তৃতীয় পক্ষের ফ্যাক্ট-চেকারদের দ্বারা পতাকাঙ্কিত এবং মিথ্যা হিসাবে প্রকাশ করার পরে Facebook-এ ভ্যাকসিনের ভুল তথ্যের একটি হোস্ট ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলগ এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল দেখিয়েছে যে "অস্পষ্ট ভুল তথ্য অস্পষ্ট ছিল" যা "বাস্তবভাবে সঠিক কিন্তু প্রতারণামূলক বিষয়বস্তু।"

গবেষকরা বলেছেন, এই "টিকা দেওয়ার পরে বিরল মৃত্যুকে হাইলাইট করে এমন অপ্রকাশিত গল্পগুলি ফেসবুকের সর্বাধিক দেখা গল্পগুলির মধ্যে ছিল।"

বোঝার জন্য, দল দুটি পরীক্ষা চালায়। প্রথমটি দেখায় যে কোভিড ভ্যাকসিন সম্পর্কে মিথ্যা দাবি সম্বলিত ভুল তথ্য টিকা দেওয়ার উদ্দেশ্যকে 1.5 শতাংশ পয়েন্ট কমিয়ে দেয়।

দ্বিতীয়টি সত্য এবং মিথ্যা উভয় দাবিই পরীক্ষা করেছে এবং দেখেছে যে বিষয়বস্তুটি পরামর্শ দেয় যে ভ্যাকসিনটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক ছিল ভ্যাকসিনেশনের উদ্দেশ্য হ্রাস করা শিরোনামের সত্যতার কোনও সম্ভাব্য প্রভাব নির্বিশেষে।

টিমটি ভ্যাকসিন রোলউয়ের প্রথম তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ 2021) ফেসবুকে জনপ্রিয় 13,206 টি ভ্যাকসিন-সম্পর্কিত URL-এর এক্সপোজারও পরিমাপ করেছে।

সায়েন্স জার্নালে প্রকাশিত ফলাফলে দেখা গেছে যে 2021 সালের প্রথম তিন মাসে ফ্ল্যাগ ভুল তথ্য সহ ইউআরএলগুলি 8.7 মিলিয়ন ভিউ পেয়েছে।

বিপরীতে, অবিকৃত বিষয়বস্তু, বিশ্বাসযোগ্য মূলধারার নিউজ আউটলেটের অনেকগুলি বোঝায় যে ভ্যাকসিনগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং "শত লক্ষ বার দেখা হয়েছিল।"

"আমাদের কাজ পরামর্শ দেয় যে ভুল তথ্যের বিস্তারকে সীমিত করার সময় গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য সুবিধা রয়েছে, এটি ধূসর-ক্ষেত্রের বিষয়বস্তু বিবেচনা করাও সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ যা বাস্তবিকভাবে সঠিক কিন্তু তবুও বিভ্রান্তিকর," গবেষকরা বলেছেন।

তারা জোর দিয়েছিল "সত্যিকারভাবে সঠিক কিন্তু সম্ভাব্য বিভ্রান্তিকর বিষয়বস্তু সম্পূর্ণ মিথ্যার পাশাপাশি যাচাই করার প্রয়োজন।"