পিএনএন

নয়াদিল্লি [ভারত], 20 জুন: কলেজদেখো, ভারতের বৃহত্তম উচ্চ শিক্ষার বাস্তুতন্ত্র, আজ ভারতের জন্য তার উদ্বোধনী HEART (হায়ার এডুকেশন অ্যানালিটিক্স এবং আঞ্চলিক প্রবণতা) রিপোর্ট উন্মোচন করেছে, উচ্চ শিক্ষার বর্তমান প্রবণতা, পছন্দ এবং গতিশীলতার একটি ব্যাপক বিশ্লেষণ প্রদান করে ভারতে. এটি এমন একটি সময়ে আসে যখন দেশটি তার শিক্ষা খাতে একটি গুরুত্বপূর্ণ রূপান্তর প্রত্যক্ষ করছে, যা ডিজিটালাইজেশন, জনসংখ্যাগত পরিবর্তন এবং বিকশিত অর্থনৈতিক ল্যান্ডস্কেপ দ্বারা চালিত হয়েছে।

ভারত যেহেতু বিশ্বব্যাপী শীর্ষ তিন অর্থনীতিতে পরিণত হতে চায়, সেই স্বপ্নের জন্য দেশের উচ্চশিক্ষা ব্যবস্থা অবশ্যই জ্বালানি হতে হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সুষম বণ্টন নিশ্চিত করা এই ভিশনটি জীবিত হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বার্ষিক 11 মিলিয়ন শিক্ষার্থী কলেজে নথিভুক্ত হওয়া সত্ত্বেও, ভারত উচ্চ শিক্ষায় 28.3% এর গ্রস এনরোলমেন্ট রেশিও (GER) নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে। মানসিক স্বাস্থ্য উদ্বেগ একটি উদ্বেগজনক সমস্যা হিসাবে রয়ে গেছে কারণ কলেজ নির্বাচন এবং ক্যারিয়ারের পথ বেছে নেওয়ার জন্য পেশাদার দিকনির্দেশনার অভাবের কারণে সারা দেশে শিক্ষার্থীরা এখনও উচ্চতর উদ্বেগের মুখোমুখি।কলেজদেখো, মহাকাশের একজন নেতা তাদের একাডেমিক যাত্রার মাধ্যমে 1.2 মিলিয়নেরও বেশি শিক্ষার্থীকে গাইড করেছেন। এটি ভারতে কলেজ শিক্ষার সুযোগের জন্য সর্বোত্তম এবং সর্বাধিক ব্যক্তিগতকৃত নির্দেশিকা খুঁজছেন এমন শিক্ষার্থীদের জন্য একটি অপরিহার্য হাতিয়ার হয়ে উঠেছে। কেরিয়ার ওরিয়েন্টেশনে ডিজিটাল অ্যাক্সেসের ক্রমবর্ধমান প্রভাবকে হাইলাইট করে, HEART রিপোর্টটি কলেজদেখোর কলেজদেখোর অধীনে ভবিষ্যত-দক্ষতা ভিত্তিক ডিগ্রী অফার করার পাশাপাশি একটি প্রযুক্তি-সক্ষম কলেজ নির্দেশিকা এবং নথিভুক্তি প্ল্যাটফর্মের মাধ্যমে দেশের উচ্চশিক্ষা ব্যবস্থাকে ক্ষমতায়ন করার জন্য কলেজদেখো-এর দৃষ্টিভঙ্গি তুলে ধরে। নিশ্চিত অফার. এটির লক্ষ্য হল শক্তিশালী ডেটা বিশ্লেষণ এবং একটি ছাত্র-কেন্দ্রিক পদ্ধতি ব্যবহার করে মূল ব্যথার পয়েন্টগুলি সনাক্ত করা এবং মোকাবেলা করা, এই স্থানটিতে নতুন মানদণ্ড স্থাপন করা।

রিপোর্ট লঞ্চের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, কলেজদেখো-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা রুচির অরোরা বলেন, "হার্ট রিপোর্টটি উচ্চ শিক্ষার জন্য একটি স্থিতিশীল এবং শেষ থেকে শেষ সমর্থন ব্যবস্থা প্রদানের মাধ্যমে ভারতের তরুণদের ভবিষ্যতকে শক্তিশালী করার জন্য কলেজদেখোর দৃষ্টিভঙ্গির মূল থেকে উদ্ভূত হয়েছে। 52.4% এর বেশি ইন্টারনেট প্রবেশের মাধ্যমে 750 মিলিয়নেরও বেশি ভারতীয়দের জন্য, ডিজিটাল ক্ষমতায়ন আমাদের আবিষ্কার, নির্দেশিকা, নথিভুক্তকরণ এবং শিক্ষার ইকোসিস্টেমের মাধ্যমে জাতিকে সেবা করার জন্য বিশেষ সুবিধাপ্রাপ্ত আকাঙ্খা এবং সুযোগের মধ্যে ব্যবধান দূর করার দিকে প্রতিবেদনটি এমন প্রবণতাগুলিকে অন্বেষণ করে যা উচ্চতর গ্রস এনরোলমেন্ট রেশিও (GER) এবং ফলাফল-ভিত্তিক উচ্চশিক্ষা চালাতে সাহায্য করতে পারে, আমাদের লক্ষ্য হল একটি উজ্জ্বল ভবিষ্যত ভারতের যুব সমাজের পূর্ণ সম্ভাবনাকে উন্মোচিত করুন এবং তথ্য ও প্রযুক্তি-চালিত পরিবর্তনের অনুঘটক হয়ে একটি উজ্জ্বল আগামীতে অবদান রাখুন।"

