ITBP আধিকারিকরা বলেছেন যে চোরাচালান করা সোনার বারগুলি দু'জনের দখল থেকে বাজেয়াপ্ত করা হয়েছে এবং এটি আধাসামরিক বাহিনী দ্বারা বাজেয়াপ্ত হওয়া চোরাচালান করা সোনার মধ্যে সবচেয়ে বড় সংগ্রহ।

আইটিবিপি-র একটি বিবৃতিতে বলা হয়েছে যে লাদাখ সাব-সেক্টরের এলাকায় টহল দেওয়ার সময়, সেরিগাপ্লে এলাকায় দুজন সন্দেহভাজন ব্যক্তিকে দেখা গেছে, যারা জিজ্ঞাসাবাদের পরে দাবি করেছে যে তারা ঔষধি গাছ সংগ্রহ করছে। সন্দেহভাজনরা আইটিবিপি কর্মীদের ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল কিন্তু টহল দল তাদের ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা ব্যর্থ করে দেয়। এটা বলেন.

“যেহেতু গ্রীষ্মকাল এবং অনুপ্রবেশ ও চোরাচালানের সম্ভাবনা সবসময় বেশি থাকে, আমরা তাদের তাঁবুতে তল্লাশি চালিয়ে 108টি সোনার বার পেয়েছি। তাদের কাছ থেকে একটি বাইনোকুলার, কিছু ছুরি, চাইনিজ খাবার, দুটি পোনি এবং দুটি সেল ফোনও জব্দ করা হয়েছে,” এতে বলা হয়েছে, উভয় অভিযুক্তকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

তাদের প্রকাশের ভিত্তিতে, আরও একজন সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়।

"তিনি দুই প্রধান অভিযুক্তকে তেনজিং টার্গ, 40, এবং চেরিং চাম্বা, 69 হিসাবে চিহ্নিত করেছেন, দুজনেই লাদাখের হ্যানলে গ্রামের বাসিন্দা। লাদাখ এবং শ্রীনগর সেক্টরের সক্রিয় সমর্থনে আইটিবিপি-র 21 তম ব্যাটালিয়ন দ্বারা এই অভিযান শুরু হয়েছিল," বিবৃতিতে বলা হয়েছে। তিনি বলেন, জব্দ করা সোনা ভারতীয় ভূখণ্ডে পাচার করা হয়েছিল এবং বাহিনী লাদাখ পুলিশের সাথে যোগাযোগ করছে এবং সন্দেহভাজনদের কাস্টমস বিভাগের কাছে হস্তান্তর করবে।