নয়াদিল্লি, বিদেশী বিনিয়োগকারীরা একটি সুস্থ অর্থনৈতিক এবং আয় বৃদ্ধির গতির মধ্যে মাসের প্রথম সপ্তাহে ভারতীয় ইক্যুইটিতে 7,900 কোটি টাকার বেশি বিনিয়োগ করেছে৷

এটির সাথে, ইক্যুইটিতে মোট এফপিআই বিনিয়োগ এই বছর এ পর্যন্ত 1.16 লক্ষ কোটি টাকায় পৌঁছেছে, ডিপোজিটরিগুলির ডেটা দেখিয়েছে।

এগিয়ে গিয়ে, কেন্দ্রীয় বাজেট এবং Q1 FY25 উপার্জন FPI প্রবাহের স্থায়িত্ব নির্ধারণ করতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন।

তথ্য অনুসারে, বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা (এফপিআই) এই মাসে (৫ জুলাই পর্যন্ত) ইক্যুইটিতে 7,962 কোটি টাকার নেট প্রবাহ করেছে।

রাজনৈতিক স্থিতিশীলতা এবং বাজারে একটি তীক্ষ্ণ প্রত্যাবর্তনের দ্বারা চালিত জুন মাসে ইক্যুইটিতে 26,565 কোটি টাকার প্রবাহের পরে এটি এসেছে।

তার আগে, FPIs ভোটের ধাক্কায় মে মাসে 25,586 কোটি রুপি এবং মরিশাসের সাথে ভারতের ট্যাক্স চুক্তিতে পরিবর্তন এবং মার্কিন বন্ডের স্থায়িত্ব বৃদ্ধির বিষয়ে উদ্বেগের জন্য এপ্রিলে 8,700 কোটি রুপি প্রত্যাহার করেছিল।

জুলিয়াস বেয়ার ইন্ডিয়ার নির্বাহী পরিচালক মিলিন্দ মুছালা বলেছেন, কিছু তহবিল সম্ভবত নির্বাচনী অনুষ্ঠান শেষ হওয়ার জন্য সাইডলাইনে অপেক্ষা করছিল।

"আমরা বিশ্বাস করি যে সুস্থ অর্থনৈতিক এবং উপার্জন বৃদ্ধির গতির মধ্যে ভারত একটি আকর্ষণীয় বিনিয়োগের গন্তব্য হিসাবে রয়ে গেছে, এবং FPIs খুব বেশি দিন বাজারকে উপেক্ষা করতে পারে না," তিনি যোগ করেছেন।

জিওজিৎ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট ভি কে বিজয়কুমার বলেছেন যে এফপিআই প্রবাহের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল যে ভারতে তাদের বিক্রি মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ডের ক্রমবর্ধমান ফলন এবং অন্যান্য উদীয়মান বাজারে নিম্ন মূল্যায়নের মতো বাহ্যিক কারণগুলির দ্বারা প্ররোচিত হয়েছে৷ সেই অবস্থার পরিবর্তন হলে তারা আবার ভারতে ক্রেতা হয়ে ওঠে।

৩০ জুন শেষ হওয়া পাক্ষিকে, FPIs টেলিকম এবং আর্থিক পরিষেবাগুলিতে প্রচুর পরিমাণে কেনাকাটা করেছে৷ উপরন্তু, তারা অটো, মূলধন পণ্য, স্বাস্থ্যসেবা এবং আইটি ক্রেতা ছিল. অন্যদিকে, ধাতু, খনি এবং বিদ্যুতে বিক্রি দেখা গেছে, যা সাম্প্রতিক মাসগুলিতে খুব দ্রুত বেড়েছে।

ইক্যুইটি ছাড়াও, এফপিআইগুলি পর্যালোচনাধীন সময়কালে ঋণ বাজারে 6,304 কোটি টাকা বিনিয়োগ করেছে। এটি এই বছর এ পর্যন্ত ঋণের পরিমাণ 74,928 কোটি টাকায় ঠেলে দিয়েছে।

বিজয়কুমার বলেন, "জেপি মরগান ইএম গভর্নমেন্ট বন্ড ইনডেক্সে ভারতীয় সরকারের বন্ডের অন্তর্ভুক্তি এবং বিনিয়োগকারীদের দ্বারা এগিয়ে চলা ইক্যুইটি এবং ঋণের প্রবাহে এই বিচ্যুতিতে অবদান রেখেছে"।