নয়াদিল্লি, দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি (DPCC) বৃহস্পতিবার একটি 4.3 কিমি টুইন-টিউব রোড টানেলের প্রস্তাবিত নির্মাণকে মোকাবেলা করার জন্য একটি জনশুনানি পরিচালনা করেছে, যার লক্ষ্য মহিপালপুর এবং দিল্লি বিমানবন্দরের দিকে যাওয়ার এলাকাগুলির আশেপাশে যানজট কমানোর লক্ষ্যে।

DPCC বিবৃতি অনুসারে, পরিকল্পিত প্রকল্পে একটি 4.983 কিলোমিটার সুড়ঙ্গ রয়েছে যার একটি 45-মিটার-প্রশস্ত রাইট অফ ওয়ে (PRoW), শিব মূর্তি ইন্টারচেঞ্জ থেকে শুরু হয়ে বসন্ত কুঞ্জের নেলসন ম্যান্ডেলা মার্গে শেষ হবে৷

ডিপিসিসির এক আধিকারিক জানিয়েছেন, "পাবলিক শুনানি প্রকল্পের পরিবেশগত দিকগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, বিশেষ করে দিল্লিতে NH-248BB-এর সাথে সংযোগ করার জন্য ডিজাইন করা NH-148E-এর জন্য একটি সড়ক টানেল নির্মাণ। আজকের শুনানির ফলাফলগুলিকে পাঠানো হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (MoEFCC)।"

টানেলটিতে একটি 4.300 কিলোমিটার দীর্ঘ টুইন-টিউব অংশ এবং একটি পৃষ্ঠের রাস্তা থাকবে, যা যানজট দূর করার জন্য ডিজাইন করা হয়েছে, বিশেষ করে মহিপালপুরের আশেপাশে এবং দিল্লি বিমানবন্দরের দিকে যাওয়ার জায়গাগুলি।

বিবৃতি অনুসারে, নতুন টানেলের লক্ষ্য ভারী যানবাহনের জন্য আরও দক্ষ রুট প্রদান করা, গুরুগ্রাম এবং সংকীর্ণ শহরের রাস্তাগুলি থেকে ট্রাফিকের কারণে NH-48-এ তীব্র যানজট হ্রাস করা।

টানেল, যা সম্পূর্ণরূপে গ্রিনফিল্ড এবং ভূগর্ভস্থ, ট্র্যাফিক প্রবাহ এবং সংযোগ উন্নত করার সময় পরিবেশগত প্রভাব কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

"প্রস্তাবিত 6-লেনের টানেলটি নেলসন ম্যান্ডেলা মার্গে বিদ্যমান 6-লেনের রাস্তার সাথে সারিবদ্ধ হবে, পিক আওয়ারে বড় বাধা ছাড়াই মসৃণ ট্র্যাফিক ট্রানজিশন নিশ্চিত করবে," বিবৃতিতে বলা হয়েছে।

যাইহোক, প্রকল্পের জন্য প্রভাবের করিডোর বরাবর প্রায় 417টি গাছ অপসারণ করতে হবে।

এটি এবং অন্যান্য পরিবেশগত উদ্বেগ মোকাবেলা করার জন্য, একটি ব্যাপক পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা (EMP) তৈরি করা হয়েছে যার বাজেট রুপি। 77.53 কোটি টাকা, এক বিবৃতিতে বলা হয়েছে।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) PIU, দ্বারকা দ্বারা পরিচালিত এই প্রকল্পটি ইতিমধ্যেই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন (MoEF & CC) মন্ত্রকের কাছ থেকে শর্তাবলী (ToR) পেয়েছে, এটি যোগ করেছে।