নয়াদিল্লি, দ্রুত চলমান ভোগ্যপণ্য (এফএমসিজি) সেক্টর এই অর্থবছরে 7 থেকে 9 শতাংশ রাজস্ব বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, উচ্চ বিক্রির পরিমাণ এবং গ্রামীণ বাজারের পুনরুজ্জীবনের সাহায্যে, ক্রিসিল রেটিং একটি প্রতিবেদনে বলেছে৷

শহুরে ভোক্তাদের থেকে ভলিউম বৃদ্ধিও 7 থেকে 8 শতাংশে স্থির থাকবে যা ক্রমবর্ধমান নিষ্পত্তিযোগ্য আয়ের দ্বারা সমর্থিত হবে এবং শিল্প খেলোয়াড়দের দ্বারা প্রিমিয়াম অফারগুলির উপর অবিরত ফোকাস, বিশেষ করে ব্যক্তিগত যত্ন এবং হোম কেয়ার বিভাগে, এটি বলেছে।

অধিকন্তু, প্রিমিয়ামাইজেশন প্রবণতা এবং ভলিউমের বৃদ্ধি FMCG কোম্পানিগুলির অপারেটিং মার্জিনকে "50-75 বেসিস পয়েন্ট দ্বারা 20-21 শতাংশে প্রসারিত করবে", এটি বলে।

"সংগঠিত এবং অসংগঠিত খেলোয়াড়দের মধ্যে সমানভাবে প্রতিযোগিতার মধ্যে ক্রমবর্ধমান বিক্রয় এবং বিপণনের ব্যয় বৃদ্ধির জন্য মার্জিন সম্প্রসারণ বেশি হত," রিপোর্টে যোগ করা হয়েছে৷

FY25-এ পণ্যের প্রাপ্তিগুলি "খাদ্য ও পানীয় (F&B) বিভাগের প্রধান কাঁচামালের দামের সামান্য বৃদ্ধির সাথে নিম্ন একক সংখ্যায় বৃদ্ধির প্রত্যাশিত", তবে, ব্যক্তিগত যত্ন (PC) এবং বাড়ির যত্নের জন্য প্রধান কাঁচামালের দাম (HC) বিভাগগুলি স্থিতিশীল হতে দেখা যায়, এটি যোগ করেছে।

F&B সেগমেন্ট খাতের প্রায় অর্ধেক আয়ের জন্য দায়ী যেখানে PC এবং HC সেগমেন্ট প্রতিটি এক চতুর্থাংশ গঠন করে।

রাজস্ব বৃদ্ধির বিষয়ে, প্রতিবেদনে যোগ করা হয়েছে যে FMCG খাতকে চিনি, গম, ভোজ্যতেল এবং দুধ সহ কিছু মূল F&B কাঁচামালের "প্রাথমিকভাবে দামের প্রান্তিক বৃদ্ধির কারণে" 1 থেকে 2 শতাংশের পরিমিত আদায় বৃদ্ধির দ্বারা সমর্থন করা হবে। .

যাইহোক, রৈখিক অ্যালকাইলবেনজিন এবং উচ্চ-ঘনত্বের পলিথিন প্যাকেজিংয়ের মতো অশোধিত ভিত্তিক পণ্যগুলির বেশিরভাগের দাম পরিসীমা-সীমাবদ্ধ থাকে।

"প্রিমিয়াম পণ্য অফার বাড়ানোর উপর ফোকাস করা, বিশেষ করে F&B এবং PC সেগমেন্টগুলিতেও উপলব্ধি সমর্থন করবে," এটি বলে।

ক্রিসিল রেটিং-এর সহযোগী পরিচালক রবীন্দ্র ভার্মা বলেছেন, পণ্যের বিভাগ এবং সংস্থাগুলির মধ্যে রাজস্ব বৃদ্ধি আলাদা হবে৷

"এই অর্থবছরে F&B সেগমেন্ট 8-9 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, গ্রামীণ চাহিদার উন্নতির সাহায্যে, যখন ব্যক্তিগত যত্নের অংশটি 6-7 শতাংশ বৃদ্ধি পাবে। হোম কেয়ার সেগমেন্ট, যা গত অর্থবছরে অন্য দুটি বিভাগকে ছাড়িয়ে গেছে, অব্যাহত প্রিমিয়ামাইজেশন পুশ এবং স্থিতিশীল শহুরে চাহিদার নেতৃত্বে এই অর্থবছরে 8-9 শতাংশ বৃদ্ধির আশা করা হচ্ছে,” তিনি বলেছিলেন।

ক্রিসিল অনুমান করেছে যে 2024 অর্থবছরের জন্য FMCG প্রবৃদ্ধি প্রায় 5 থেকে 7 শতাংশ হবে।