কলকাতা, এক্সচেঞ্জ-ট্রেডেড ডেরিভেটিভের উপর সেবি-নিযুক্ত বিশেষজ্ঞ গোষ্ঠী নিয়ন্ত্রক সমস্যাগুলি মোকাবেলা করার জন্য এবং সূচক এবং স্টক অপশন ট্রেডিংয়ের ঝুঁকি থেকে ছোট বিনিয়োগকারীদের রক্ষা করার জন্য সাতটি প্রস্তাবের উপর আলোচনা শুরু করেছে, সূত্র জানিয়েছে।

প্যানেল সদস্যরা বিনিয়োগকারীদের সুরক্ষা বাড়ানোর জন্য স্বল্পমেয়াদী কৌশলগুলির সুপারিশ করবে এবং এই বাজার বিভাগে ঝুঁকির মেট্রিক্স উন্নত করবে, তারা বলেছে।

"বিশেষজ্ঞ দলটি ফিউচার অ্যান্ড অপশন (এফএন্ডও) ট্রেডিংয়ে নিয়োজিত ছোট বিনিয়োগকারীদের রক্ষা করার জন্য সাতটি প্রস্তাবের প্রতিটির ভালো-মন্দ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবে। আমরা জানি যে দশটির মধ্যে নয়টি ক্ষুদ্র বিনিয়োগকারী এফএন্ডও-তে অর্থ হারায়। এর সুপারিশগুলি গ্রুপটিকে সেকেন্ডারি মার্কেট অ্যাডভাইজরি কমিটি চূড়ান্ত সিদ্ধান্তের জন্য বিবেচনা করবে,” উন্নয়নের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে।বিকল্পগুলি হল আর্থিক চুক্তি যা একটি ধারককে একটি অধিকার দেয়, কিন্তু বাধ্যবাধকতা নয়, একটি চুক্তির মেয়াদের মধ্যে একটি নির্দিষ্ট মূল্যে একটি অন্তর্নিহিত সম্পদ কেনা বা বিক্রি করার।

প্রস্তাবগুলির মধ্যে যুক্তিযুক্তকরণ বা সাপ্তাহিক বিকল্পগুলিকে সীমিত করা, অন্তর্নিহিত সম্পদের স্ট্রাইক মূল্যের যৌক্তিককরণ এবং মেয়াদ শেষ হওয়ার দিনে ক্যালেন্ডার স্প্রেড সুবিধাগুলি সরানো অন্তর্ভুক্ত ছিল, সূত্র অনুসারে।

অন্য চারটি প্রস্তাব ছিল বিকল্পের ক্রেতাদের কাছ থেকে বিকল্প প্রিমিয়ামের একটি আগাম সংগ্রহ, অবস্থানের সীমার অন্তর-দিন পর্যবেক্ষণ, লটের আকার বৃদ্ধি এবং চুক্তির মেয়াদ শেষ হওয়ার কাছাকাছি মার্জিন প্রয়োজনীয়তা বৃদ্ধি।সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) এবং রিজার্ভ ব্যাঙ্ক উভয়ই বাজারের অস্থিরতার মধ্যে খুচরা বিনিয়োগকারীদের সাথে যুক্ত ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) চেয়ারপার্সন মাধবী পুরি বুচ সম্প্রতি বলেছেন যে পুঁজিবাজার নিয়ন্ত্রকদের কাছে ডেরিভেটিভ সেগমেন্টে ফটকা বাজি রাখার জন্য লোকেদের টাকা ধার করার কাহিনীর প্রমাণ রয়েছে এবং ক্ষুব্ধ হয়েছে যে পরিবারের সঞ্চয়গুলি এই ধরনের ঝুঁকিপূর্ণ বাজিতে যাচ্ছে।

নিয়ন্ত্রক আরও উল্লেখ করেছে যে সাপ্তাহিক চুক্তির মেয়াদ শেষ হওয়ার কাছাকাছি বিকল্পের পরিমাণ বেড়ে যায়। বর্তমানে, সপ্তাহের পাঁচটি কার্যদিবসেই এনএসই বা বিএসই সূচকের অন্তত একটি মেয়াদ শেষ হয়।সেবির তথ্য অনুসারে, FY'18-এ সামগ্রিক ডেরিভেটিভ টার্নওভার ছিল 210 লক্ষ কোটি টাকা, যা FY24-এ 500 লক্ষ কোটি টাকায় উন্নীত হয়েছে, তিনি বলেন, সূচক বিকল্পগুলিতে পৃথক বিনিয়োগকারীরা 2 থেকে FY'24-তে 41 শতাংশে উন্নীত হয়েছে। FY'18 এ শতাংশ।

