কাটরা/জম্মু, সোমবার জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার বৈষ্ণো দেবী মন্দিরের নতুন ট্র্যাকে ভূমিধসের ঘটনায় পাঞ্জাব ও উত্তর প্রদেশের দুই মহিলা তীর্থযাত্রী মারা গেলেন, এক পাঁচ বছর বয়সী মেয়ে গুরুতর আহত হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

ভূমিধসের কারণে হিমকোটি ট্র্যাকে তীর্থযাত্রীদের চলাচল বন্ধ করা হয়েছিল তবে ত্রিকুটা পাহাড়ের চূড়ায় তীর্থযাত্রী ঐতিহ্যগত সাঁঝিচট্ট পথ দিয়ে অব্যাহত ছিল, তারা বলেছে।

আধিকারিকরা জানিয়েছেন, দুপুর ২.১৫ টার দিকে ভবন থেকে তিন কিলোমিটার আগে পাঁচির কাছে ভূমিধস হয়। ওভারহেড লোহার কাঠামোর একটি অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে, তারা জানিয়েছে।

তীর্থযাত্রীরা মাজারের দিকে যাচ্ছিলেন যখন তারা ভূমিধসের পরে লোহার কাঠামোর নীচে আটকা পড়ে, কর্মকর্তারা জানিয়েছেন।

তাদের মতে, গত কয়েকদিনের বৃষ্টির প্রেক্ষিতে পাথর ছোড়ার কারণে ভূমিধসের ঘটনা ঘটেছে।

রিয়াসির ডেপুটি কমিশনার বিষেশ পল মহাজন মেয়েটির মৃত্যু ও আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, পুলিশ ও বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

মহাজনও কাটরার উদ্দেশ্যে রওনা হয়েছেন -- বৈষ্ণো দেবী তীর্থযাত্রীদের বেস ক্যাম্প -- পরিস্থিতির স্টক নিতে এবং আহত মেয়েটির অবস্থা ব্যক্তিগতভাবে জানতে।

কর্মকর্তারা জানিয়েছেন, শ্রী মাতা বৈষ্ণো দেবী শ্রাইন বোর্ডের (এসএমভিডিএসবি) দুর্যোগ ব্যবস্থাপনা দল অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, মৃতদের নাম পাঞ্জাবের গুরুদাসপুরের ধিয়ানপুর গ্রামের স্বপ্না (২৭) এবং উত্তরপ্রদেশের কানপুরের নেহা (২৩)৷

আহত মেয়ে -- কানপুরের বাসিন্দা সানভি --কে চিকিৎসার জন্য শ্রী মাতা বৈষ্ণো দেবী নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তার দাদা এল প্রসাদ বলেছিলেন যে তারা মন্দিরে ট্রেকিং থেকে বিরতি নিচ্ছিল যখন পুলিশ বানরের ভয়ে ট্র্যাকটি পরিষ্কার করতে শুরু করেছিল।

তিনি বলেন, "হঠাৎ করে একটি ভূমিধস হয় এবং ধ্বংসাবশেষ টিনের চালার উপর পড়ে যা ধসে পড়ে," তিনি বলেন।

2022 সালে নববর্ষের দিনে, মন্দিরে পদদলিত হয়ে 12 তীর্থযাত্রী নিহত এবং 16 জন আহত হয়েছিল।