নতুন দিল্লি: Infosys CEO সলিল পারেখের বার্ষিক পারিশ্রমিক 17 শতাংশ বেড়ে FY2024 এ 66.24 কোটি টাকা হয়েছে, যা বেঙ্গালুরু-সদর দফতরের আইটি ফার্মের শীর্ষ বসকে শিল্পের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত প্রযুক্তি সিইওদের মধ্যে পরিণত করেছে৷

FY23 সালে পারেখ 56.4 কোটি রুপি বার্ষিক পারিশ্রমিক পেয়েছিলেন।

ইনফোসিসের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে, পারেখের 66.24 কোটি টাকার বেতনের মধ্যে 2015 সালের পরিকল্পনার অধীনে 2,58,636টি সীমাবদ্ধ স্টক ইউনিট (RSUs) এর জন্য বকেয়া 39.03 কোটি টাকা এবং FY2024-এ 2019 পরিকল্পনার অধীনে 32,447 RSU-এর বকেয়া রয়েছে৷

সুবিধাগুলি ছাড়াও, পারেখের পারিশ্রমিকের মধ্যে রয়েছে নির্দিষ্ট বেতন (মূল বেতন, অবসরকালীন সুবিধা), বোনাস ইনসেন্টিভ এবং পরিবর্তনশীল বেতন - মোট 66.25 কোটি টাকা।

মূল বেতন ছিল 7 কোটি টাকা, অবসরকালীন সুবিধাগুলি ছিল 0.47 কোটি টাকা, যেখানে পরিবর্তনশীল উপাদান ছিল 19.75 কোটি টাকা৷ বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ইনফোসিসের চেয়ারম্যান নন্দন এম নিলেকানি স্বেচ্ছায় কোম্পানিকে দেওয়া তার পরিষেবাগুলির জন্য কোনও পারিশ্রমিক না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন৷ .

এটি উল্লেখ করা প্রাসঙ্গিক যে ভারতের বৃহত্তম আইটি পরিষেবা সংস্থা টিসিএস-এর নবনিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক কে কৃত্তিবাসন FY24-এ 25 কোটি টাকার বেশি বেতন নিয়েছিলেন। রাজেশ গোপিনাথনের আশ্চর্য প্রস্থানের পরে কৃত্তিবাসন 2023 সালের জুনে দেশের বৃহত্তম আইটি পরিষেবা রপ্তানিকারকের প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। তার নিয়োগ পাঁচ বছরের জন্য।

টেক সিইওদের বেতন প্যাকেজ এবং সুবিধাগুলি সর্বদা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়েছে। প্রাক্তন উইপ্রো প্রধান নির্বাহী থিয়েরি ডেলাপোর্ট - যিনি এই বছরের শুরুতে পদত্যাগ করেছিলেন - ভারতের প্রযুক্তি শিল্পে সর্বোচ্চ বেতনভোগী সিইও হিসাবে শিরোনাম হয়েছেন৷ ডেলাপোর্টে এই বছরের এপ্রিলে পদত্যাগ করেছিলেন এবং উইপ্রো শ্রীনিবাস পালিয়াকে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নিযুক্ত করেছে৷

প্রকৃতপক্ষে, সম্প্রতি উইপ্রোর পাবলিক শেয়ারহোল্ডাররা প্রাক্তন সিইও ডেলাপোর্টের 4.33 মিলিয়ন মার্কিন ডলারের বিচ্ছেদ বেতনের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। 4.33 মিলিয়ন মার্কিন ডলার নগদ ক্ষতিপূরণ এবং ডেলাপোর্টের জন্য প্রযোজ্য সামাজিক নিরাপত্তা অবদান সংক্রান্ত রেজোলিউশনের উপর ভোটাভুটির অনুশীলনের সময়, 89.7 শতাংশ পক্ষে ভোট দিয়েছেন, যখন 10.31 শতাংশ ভিন্নমত পোষণ করেছেন।

উইপ্রোর প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান আজিম প্রেমজি এবং প্রবর্তক গোষ্ঠীর সংস্থাগুলি ফার্মে (প্রায় 73 শতাংশ) সংখ্যাগরিষ্ঠ শেয়ার ধারণ করে, যা প্রস্তাবটি পাস করতে সাহায্য করেছিল।