নয়াদিল্লি, ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ (Ind-Ra) স্থিতিশীল দৃষ্টিভঙ্গির সাথে 'IND A+' থেকে Adani Green Energ Ltd-এর দীর্ঘমেয়াদী ইস্যুকারী রেটিংকে 'IND AA-'-এ উন্নীত করেছে৷

"চলমান শক্তিশালী অপারেশনাল অ্যাসেট পারফরম্যান্সের শক্তিশালী এক্সিকিউশন স্কেল-আপে আপগ্রেডের কারণ, যার বার্ষিক ক্ষমতা সংযোজন 4GW-5G হতে পারে মাঝারি মেয়াদে আগের 2.5-3.5GW থেকে; এবং স্বাস্থ্য কাউন্টারপার্টি বৈচিত্র্যকরণ এবং প্রাপ্য হ্রাস, নেতৃস্থানীয় ঐতিহাসিক স্তরের তুলনায় (অপারেশন থেকে নগদ প্রবাহ - সুদ)/EBITDA রূপান্তর বৃদ্ধির জন্য," একটি বিবৃতিতে বলা হয়েছে।

আপগ্রেডটি আদানি গ্রীন এনার্জি লিমিটেডের (AGEL) নীতিগত পরিবর্তনকেও প্রতিফলিত করে যা হোল্ডিং কোম্পানির লিভারেজিংয়ের ক্ষেত্রে, কারণ কোম্পানির 750 মিলিয়ন মার্কিন ডলার হোল্ডিং কোম্পানি বন্ডের পরিশোধের জন্য কোন তহবিল নির্ধারিত নেই।

"এছাড়া, AGEL-এর মধ্যে একটি প্ল্যাটফর্ম তৈরির ক্ষেত্রে আপগ্রেড ফ্যাক্টরগুলি টোটাল এনার্জি SE, যা একত্রীকরণ সুবিধা বজায় রাখার সময় অংশ সম্পত্তি নগদীকরণের অনুমতি দেয়, ওয়ারেন্টের মাধ্যমে প্রবর্তকদের দ্বারা ইক্যুইটি ইনফিউশন যার 25 শতাংশ ইতিমধ্যেই প্রাপ্ত হয়েছে, এবং নির্মাণাধীন পোর্টফোলিও সম্পূর্ণরূপে তহবিল নিশ্চিত করার জন্য উভয় ঋণ এবং ইক্যুইটি বাড়াতে কোম্পানির ক্রমাগত ক্ষমতা,” এটি বলে।

রেটিংগুলি প্রায় 10.9 গিগাওয়াটের পরিচালন ক্ষমতা এবং বার্ষিক ক্ষমতা সংযোজন লক্ষ্যমাত্রা 5GW-তে বৃদ্ধির কারণে, ইন্ড-রা-এর অনুকূল অপারেশনাল টি-আন্ডার-কনস্ট্রাকশন বুক অনুপাতের প্রত্যাশাও প্রতিফলিত করে।

এটি পূর্বের বুলেটেড স্ট্রাকচারের বিপরীতে ঋণের পরিশোধকারী কাঠামোকেও বিবেচনা করে, যা ঋণের পরিশোধ নিশ্চিত করে, প্রকল্পগুলির জন্য 1 শতাংশ টেল লাইফের দিকে পরিচালিত করে, এইভাবে পুনঃঅর্থায়ন এবং লেজের ঝুঁকি হ্রাস করে।

উপরের কারণগুলি যৌথভাবে 9.0x এর ঐতিহাসিকভাবে উচ্চ স্তরের থেকে 5.5-6.5x এর অধিক যুক্তিসঙ্গত স্তরের লিভারেজের সংযম করতে অবদান রেখেছে।

"রেটিংগুলি AGEL-এর শক্তিশালী এক্সিকিউশন ট্র্যাক রেকর্ডে ফ্যাক্টর করে চলেছে; প্ল্যান্ট লোড ফ্যাক্টরগুলির সাথে এর সম্পদের শক্তিশালী কর্মক্ষমতা (পরিচালনামূলক সম্পদের P50-P90 স্তরের মধ্যে PLFs," এটি বলে৷

এছাড়াও, প্রতিপক্ষের মধ্যে স্বাস্থ্যকর বৈচিত্র্যের ক্ষেত্রে Ind-Ra ফ্যাক্টরগুলি, সর্বাধিক ক্রেডিট মানের অন্তর্গত বেশিরভাগ প্রতিপক্ষের সাথে; পোর্টফোলি বৈচিত্র্য উভয় ভৌগলিকভাবে এবং প্রজন্মের উৎস বায়ু এবং সৌর মাধ্যমে অর্জন; এবং অপারেটিং SPV থেকে স্বাস্থ্যকর নগদ আপস্ট্রিমিং যখন সীমাবদ্ধ চুক্তিগুলি পূরণ করা হয়, এইভাবে হোল্ডইন কোম্পানিতে ঋণ পরিষেবার অনুমতি দেয়।

AGEL-এর শক্তির মধ্যে এটি ভারতের বৃহত্তম পুনর্নবীকরণযোগ্য বিকাশকারী হিসাবে স্বাস্থ্যকর বিনামূল্যে নগদ প্রবাহ টি ইক্যুইটি সহ কার্যকরী সম্পদের সঠিক অপারেটিং পরামিতিগুলির সাথে অন্তর্ভুক্ত।

এটি FY25-FY26-এ 7,000 কোটি টাকার ব্যালেন্স প্রমোটার ওয়ারেন্ট মানি ইনফিউশন এবং বিনিয়োগকারীদের কাছ থেকে ইক্যুইটি বিনিয়োগের সাথে নির্মাণাধীন পোর্টফোলিওর জন্য ইক্যুইটির পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করবে।

Ind-Ra আশা করে যে বার্ষিক ক্যাপেক্স রান রেট FY25-FY27-এর তুলনায় FY24-এ প্রায় 16,000 কোটি রুপি থেকে 24,000-30,00 কোটি টাকায় উন্নীত হবে৷ এটি FY25-FY27 এর মধ্যে 18,000 কোটি টাকার বার্ষিক ইক্যুইটির প্রয়োজন হবে, যার মধ্যে প্রায় 7,000 কোটি টাকা প্রবর্তক তহবিল হবে, 8,500-11,000 কোটি টাকা অভ্যন্তরীণভাবে তৈরি হবে এবং ইক্যুইটি প্রোগ্রাম থেকে ব্যালেন্স তৈরি করা যেতে পারে।