নয়াদিল্লি, সাধারণ নির্বাচনের ফলাফলের পরে একটি শক্তিশালী প্রত্যাবর্তন করে, বিদেশী বিনিয়োগকারীরা জুনে এ পর্যন্ত ভারতীয় ইকুইটিতে 12,170 কোটি টাকা পাম্প করেছে, প্রধানত অব্যাহত নীতি সংস্কার এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রত্যাশার দ্বারা চালিত৷

মরিশাসের সাথে ভারতের ট্যাক্স চুক্তিতে পরিবর্তন এবং মার্কিন বন্ডের ফলন অব্যাহত বৃদ্ধির বিষয়ে উদ্বেগের মধ্যে মে মাসে ইক্যুইটি থেকে 25,586 কোটি টাকা এবং এপ্রিলে 8,700 কোটি টাকারও বেশি নিট উত্তোলনের পরে এটি এসেছে৷

সর্বশেষ বিনিয়োগের সাথে, 2024 সালে (21 জুন পর্যন্ত) মোট বহিঃপ্রবাহ এখন পর্যন্ত 11,194 কোটি রুপি দাঁড়িয়েছে, ডিপোজিটরিগুলির ডেটা দেখিয়েছে।

এগিয়ে গিয়ে, MojoPMS-এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার সুনীল দামানিয়া বলেছেন, বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের (FPIs) প্রবাহ বর্তমানে ভারতীয় ইকুইটি বাজার দ্বারা পরিচালিত উচ্চ মূল্যায়নের কারণে সীমাবদ্ধ থাকবে।

FPIs নির্বাচনের ফলাফলের জন্য সাইডলাইনে অপেক্ষা করছিল। এখন পর্যন্ত 2024 সালে, মার্চ ব্যতীত (35,000 কোটি টাকা ইনফ্লো), তারা ভারত থেকে প্রত্যাহার করে চলেছে।

"যদিও সাধারণ নির্বাচনের ফলাফলগুলি আশ্চর্যজনক ছিল এবং প্রত্যাশিত ম্যান্ডেটের চেয়ে দুর্বল ছিল, তবে বাজারগুলি উদযাপন করেছে যে আবারও একটি স্থিতিশীল সরকার গঠিত হয়েছে এবং সরকারের ধারাবাহিকতা বজায় রাখা হয়েছে," কিসলে উপাধ্যায়, স্মলকেস ম্যানেজার এবং ফিডেলফলিওর প্রতিষ্ঠাতা বলেছেন৷

তদুপরি, ব্যবসায়িক মনোভাব উচ্ছ্বসিত ছিল এবং নীতির ধারাবাহিকতা বাজারে আস্থা যোগ করেছে।

দামানিয়া এই ইতিবাচক প্রবাহের জন্য তিনটি প্রাথমিক কারণ দায়ী করেছেন।

"প্রথম, সরকারের ধারাবাহিকতা চলমান সংস্কারের নিশ্চয়তা দেয়। দ্বিতীয়ত, চীনের অর্থনীতি শ্লথ হয়ে যাচ্ছে, কারণ গত মাসে তামার দাম 12 শতাংশ কমে গেছে। তৃতীয়ত, বাজারে কিছু ব্লক ডিল সাগ্রহে নেওয়া হয়েছে। FPIs," দামানিয়া বলেন।

যাইহোক, এই FPI ইনফ্লোগুলি বাজার বা সেক্টর জুড়ে বিস্তৃত হওয়ার পরিবর্তে কিছু নির্বাচিত স্টকগুলিতে কেন্দ্রীভূত হয়।

অতিরিক্তভাবে, একটি প্রবৃদ্ধি-সমর্থক বাজেটের প্রত্যাশাও বিনিয়োগকারীদের মনোভাব তুলেছে, হিমাংশু শ্রীবাস্তব, সহযোগী পরিচালক - ম্যানেজার রিসার্চ, মর্নিংস্টার ইনভেস্টমেন্ট রিসার্চ ইন্ডিয়া, বলেছেন।

জুন মাসে এফপিআই কার্যকলাপের প্রাথমিক প্রবণতা আর্থিক পরিষেবা, টেলিকম এবং রিয়েলটি এবং এফএমসিজি, আইটি, ধাতু এবং তেল ও গ্যাসে বিক্রির ইঙ্গিত দেয়, জিওজিত ফিনান্সিয়াল সার্ভিসেসের চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট ভি কে বিজয়কুমার বলেন।

অতিরিক্তভাবে, FPIs রিভিউ চলাকালীন সময়ে ঋণ বাজারে 10,575 কোটি টাকা বিনিয়োগ করেছে, আমানতকারীর তথ্য দেখায়।

বিদেশী বিনিয়োগকারীরা ধারাবাহিকভাবে 2024 সালে ভারতীয় ঋণে বিনিয়োগ করেছে, এপ্রিল বাদে, মোট 64,244 কোটি টাকার বিনিয়োগ। ঋণ সূচকে ভারতের অন্তর্ভুক্তি ঋণের প্রবাহকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

"প্রবাহের স্বল্পমেয়াদী পরিবর্তন নির্বিশেষে, আমরা বিশ্বাস করি যে ভারত বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় দীর্ঘমেয়াদী বিনিয়োগের গন্তব্য রয়ে গেছে," বাজাজ ফিনসার্ভ অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের CIO, নিমেশ চন্দন বলেছেন৷