সাম্প্রতিক বছরগুলিতে F&O বাণিজ্যের পরিমাণের দ্রুত বৃদ্ধি বেশ কয়েকটি চ্যালেঞ্জ তৈরি করতে পারে কারণ খুচরা বিনিয়োগকারীরা যারা সঠিক ঝুঁকি ব্যবস্থাপনা অনুসরণ করছেন না তারা হঠাৎ বাজারের গতিবিধির দ্বারা প্রভাবিত হতে পারে, একটি রিজার্ভ ব্যাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে।

ইক্যুইটি ডেরিভেটিভস সেগমেন্ট সাম্প্রতিক বছরগুলিতে খুচরা বিনিয়োগকারীদের ক্রমবর্ধমান অংশগ্রহণের সাক্ষী হচ্ছে, যা 2022-23 সালে 65 লাখ থেকে 2023-24 সালে 95.7 লাখে 42.8 শতাংশ বৃদ্ধি পেয়েছে।RBI-এর দ্বি-বার্ষিক আর্থিক স্থিতিশীলতা রিপোর্ট (FSR) বলেছে, ডেরিভেটিভস সেগমেন্টে ট্রেডিং ভলিউমগুলি গত কয়েক বছর ধরে ধারনাগত পরিপ্রেক্ষিতে সূচকীয় বৃদ্ধি পেয়েছে, যখন প্রিমিয়াম টার্নওভার দ্বারা পরিমাপ করা ট্রেডিং ভলিউম একটি রৈখিক বৃদ্ধির প্যাটার্ন দেখেছে।

বিশেষজ্ঞ গোষ্ঠী সাপ্তাহিক বিকল্পগুলি বিশদভাবে যাচাই করবে কারণ এগুলি খুচরা বিনিয়োগকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় যারা স্বল্প পুঁজিতে অংশ নিতে পারে, সূত্র জানিয়েছে।

স্ট্রাইক প্রাইসের যৌক্তিকতা হল ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতির হাত থেকে বাঁচাতে আগ্রহের আরেকটি ক্ষেত্র, তারা বলেছে।"খুচরা বিনিয়োগকারীরা খুব বেশি রিটার্নের আশায় সস্তায় বিকল্প কেনার প্রবণতা রাখে এবং 'অ্যাট দ্য মানি' বিকল্প থেকে অনেক দূরে চলে যায় যার ফলে তাদের প্রিমিয়াম দেওয়া হারাতে হয়," একটি সূত্র ব্যাখ্যা করেছে।

'অ্যাট দ্য মানি' (এটিএম) এমন একটি পরিস্থিতি বর্ণনা করে যখন একটি বিকল্পের স্ট্রাইক মূল্য অন্তর্নিহিত সম্পদের বর্তমান বাজার মূল্যের সমান।

বিশেষজ্ঞ দলটি লটের আকার বাড়ানোর বিকল্পগুলিও দেখবে, সূত্র জানিয়েছে।এক বছর আগে বিএসই তার ডেরিভেটিভ পণ্যগুলি পুনরায় চালু করার পরে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক F&O-এর লট আকারগুলি হ্রাস করেছিল।

এনএসই, চুক্তির লেনদেনের পরিপ্রেক্ষিতে বিশ্বের বৃহত্তম ডেরিভেটিভ এক্সচেঞ্জ, নিফটি লটের আকার 50 থেকে 25 এবং ব্যাঙ্কনিফটি 25 থেকে 15 এ কমিয়েছে।

ভারত চেম্বার অফ কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং এসকেপি সিকিউরিটিজ লিমিটেডের এমডি নরেশ পচিসিয়া বলেছেন, "সেবি-র অভিপ্রায় সঠিক দিকে কারণ যখন বিকল্পগুলিতে খুচরা অংশগ্রহণ অরক্ষিত হয়, তখন এটি দরকারী সম্পদ সৃষ্টি থেকে আসক্তিমূলক অনুমানে চলে যায়, যা তাদের আর্থিক জন্য ক্ষতিকর। অতএব, নিয়ন্ত্রক এটি প্রতিরোধ করার জন্য পদক্ষেপ গ্রহণ করা দরকারী।"তিনি আরও যোগ করেছেন, "তবে, একই সময়ে, তাদের নিশ্চিত করতে হবে যে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের তাদের পোর্টফোলিও হেজ করার ক্ষমতা, বিকল্প ব্যবহার করে, প্রভাবিত না হয়। একটি প্রভাবশালী বিনিয়োগকারী শিক্ষা/সচেতনতা প্রচার কার্যকর হতে পারে।"