ভ্রূণের বিকাশ, ক্ষত নিরাময়, টিস্যু পুনর্জন্ম, এবং টিউমার গঠনের মতো কাজের জন্য প্রয়োজনীয় নতুন রক্তনালী তৈরির প্রক্রিয়ার মূল নিয়ামক হল রিসেপ্টরগুলির ভিইজিএফআর পরিবার।

VEGFRs টার্গেট করা বিভিন্ন ম্যালিগন্যান্ট এবং অ-ম্যালিগন্যান্ট রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে।

গবেষণায়, গবেষকরা বলেছেন যে VEGFR 1 এবং VEGFR 2 পরিবারের দুই সদস্য বেশ ভিন্নভাবে আচরণ করেছিলেন তা দেখে তারা কৌতূহলী হয়েছিলেন।

"যদিও VEGFR 2, নতুন রক্তনালী গঠনের প্রাথমিক রিসেপ্টর নিয়ন্ত্রক প্রক্রিয়া, স্বতঃস্ফূর্তভাবে সক্রিয় হতে পারে, এর লিগ্যান্ড ছাড়া, VEGFR 1 পরিবারের অন্য সদস্য কোষে অতিরিক্ত এক্সপ্রেস থাকা সত্ত্বেও স্বতঃস্ফূর্তভাবে সক্রিয় হতে পারে না," বলেছেন ডাঃ রাহুল দাস জীববিজ্ঞান বিভাগ থেকে, অন্যান্য গবেষকদের সাথে, নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে।

"এটি একটি মৃত এনজাইম VEGFR1 হিসাবে ছদ্মবেশিত হয় এবং VEGFR2 এর তুলনায় এর লিগ্যান্ড VEGF-A এর সাথে দশগুণ বেশি সখ্যতার সাথে আবদ্ধ হয়৷ এই লিগ্যান্ড বাঁধাই একটি ক্ষণস্থায়ী কাইনেস (একটি এনজাইম দ্বারা শরীরে রাসায়নিক বিক্রিয়াকে ত্বরান্বিত করে) সক্রিয়করণকে প্ররোচিত করে,” তারা যোগ করেছে।

VEGFR1 সক্রিয়করণের ফলে ক্যান্সার-সম্পর্কিত ব্যথা, স্তন ক্যান্সারে টিউমার কোষের বেঁচে থাকা এবং মানুষের কোলোরেক্টাল ক্যান্সার কোষের স্থানান্তর দেখা গেছে।

কেন ভিইজিএফআর পরিবারের একজন সদস্য এত স্বতঃস্ফূর্তভাবে সক্রিয় এবং অন্যটি স্বয়ংক্রিয়ভাবে বাধাগ্রস্ত হয় তা অনুসন্ধান করে, দলটি একটি অনন্য আয়নিক ল্যাচ খুঁজে পেয়েছে, যা শুধুমাত্র ভিইজিএফআর1-এ উপস্থিত রয়েছে।

এটি "বেসাল অবস্থায় কাইনেস অটোইনহিবিটেড রাখে। আয়নিক ল্যাচ জুক্সটামেমব্রেন সেগমেন্টকে কাইনেস ডোমেনে আটকে রাখে এবং VEGFR1-এর স্বয়ংক্রিয়ভাবে বাধাপ্রাপ্ত কনফর্মেশনকে স্থিতিশীল করে,” গবেষকরা ব্যাখ্যা করেছেন।