Google-সমর্থিত Cropin 'akṣara' AI মডেল চালু করেছে যা জ্ঞানের প্রতিবন্ধকতা দূর করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং কৃষি বাস্তুতন্ত্রের যে কাউকে এই সেক্টরের জন্য মিতব্যয়ী এবং স্কেলযোগ্য AI সমাধান তৈরি করতে ক্ষমতায়ন করা হয়েছে।

'অক্ষর'-এর প্রথম সংস্করণ নয়টি ফসল কভার করবে
ভারতীয় উপমহাদেশের পাঁচটি দেশের জন্য গম, ভুট্টা, যব, তুলা, আখ, সয়াবিন এবং বাজরা।

বৃহৎ ভাষা মডেল (LLMs) চালানোর পরিবেশগত প্রভাবকে স্বীকার করে ক্রপিন সাবধানতার সাথে 'অক্ষরা'কে 16-বিট থেকে 4-বিটে সংকুচিত করেছে।

"কৃষির জন্য ডোমেন-নির্দিষ্ট AI মডেলগুলি তাৎপর্যপূর্ণ বিনিয়োগ আকর্ষণ করবে বলে আশা করা হচ্ছে, foo সিস্টেমের রূপান্তরের জন্য একটি ব্যবহারিক এবং অর্থনৈতিকভাবে কার্যকর পদ্ধতির প্রস্তাব," কৃষ্ণ কুমার, প্রতিষ্ঠাতা এবং সিইও, ক্রপিন বলেছেন৷

এই মডেলগুলি সম্ভাব্যভাবে কৃষিকে রূপান্তরিত করতে পারে, এমন একটি সেক্টরে প্রযুক্তি-চালিত চাষের একটি নতুন পথ প্রশস্ত করে যা ঐতিহ্যগতভাবে সীমিত প্রযুক্তিগত অগ্রগতি দেখেছে।

'অক্ষরা' AI মডেলটি 5,000টিরও বেশি উচ্চ-মানের প্রশ্ন-উত্তর জোড়ের সাথে সুনির্দিষ্ট কৃষির জন্য এবং প্রেক্ষাপটে 160,000 টোকেনের বেশি।

"আমরা আরও ফসল, ভৌগলিক অবস্থান এবং ব্যবহারের ক্ষেত্রে যোগ করার সাথে সাথে এই সংখ্যাগুলি বাড়বে বলে আশা করা হচ্ছে," কোম্পানিটি বলেছে।

অনিয়মিত বা চরম বৃষ্টিপাত, অপ্রত্যাশিত তাপপ্রবাহ, বর্ধিত কীটপতঙ্গ এবং রোগের আক্রমণের মতো কারণগুলি কৃষকদের অনুশীলনকে প্রভাবিত করে এবং কৃষি ফলন, উত্পাদনশীলতা এবং লাভজনকতা হ্রাস করে।

ক্রপিন বলেছে যে এটি আধুনিক চাষাবাদ অনুশীলন, সঠিক তথ্য এবং খামার পরামর্শের অন্তর্দৃষ্টি প্রদানের জন্য GenAI-এর শক্তি ব্যবহার করে 'অক্ষরা'-এর সাথে এই ব্যবধান পূরণ করার লক্ষ্য রাখে।

ওপেন-সোর্স উদ্যোগের লক্ষ্য কৃষিবিদ, কৃষি-বিজ্ঞানী, ফিল স্টাফ এবং এক্সটেনশন কর্মীদের সমর্থন করা এবং ধীরে ধীরে একাধিক ভাষায় কৃষকদের কাছে পরিষেবাগুলি প্রসারিত করা, কোম্পানি যোগ করেছে।