নয়াদিল্লি, মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন বুধবার বলেছেন যে 2024 সালের মার্চে শেষ হওয়া আর্থিক বছরের তিন ত্রৈমাসিকে নিবন্ধিত শক্তিশালী বৃদ্ধির পিছনে FY24 তে জিডিপি বৃদ্ধি 8 শতাংশ স্পর্শ করার উচ্চ সম্ভাবনা রয়েছে।

2023 সালের ডিসেম্বরে শেষ হওয়া তৃতীয় ত্রৈমাসিকে ভারতের মোট দেশীয় পণ্য (জিডিপি) 8.4 শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ দ্বিতীয় ত্রৈমাসিকে, জিডিপি বৃদ্ধি ছিল 7.6 শতাংশ যেখানে প্রথম ত্রৈমাসিকে 7.8 শতাংশ৷

"IMF FY24 এর জন্য 7.8 শতাংশ প্রবৃদ্ধির হার অনুমান করেছে৷ কিন্তু আপনি যদি প্রথম তিন ত্রৈমাসিকে প্রবৃদ্ধির গতিপথের দিকে তাকান, তাহলে স্পষ্টতই, প্রবৃদ্ধির হার 8 শতাংশ ছুঁয়ে যাওয়ার সম্ভাবনা বেশ বেশি," তিনি বলেন এখানে NCAER দ্বারা আয়োজিত একটি ইভেন্ট।

এটি 2023-24 সালে ভারতীয় অর্থনীতির জন্য RBI-এর 7.5 শতাংশ বৃদ্ধির অনুমানের চেয়ে বেশি।

চলমান আর্থিক বছরের জন্য, তিনি বলেছিলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অনুমান 6.8 শতাংশ তবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক FY25-এর জন্য 7 শতাংশ জিডি বৃদ্ধির আশা করছে৷

"যদি এটি বাস্তবায়িত হয়, অবশ্যই, এটি হবে FY22 থেকে শুরু হওয়া কোভিড-এর পর টানা চতুর্থ বছর যে অর্থনীতি 7 শতাংশ বা তার বেশি বৃদ্ধি পাবে৷ FY25 এর জন্য RBI 7 শতাংশের পূর্বাভাস হয় সঠিক বা পূর্বাভাসকে অবমূল্যায়ন করা হয়েছে৷ , তাহলে এটি হবে টানা চতুর্থ বছর 7 বা উচ্চ প্রবৃদ্ধির হার," তিনি বলেছিলেন।

তবে তিনি বলেন, বর্ষা কেমন হয় তার ওপর অনেক কিছু নির্ভর করবে। যদিও আশা করা হচ্ছে যে বর্ষা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে, তবে স্থানিক এবং সাময়িক বন্টন গুরুত্বপূর্ণ।

FY25 এর পরেও বৃদ্ধির বিষয়ে, তিনি বলেছিলেন, ভারতের 6.5-7 শতাংশের মধ্যে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে কারণ গত দশকের তুলনায় এই দশকের মূল পার্থক্য হল আর্থিক খাতে ব্যালেন্স শীট শক্তি এবং তম অ-আর্থিক খাতে। পাশাপাশি কর্পোরেট সেক্টর।

ভৌত এবং ডিজিটা অবকাঠামো উভয়ের সরবরাহ-পার্শ্ব বৃদ্ধিতে করা বিনিয়োগ অর্থনীতিকে অ-মুদ্রাস্ফীতি বৃদ্ধির জন্য এগিয়ে নিয়ে গেছে, এইচ বলেন, এটি অতিরিক্ত গরমের চ্যালেঞ্জকে শোষণ করতেও সহায়তা করে।

তিনি আরও বলেন যে 2022-23 সালে পরিবারের নেট আর্থিক সঞ্চয় প্রবাহ 5.1 শতাংশে কম ছিল কারণ বেশিরভাগ সঞ্চয় বাস্তব খাতে স্থানান্তরিত হয়েছে।

নির্মাণাধীন ইনফ্রা প্রকল্প অর্থায়নের উপর আরবিআইয়ের সাম্প্রতিক সার্কুলার সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেন, এটি খসড়া নির্দেশিকা এবং মন্তব্য করতে চাই না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) গত সপ্তাহে ঋণদাতাদের কাছে প্রস্তাব করেছে যে তারা নির্মাণাধীন অবকাঠামো প্রকল্পগুলির জন্য উচ্চতর বিধানগুলি একপাশে রাখে এবং তাদের যে কোনও উদীয়মান চাপের কঠোর পর্যবেক্ষণ নিশ্চিত করতে বলে।

খসড়া নিয়ম অনুসারে, আরবিআই প্রস্তাব করেছে যে ঋণদাতারা ঋণের পরিমাণের শতাংশের একটি বিধান আলাদা করে রেখেছে। একটি প্রকল্প চালু হলে এটি 2.5 শতাংশে নামিয়ে আনা হবে।

বর্তমানে, ঋণদাতাদের প্রজেক লোনের উপর 0.4 শতাংশের বিধান রাখতে হবে যেগুলি ওভারডেউ বা স্ট্রেসড নয়৷ -- ডাঃ