নয়াদিল্লি, গুগল মঙ্গলবার বলেছে যে তার এআই সহকারী জেমিনি এখন ভারতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ইংরেজি, হিন্দি এবং অন্যান্য আটটি ভারতীয় ভাষার সমর্থন সহ একটি অ্যাপ হিসাবে উপলব্ধ।

আইফোন ব্যবহারকারীদের জন্য, জেমিনি এক্সপেরিয়েন্সের ভাইস প্রেসিডেন্ট, ইঞ্জিনিয়ারিং, জেমিনি এক্সপেরিয়েন্সের অমর সুব্রামন্যের একটি ব্লগ পোস্ট অনুসারে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে Google অ্যাপের মাধ্যমে Gemini-এ অ্যাক্সেস চালু করা হবে।

"Gemini, Google-এর আপনার AI সহকারী, ভারতে একটি উত্তেজনাপূর্ণ প্রথম বছর কাটিয়েছে... ছাত্র থেকে শুরু করে ডেভেলপার এবং অন্যান্য অনেক কৌতূহলী মন, ভারতের লোকেরা তাদের উত্পাদনশীলতা, শেখার এবং দৈনন্দিন জীবনে সৃজনশীলতা বাড়াতে মিথুনের ক্ষমতাকে গ্রহণ করছে, "সুব্রামান্য লিখেছেন।

উপরন্তু, ভারতে Gemini Advanced-এর ব্যবহারকারীরা এখন Gemini 1.5 Pro, Google-এর লেটেস্ট নেক্সট-gen AI (কৃত্রিম বুদ্ধিমত্তা) মডেলের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

Gemini Advanced-এর বর্ধিত ক্ষমতা ব্যবহারকারীদের দ্রুত সারসংক্ষেপ, প্রতিক্রিয়া এবং পদক্ষেপযোগ্য অন্তর্দৃষ্টির জন্য একাধিক বড় নথি এবং ইমেল আপলোড করার অনুমতি দেবে।

"সর্বদা হিসাবে, গোপনীয়তা একটি শীর্ষ অগ্রাধিকার। মিথুন আপনার ফাইলগুলি আপনার কাছে গোপন রাখে এবং সেগুলি আমাদের মডেলদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয় না," যোগ করেছেন সুব্রামান্য৷

গুগল বলেছে যে মিথুন বৈশিষ্ট্যটি নির্বাচিত ডিভাইসে গুগল বার্তাগুলিতেও যুক্ত করা হবে।

জেনারেটিভ এআই প্ল্যাটফর্মটি এই বছরের শুরুতে তার "ফ্যাসিবাদী মোদী" প্রতিক্রিয়া এবং শ্বেতাঙ্গ বিরোধী পক্ষপাতের জন্য বিতর্কের মুখোমুখি হয়েছিল।

এই বছরের ফেব্রুয়ারিতে, একজন সাংবাদিক একটি স্ক্রিনশট শেয়ার করেছিলেন যাতে মোদী সম্পর্কে জেমিনিকে একটি প্রশ্ন করা হয়েছিল। জবাবে, জেমিনি তার সম্পর্কে অযৌক্তিক মন্তব্য করেছিলেন কিন্তু যখন ট্রাম্প এবং জেলেনস্কি সম্পর্কে একই প্রশ্ন করা হয়েছিল তখন তিনি সতর্ক ছিলেন।

Google তখন বলেছিল যে এটি সমস্যাটি সমাধানের জন্য দ্রুত কাজ করেছে এবং স্বীকার করেছে যে চ্যাটবট বর্তমান ঘটনা এবং রাজনৈতিক বিষয়গুলির সাথে সম্পর্কিত নির্দিষ্ট প্রম্পটের প্রতিক্রিয়া জানাতে "সর্বদা নির্ভরযোগ্য হতে পারে না"।

প্রাক্তন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর গুগলকে সতর্ক করেছিলেন যে ভারতের জনগণকে অবিশ্বস্ত প্ল্যাটফর্ম এবং অ্যালগরিদম নিয়ে "পরীক্ষা করা উচিত নয়" এবং "নিরাপত্তা এবং বিশ্বাস নিশ্চিত করা প্ল্যাটফর্মের আইনি বাধ্যবাধকতা"।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সোমবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি সাম্প্রতিক পোস্টে বলেছেন, "এলএলএমগুলি "বুলিশিট কন্টেন্ট" আসে বেশিরভাগ মডেলের বিষয়বস্তু/ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয় যা - ভদ্রতার সাথে শব্দগুচ্ছ ব্যবহার করা - গুণমান নিশ্চিত নয়৷ তাই আপনার কাছে আছে৷ বিলিয়ন-ডলার জেমিনি/চ্যাটজি-এর বিব্রতকর দৃশ্য অনেক সময়ে গারবেজ ইন, গারবেজ আউট একটি পুরানো প্রবাদ, বিশেষ করে যদি আপনি ইন্টারনেট স্ক্র্যাপিংয়ের উপর নির্ভর করেন।"