বিশ্বব্যাপী ফার্মাসিউটিকা প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে যে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা তৈরি করা কোভিড ভ্যাকসিন কোভিশিল্ড ব্লু জমাট বাঁধার একটি বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে স্বীকার করার পরে হায়দ্রাবাদ-ভিত্তিক সংস্থাটি একটি বিবৃতি জারি করেছে কোভিড ভ্যাকসিনের সুরক্ষা নিয়ে কিছু ত্রৈমাসিক প্রশ্ন তোলার পরে। টিকা দেওয়ার পরে কম প্লেটলেট গণনা।

পুনে-ভিত্তিক সিরাম ইনস্টিটিউট দ্বারা নির্মিত AstraZeneca দ্বারা তৈরি Covishield-এর প্রায় 175 কোটি ডোজ ভারতে দেওয়া হয়েছিল বলে জানা গেছে।

ভারত বায়োটেক উল্লেখ করেছে যে ভারত সরকারের কোভিড-১৯ টিকাদান কর্মসূচিতে কোভ্যাক্সিনই একমাত্র কোভিড-১৯ ভ্যাকসিন যা ভারতে কার্যকরী পরীক্ষা চালিয়েছে।

"কোভ্যাক্সিন এর লাইসেন্স প্রদানের প্রক্রিয়ার অংশ হিসাবে 27,000 টিরও বেশি বিষয়ে মূল্যায়ন করা হয়েছিল। এটি ক্লিনিকাল ট্রায়াল মোডে সীমাবদ্ধ ব্যবহারের অধীনে লাইসেন্স করা হয়েছিল, যেখানে কয়েক লক্ষ বিষয়ের জন্য বিশদ নিরাপত্তা প্রতিবেদন করা হয়েছিল," ভ্যাকসিন প্রস্তুতকারক বলেছেন।

Covaxin এর নিরাপত্তাও স্বাস্থ্য মন্ত্রক দ্বারা মূল্যায়ন করা হয়েছিল।

"চলমান নিরাপত্তা পর্যবেক্ষণ (ফার্মাকোভিজিল্যান্স) Covaxin-এর তম পণ্যের জীবনচক্র জুড়ে অব্যাহত ছিল। উপরের সমস্ত গবেষণা এবং নিরাপত্তা ফলো-ই ক্রিয়াকলাপগুলি রক্তের জমাট বাঁধা, থ্রম্বোসাইটোপেনিয়া, TTS, VITT এর ভ্যাকসিন-সম্পর্কিত ঘটনা ছাড়াই Covaxin-এর জন্য একটি চমৎকার নিরাপত্তা রেকর্ড প্রদর্শন করেছে। পেরিকার্ডাইটিস, মায়োকার্ডাইটিস, ইত্যাদি," এটি বলে।

"পাকা উদ্ভাবক এবং পণ্য বিকাশকারী হিসাবে, ভারত বায়োটেক টিম সচেতন ছিল যে, যদিও কোভিড -19 ভ্যাকসিনের কার্যকারিতা স্বল্পস্থায়ী হতে পারে, তবে রোগীর নিরাপত্তার উপর প্রভাব সারাজীবন স্থায়ী হতে পারে। তাই নিরাপত্তাই আমাদের সবার জন্য প্রাথমিক ফোকাস। ভ্যাকসিন," এটি যোগ করেছে।