এটি পরিবেশ পরিষ্কার করার জন্য একটি টেকসই প্রযুক্তি হিসাবে ব্যবহার করা যেতে পারে, অজৈব রসায়ন কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে দলটি বলেছে।

মেটাল অক্সাইড ফটোক্যাটালাইসিস জলাশয় থেকে জৈব দূষক অপসারণের জন্য একটি টেকসই সমাধান প্রদান করে। টাইটানিয়াম ডাই অক্সাইড (TiO2), জিঙ্ক অক্সাইড (ZnO), এবং টাংস্টেন ট্রাইঅক্সাইড (WO3) তাদের উচ্চ পৃষ্ঠের ক্ষেত্রফল এবং স্থিতিশীলতার কারণে উল্লেখযোগ্য অনুঘটক।

যখন এই ধাতুগুলি আলোর সংস্পর্শে আসে, তখন তারা ইলেকট্রন-হোল জোড়া তৈরি করে যা দূষকদের ক্ষতিহীন উপ-পণ্যে পরিণত করে।

কিন্তু, ধাতব অক্সাইডের পছন্দ, স্ফটিক গঠন, আলোর পরামিতি, দূষণকারী ঘনত্ব, পিএইচ এবং অনুঘটক লোডিং দক্ষতাকে প্রভাবিত করতে পারে। অবনতির হার সর্বাধিক করার জন্য এই কারণগুলিকে অপ্টিমাইজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

আইএএসএসটি-তে অরুন্ধুতি দেবীর নেতৃত্বে দলটি মিথিলিন ব্লু ডিকলোরাইজেশনের ফটোক্যাটালিস্ট হিসাবে ফুলারস আর্থে (NiTF) Ni-doped TiO2 কে চিহ্নিত করেছে এবং পরীক্ষা করেছে।

"এটি 90 মিনিটের জন্য দৃশ্যমান আলোর অধীনে pH 9.0-এ রঞ্জক দ্রবণের 96.15 শতাংশ বর্ণহীনতা অর্জন করেছে। ফুলারের আর্থ অন্ধকারে TiO2 শোষণকে উন্নত করেছে, খরচ-কার্যকর পরিবেশগত ফটোক্যাটালিস্টের পরামর্শ দিচ্ছে," দলটি বলেছে।

ন্যানোকম্পোজিটের ক্যাটালাইসিস, এনার্জি স্টোরেজ, সেন্সর, অপটোইলেক্ট্রনিক্স, বায়োমেডিকাল ক্ষেত্র, আবরণ এবং জল বিভাজনের মাধ্যমে পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনে সম্ভাব্য অ্যাপ্লিকেশন থাকতে পারে।