নয়াদিল্লি, আপিল ট্রাইব্যুনাল এনসিএলএটি ঋণগ্রস্ত ফার্মের প্রধান ব্যাঙ্কার পিএন দ্বারা প্রদত্ত আইটিপিসিএলের তম লিকুইডেশন মূল্যের বিরোধিতা করে এসবিআইয়ের আবেদন প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে দেশের বৃহত্তম ঋণদাতা আইএলএন্ডএফএস গ্রুপের তাপবিদ্যুৎ কোম্পানির ডেব পুনর্গঠন প্রক্রিয়াকে "আউট করতে পারে না"।

ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনাল (এনসিএলএটি) এসবিআই দ্বারা সরানো সমস্ত তিনটি আবেদন খারিজ করেছে এবং বলেছে যে এটি আইএলএন্ডএফএস তামিলনাড়ু পাওয়ার কোম্পানি লেফটেন্যান্ট (আইটিপিসিএল) এর "30.09.2018 তারিখে তরলকরণ মান নির্ধারণে কোনও ত্রুটি খুঁজে পায় না"।

আপীল ট্রাইব্যুনাল পর্যবেক্ষণ করেছে যে আরবিআই সার্কুলার অনুসারে, ঋণদাতাদের মধ্যে একটি আন্তঃক্রেডিটো চুক্তি করা হয়েছে।

অধিকন্তু, মূল্যের ভিত্তিতে 90 শতাংশেরও বেশি ঋণদাতা এবং সংখ্যা অনুসারে 75 শতাংশ ইতিমধ্যেই ITPCL পুনর্গঠন পরিকল্পনা অনুমোদন করেছে৷

ITPCL-এর ঋণদাতারা "প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ইতিমধ্যেই পুনর্গঠন পরিকল্পনা অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে, SBI, যিনি ঋণদাতাদের মধ্যে একজন, ITPCL পুনর্গঠন পরিকল্পনার শর্তাবলী থেকে বেরিয়ে যাওয়ার অনুমতি দেওয়া যাবে না"।

"... সংখ্যাগরিষ্ঠের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, RB সার্কুলারের ক্লজ 10-এ নির্ধারিত, পুনর্গঠন পরিকল্পনা এবং এতে গৃহীত লিকুইডেশন মান আমি আবেদনকারীর (SBI) উপর বাধ্যতামূলক," NCLAT গত মাসের শুরুতে পাস করা তার আদেশে বলেছে৷

আরবিআই সার্কুলার আদেশ দেয় যে আন্তঃ-ক্রেডিটর চুক্তিটি পক্ষগুলির মধ্যে প্রবেশ করা হয়েছে, যার অনুযায়ী ঋণদাতাদের দ্বারা মোট বকেয়া ঋণ সুবিধার মূল্যের 75 শতাংশ এবং ঋণদাতাদের b সংখ্যার 60 শতাংশের সাথে সম্মত হওয়া যেকোনো সিদ্ধান্ত সকলের জন্য বাধ্যতামূলক হবে। ঋণদাতা

তামিলনাড়ুর কুড্ডালোরে জেলায় 3,180 মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য IL&FS দ্বারা নিযুক্ত একটি SPV (বিশেষ উদ্দেশ্যের বাহন) হল ITPCL। এটি বর্তমানে 1,200 মেগাওয়াট (2x600 মেগাওয়াট) চালু আছে। প্রকল্পটি পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে দ্বিতীয় ধাপে 3x660 মেগাওয়াট হবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), যা পুনর্গঠিত প্রায় R 9,000 কোটি ঋণের একটি সংখ্যালঘু/ছোট অংশের মালিক, পিএনবি দ্বারা প্রাপ্ত লিকুইডেশন মূল্যের বিরোধিতা করে বলেছিল যে এটি 15 অক্টোবরের ভিত্তিতে ছিল, যেখানে এটি বি। 31 মার্চ, 2023 হিসাবে গণনা করা হয়েছে।

