাসন, পুলিশ, জেনারেল রিজার্ভ ইঞ্জিনিয়ার ফোর্স (জিআরইএফ) এবং জলবিদ্যুৎ প্রকল্পের সম্মিলিত প্রচেষ্টায় পাথরনাকি স্লাইড পয়েন্টে রাস্তাটি সফলভাবে পুনরায় চালু করা হয়েছে।

হালকা যানবাহনের জন্য রাস্তাটি পুনরুদ্ধার করা হয়েছে, যার ফলে পদ্ডার মহকুমার সাথে সংযোগ পুনঃস্থাপিত হয়েছে, ডিসি বলেন, মাছাইল মাতা যাত্রার জন্য আসা তীর্থযাত্রী সহ শত শত আটকা পড়া মানুষ এখন পার হতে পেরেছে এবং প্রয়োজনীয় জিনিসপত্র পারাপার করতে পেরেছে। প্যাডারে সরবরাহ করা হয়েছে।

হিমাচল প্রদেশ থেকে মহকুমায় প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ নিশ্চিত করার জন্য জিআরইএফ কর্তৃপক্ষের দ্বারা সিংহরাহ সেতুর মেরামতের তত্ত্বাবধানে রবিবার, যাদব ব্যক্তিগতভাবে পাদ্দার দিকে পৌঁছানোর জন্য ভূমিধসের জায়গায় ট্র্যাক করেছিলেন।