নয়াদিল্লি, থিঙ্ক ট্যাঙ্ক জিটিআরআই শুক্রবার 1.5 কোটি টাকা পর্যন্ত টার্নওভার সহ সংস্থাগুলির জন্য জিএসটি ছাড়ের সীমা বাড়ানো, স্ল্যাবের সংখ্যা হ্রাস করা এবং জিএসটিকে আরও দক্ষ করে তোলার জন্য রাজ্য-ভিত্তিক নিবন্ধন বন্ধ করার মতো অনেকগুলি সংস্কারের পরামর্শ দিয়েছে, ব্যবসা- বন্ধুত্বপূর্ণ, এবং অর্থনৈতিক বৃদ্ধিতে অবদান রাখে।

যেহেতু পণ্য ও পরিষেবা কর (GST) এর বাস্তবায়ন তার 7 তম বার্ষিকী উদযাপন করছে, 1 জুলাই, 2017 এ চালু হয়েছে, এটি 1.46 কোটিরও বেশি নিবন্ধনের সাথে পরোক্ষ করের জন্য বিশ্বের বৃহত্তম প্ল্যাটফর্ম হয়ে উঠেছে, গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (GTRI) জানিয়েছে।

FY24-এ, GST সংগ্রহ 20.18 লক্ষ কোটি (USD 243.13 বিলিয়ন) এ পৌঁছেছে, যার 29.85 শতাংশ আমদানি থেকে, 26.92 শতাংশ আন্তঃরাজ্য সরবরাহ থেকে এবং 43.23 শতাংশ রাজ্যের অভ্যন্তরীণ সরবরাহ থেকে।

রাজ্যের মধ্যে সরবরাহের আধিপত্য আন্তঃরাষ্ট্রীয় বাণিজ্যকে উন্নীত করার জন্য জিএসটি নিয়মকে সরল করার প্রয়োজনীয়তা তুলে ধরে, বিশ্ব বাণিজ্য গবেষণা সংস্থা বলেছে।

GTRI সেই সংস্থাগুলির জন্য GST ছাড়ের সীমা বার্ষিক টার্নওভার 1.5 কোটি টাকা বর্তমান 40 লক্ষ টাকা থেকে বাড়ানোরও পরামর্শ দিয়েছে৷

এটি এমএসএমই সেক্টরের জন্য রূপান্তরমূলক হবে, কর্মসংস্থান সৃষ্টি এবং বৃদ্ধিকে উন্নীত করবে, জিটিআরআই জানিয়েছে।

1.5 কোটি টাকার কম টার্নওভারের সংস্থাগুলি নিবন্ধনের 80 শতাংশের বেশি কিন্তু সামগ্রিক কর সংগ্রহের 7 শতাংশেরও কম অবদান রাখে।

বার্ষিক 1.5 কোটি টাকার টার্নওভার 12-13 লক্ষ টাকার মাসিক টার্নওভারের সমান, যা 10 শতাংশ লাভ মার্জিনে মাত্র 1.2 লক্ষ টাকায় অনুবাদ করে, এটি বলেছে, নতুন সীমা জিএসটি সিস্টেমের লোডকে 1.4 কোটি করদাতা থেকে কমিয়ে দেবে 23 লক্ষেরও বেশি, 100 শতাংশ সম্মতির জন্য চালান-ম্যাচিং প্রবর্তনের অনুমতি দেয়, জাল চালান এবং ট্যাক্স চুরি দূর করে৷

বর্ধিত কর সংগ্রহ 7 শতাংশ কর ক্ষতি পূরণ করবে, GTRI বলেছে।

এটি আরও পরামর্শ দিয়েছে যে মৌলিক খাদ্য আইটেম, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং শিক্ষাগত উপকরণগুলির উপর জিএসটি হ্রাস করা এই প্রয়োজনীয়তাগুলিকে আরও সাশ্রয়ী করতে পারে, উচ্চ খরচকে উত্সাহিত করতে পারে। এগুলোর ওপর কর আদায় নগণ্য।