PNB দ্বারা প্রদত্ত লিকুইডেশন মান "পাঁচ বছর পুরানো" ছিল এবং পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে একটি বাণিজ্যিক সিদ্ধান্ত নেওয়ার জন্য এটির কোন কাজে আসে না এবং এটি "আইন অনুসারে নয়", SBI জমা দিয়েছিল।

SBI NCLAT-কে PNB এবং ITPCL-কে মাস্টার রিস্ট্রাকচারিন চুক্তি সম্পাদনের তারিখ অনুযায়ী লিকুইডেশন ভ্যালু গণনা এবং প্রদান করার জন্য এবং অনুমোদিত পুনর্গঠন পরিকল্পনা অনুযায়ী তহবিল এবং অর্থপ্রদানের আরও বন্টন রাখার জন্য অনুরোধ করেছিল।

যাইহোক, দুই সদস্যের NCLAT বেঞ্চ দ্বারা SBI-এর আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল যা বলেছিল: "30.09.2018 তারিখে 12.03.2020 তারিখের আদেশ অনুসারে থাই ট্রাইব্যুনাল 15.10.2018 কে কাট-অফ হিসাবে গ্রহণ করেছে, আমরা তা করি না 30.09.2018 তারিখে লিকুইডেশন ভ্যালু ঠিক করার সময় আমি কোনো ত্রুটি খুঁজে পাই।"

PNB দুটি সংস্থাকে নিয়োগ করেছে এবং উভয়ই 4,580.03 কোটি টাকা এবং 6,188.66 কোটি টাকার দুটি ভিন্ন মূল্যায়ন জমা দিয়েছে, যার পরে এটি নিয়ম ও প্রবিধান অনুযায়ী তৃতীয় মূল্য নির্ধারণ করেছে।

"মূল্যদাতাদের রিপোর্ট লিড ব্যাঙ্ক (PNB) দ্বারা গৃহীত হয়েছিল এবং তারপরে থির ভ্যালুয়ারদের দ্বারা মূল্যায়নের পার্থক্যের কারণে নিযুক্ত করা হয়েছিল এবং সমস্ত প্রক্রিয়াটি লক্ষ্য করা হয়েছিল এবং যৌথ ঋণদাতার বৈঠকে আলোচনা করা হয়েছিল৷ এই বিষয়ে বিতর্ক নেই যে অবসান মূল্য সীসা নিষেধাজ্ঞার দ্বারা জমা দেওয়া ভ্যালুয়ারদের রিপোর্ট অনুযায়ী আবেদনকারীকে জানানো হয়েছে," বলেছেন NCLAT আদেশ এই মাসের শুরুতে পাস করা হয়েছে৷

PNB এবং ITPCL-এর জন্য প্রসিডিং কাউন্সেল তম লিকুইডেশন ভ্যালুর ভিত্তিতে জমা দিয়েছিলেন, যদি SBI তার অবস্থান স্পষ্ট করে, SBI-এর শেয়ার হবে R 373.97 কোটি। SBI এখনও ITPCL পুনর্গঠন পরিকল্পনার শর্তাবলী অনুসারে এনটাইটেলমেন্ট পেতে তার 'সম্মতি' বা 'অসম্মতি' প্রদান করতে পারে।

SBI থেকে 555.57 কোটি টাকার দাবি দাবি ব্যবস্থাপনা উপদেষ্টা দ্বারা গৃহীত হয়েছে।

আইটিপিসিএল একটি "অ্যাম্বার" কোম্পানি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। IL&FS-এর রোড ম্যাপ অনুসারে এর গ্রুপ কোম্পানিগুলিকে তাদের নিজ নিজ আর্থিক অবস্থানের উপর ভিত্তি করে - সবুজ, আম্বে এবং লাল - তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

গ্রিন ক্যাটাগরির অধীনে থাকা কোম্পানিগুলো তাদের পেমেন্টের বাধ্যবাধকতা মেটাতে থাকে।

IL&FS এর মোট 302টি সত্তা রয়েছে যার মধ্যে 169টি দেশীয় এবং বাকি 133টি অফশোর৷ এটির উপর 94,000 কোটি টাকার ঋণের বোঝা ছিল।