নয়াদিল্লি, ভারত বৃহস্পতিবার একটি মিডিয়া রিপোর্টকে "ভুল" হিসাবে বর্ণনা করেছে যাতে বলা হয়েছে যে ভারতীয় অস্ত্র প্রস্তুতকারকদের দ্বারা বিক্রি করা আর্টিলারি শেলগুলি ইউরোপীয় গ্রাহকদের দ্বারা ইউক্রেনে সরিয়ে দেওয়া হয়েছে এবং নয়াদিল্লি এটি বন্ধ করতে হস্তক্ষেপ করেনি।

"আমরা রয়টার্সের প্রতিবেদনটি দেখেছি। এটি অনুমানমূলক এবং বিভ্রান্তিকর। এটি ভারতের দ্বারা লঙ্ঘন বোঝায়, যেখানে কোনও অস্তিত্ব নেই এবং তাই এটি ভুল এবং দুষ্টু," বিদেশ মন্ত্রকের (MEA) মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন।

তিনি বলেছিলেন যে সামরিক এবং দ্বৈত-ব্যবহারের আইটেম রপ্তানির ক্ষেত্রে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলার ক্ষেত্রে ভারতের একটি "অনবদ্য" ট্র্যাক রেকর্ড রয়েছে।

"ভারত তার প্রতিরক্ষা রপ্তানি করে চলেছে অপ্রসারণের বিষয়ে তার আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলিকে বিবেচনায় নিয়ে এবং তার নিজস্ব শক্তিশালী আইনী এবং নিয়ন্ত্রক কাঠামোর উপর ভিত্তি করে, যার মধ্যে শেষ-ব্যবহারকারীর বাধ্যবাধকতা এবং শংসাপত্র সহ প্রাসঙ্গিক মানদণ্ডগুলির একটি সামগ্রিক মূল্যায়ন অন্তর্ভুক্ত রয়েছে," জয়সওয়াল বলেছিলেন। .

ভারতীয় অস্ত্র প্রস্তুতকারকদের দ্বারা বিক্রি করা আর্টিলারি শেলগুলি ইউরোপীয় গ্রাহকদের দ্বারা ইউক্রেনে সরিয়ে দেওয়া হয়েছে এবং মস্কোর প্রতিবাদ সত্ত্বেও নয়াদিল্লি বাণিজ্য বন্ধ করতে হস্তক্ষেপ করেনি, মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, 11 জন অজ্ঞাতনামা ভারতীয় ও ইউরোপীয় সরকার এবং প্রতিরক্ষা শিল্পের কর্মকর্তাদের উদ্ধৃত করে। একটি রয়টার্স বাণিজ্যিকভাবে উপলব্ধ কাস্টমস তথ্য বিশ্লেষণ.

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে সমর্থন করার জন্য অস্ত্রের হস্তান্তর এক বছরেরও বেশি সময় ধরে হয়েছে, এটি বলেছে।