মুম্বাই, আইআইটি বম্বে মঙ্গলবার বলেছে যে এটি ভারতের প্রথম কোয়ান্টাম ডায়মন্ড মাইক্রোচিপ ইমেজার তৈরি করতে দেশের বড় আইটি পরিষেবা প্লেয়ার টিসিএস-এর সাথে অংশীদারিত্ব করেছে।

একটি কোয়ান্টাম ডায়মন্ড মাইক্রোচিপ ইমেজার চৌম্বক ক্ষেত্রকে চিত্রিত করতে পারে, সেমিকন্ডাক্টর চিপগুলির নন-ইনভেসিভ এবং অ-ধ্বংসাত্মক ম্যাপিং সক্ষম করে, অনেকটা হাসপাতালের এমআরআই-এর মতো, একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে যে এই প্রযুক্তিটি আমার দ্বারা সৃষ্ট অসঙ্গতিগুলি সনাক্ত করার চ্যালেঞ্জগুলির জন্য অপরিহার্য। সেমিকন্ডাক্টরের সঙ্কুচিত আকারের কারণে ঐতিহ্যগত সেন্সিন পদ্ধতি।

একটি দেশীয় কোয়ান্টাম ডায়মন্ড মাইক্রোচিপ ইমেজার যা কোয়ান্টাম ডায়মন মাইক্রোস্কোপিকে কৃত্রিম বুদ্ধিমত্তা/মেশিন লার্নিং-চালিত সফ্টওয়ার ইমেজিংয়ের সাথে একীভূত করে, ভারতকে কোয়ান্টাম বিপ্লবে এগিয়ে যেতে সাহায্য করবে।

এটি একটি উন্নত সেন্সিং টুল হবে যা সেমিকন্ডাক্টর চিপগুলির পরীক্ষায় নির্ভুলতার স্তরগুলি আনলক করার, চি ব্যর্থতা কমাতে এবং ইলেকট্রনিক ডিভাইসগুলির শক্তি দক্ষতা উন্নত করার সম্ভাবনা রাখে।

সেমিকন্ডাক্টর চিপগুলি সমস্ত আধুনিক ইলেকট্রনিক ডিভাইসে উপস্থিত রয়েছে এবং দুই অংশীদারের কাজ আগামী দুই বছরে ডিভাইসগুলিকে আরও নির্ভরযোগ্য, নিরাপদ এবং শক্তি দক্ষ করে তোলার লক্ষ্যে রয়েছে, এটি বলে। বিবৃতি অনুসারে, ডেটা প্রক্রিয়াকরণ এবং কাজগুলি সম্পূর্ণ করার ক্ষমতা সহ, চিপগুলি যোগাযোগ, কম্পিউটিং, স্বাস্থ্যসেবা, সামরিক ব্যবস্থা, পরিবহন এবং পরিচ্ছন্ন শক্তির মতো শিল্প জুড়ে ডিভাইসগুলির মস্তিষ্ক হিসাবে কাজ করে, বিবৃতি অনুসারে।

TCS-এর বিশেষজ্ঞরা PQuest ল্যাবে কোয়ান্টাম ইমেজিং প্ল্যাটফর্ম বিকাশের জন্য প্রিমিয়ার প্রযুক্তি ইনস্টিটিউটের একজন সহযোগী অধ্যাপক কস্তুরী সাহার সাথে কাজ করবেন।

সাহা বলেন, দুই অংশীদার চিপসের অ-ধ্বংসাত্মক পরীক্ষার জন্য একটি কোয়ান্টাম ইমেজিং প্ল্যাটফর্মে কাজ করবে, উদ্ভাবন চালানোর জন্য কোয়ান্টু সেন্সিং-এ এর দক্ষতা ব্যবহার করবে।

"একত্রে কাজ করার মাধ্যমে, আমরা ইলেকট্রনিক এবং স্বাস্থ্যসেবা সহ বিভিন্ন সেক্টরে রূপান্তরিত করার লক্ষ্য রাখি এবং ন্যাশনাল কোয়ান্টাম মিশনের কোয়ান্টাম সেন্সিং এবং মেট্রোলগ উল্লম্বের সাথে সংযুক্ত একটি পণ্যের মাধ্যমে ভারতকে অগ্রসর করা।

TCS-এর চিফ টেকনোলজি অফিসার হ্যারিক ভিন বলেন, 'দ্বিতীয় কোয়ান্টাম বিপ্লব একটি অভূতপূর্ব গতিতে অগ্রসর হচ্ছে, যা সেন্সিং, কম্পিউটিং, একটি যোগাযোগ প্রযুক্তিতে অত্যাধুনিক সক্ষমতা তৈরির জন্য সম্পদ এবং দক্ষতার পুলকে অপরিহার্য করে তুলেছে।

"আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই উদ্যোগটি ইলেকট্রনিক্স টি স্বাস্থ্যসেবা থেকে শুরু করে এবং এর বাইরেও অ্যাপ্লিকেশন সহ বিভিন্ন শিল্প এবং সমাজে একটি পরিবর্তনমূলক প্রভাব ফেলবে," ভিন যোগ করেছেন।

TCS এবং IIT-B 1990 এর দশক থেকে বিভিন্ন উদ্যোগের জন্য সহযোগিতা করেছে, তম বিবৃতিতে বলা হয়েছে যে চিত্রগ্রাহক ডায়মন্ডের কাঠামোর ত্রুটিগুলি ব্যবহার করে, যা নাইট্রোজেন-ভ্যাকেন্সি (NV) কেন্দ্র হিসাবে পরিচিত, সনাক্ত করার জন্য অন্যান্য হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সহ এবং অসংলগ্নতা এবং অর্ধপরিবাহী চিপ বৈশিষ্ট্য.

"এই ডায়াগনস্টিক ক্ষমতাগুলির ব্যর্থতা বিশ্লেষণ, ডিভাইসের বিকাশ এবং বিভিন্ন অপ্টিমাইজেশান প্রক্রিয়াগুলির জন্য উল্লেখযোগ্য প্রভাব থাকবে৷ এটির সাহায্যে চিপের ত্রুটিগুলি সনাক্ত করার উন্নত ক্ষমতা যেমন বর্তমান লিকেজ এবং মাল্টি-লেয়ার চিপস কোয়ান্টাম ডায়মন্ড মাইক্রোচিপ ইমেজারে ত্রিমাত্রিক চার্জ প্রবাহের ভিজ্যুয়ালাইজেশন সক্ষম করে৷ সেমিকন্ডাক্টর ইমেজিং এ একটি লাফ ফরওয়ার্ড," আমি বলেছিলাম।