হার্ট রিপোর্ট হাইলাইট:ভারতে উচ্চ শিক্ষার ল্যান্ডস্কেপের ইতিবাচক প্রবণতা:

* উচ্চ শিক্ষার পরিকাঠামোতে ইতিবাচক প্রবণতা: উৎসাহজনকভাবে, গত পাঁচ বছরে ভারতের উচ্চশিক্ষার বাস্তুতন্ত্রের উন্নতি হয়েছে, আরও জনবহুল রাজ্যগুলি আরও উপযুক্ত সংখ্যক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs) প্রতিষ্ঠা করতে শুরু করেছে। এই অগ্রগতি আরও সুষম শিক্ষামূলক অবকাঠামোর বীজ বপনের ইঙ্গিত দেয়।

* ভারতে উচ্চ শিক্ষার জন্য অভিবাসনের প্রবণতা: উচ্চ শিক্ষার জন্য তাদের রাজ্যের মধ্যে থাকতে পছন্দকারী ছাত্রদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে (আন্তঃরাজ্য অভিবাসন), গত তিন বছরে 31% থেকে বেড়ে 42% হয়েছে। সুপ্রতিষ্ঠিত বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং উত্তরপ্রদেশ ও কর্ণাটকের মতো রাজ্যে উচ্চশিক্ষার ইকোসিস্টেম সম্প্রসারণের কারণে ডিজিটালভাবে সক্ষম শিক্ষার্থীদের মধ্যে আন্তঃরাজ্য অভিবাসন 36% থেকে 28%-এ নেমে এসেছে।ভারতে উচ্চ শিক্ষার চ্যালেঞ্জগুলিকে হাইলাইট করার প্রবণতা

- ভারতে কলেজের অনুপ্রবেশ: ভারতে 28টি রাজ্য এবং 8টি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 54,000 টিরও বেশি কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে। যাইহোক, এই প্রতিষ্ঠানগুলির বন্টন সবসময় জনসংখ্যার ঘনত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় না, যার ফলে উচ্চ শিক্ষার অবকাঠামোতে বৈষম্য দেখা দেয়।

- কলেজের ঘনত্ব বনাম জনসংখ্যা: মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায়, যেখানে প্রতি 7,750 জনের জন্য একটি কলেজ রয়েছে, ভারতে প্রতি 3,240 জনের জন্য একটি কলেজ রয়েছে। যাইহোক, কলেজের ঘনত্ব রাজ্য এবং জেলা পর্যায়ে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি সংখ্যক কলেজ রয়েছে, যেখানে বিহার এবং পশ্চিমবঙ্গ তাদের যথেষ্ট যুব জনসংখ্যা থাকা সত্ত্বেও পিছিয়ে রয়েছে।- নির্দেশনার অভাবে সৃষ্ট সচেতনতার অভাব এখনও একটি সমস্যা: প্রত্যাশার বিপরীতে, বৃহত্তর ইন্টারনেটের অনুপ্রবেশ সত্ত্বেও, ভারতের যুবকরা প্রধানত চাকরি-ভিত্তিক কোর্সগুলি অনুসন্ধান করছে না এবং এখনও নিরাপত্তা খুঁজছে। HEART রিপোর্ট প্রকাশ করে যে ডিজিটালভাবে ক্ষমতাপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে 'শিক্ষা' শীর্ষস্থানীয় অনুসন্ধান করা ধারা কিন্তু "IT" এবং "বিজ্ঞান" যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে

কোর্স নির্বাচনের প্রবণতা:

*ডিজিটাল সক্ষমতা কেরিয়ারের অভিযোজনকে চালিত করে: ডিজিটালি সক্ষম তালিকাভুক্তির জন্য, প্রযুক্তি (বিটেক) এবং ম্যানেজমেন্ট (এমবিএ) ডিগ্রি তৈরি এবং অব্যাহত রাখার জন্য উল্লেখযোগ্য অগ্রাধিকার রয়েছে। এটি সামগ্রিক তালিকাভুক্তির সাথে বৈপরীত্য যেখানে বাণিজ্য এবং মানবিক বিষয় বেশি প্রচলিত।* চাকরির বাজারের প্রবণতা থেকে এগিয়ে থাকা: যদিও কম্পিউটার সায়েন্স কোর্সগুলি গ্রাফকে একটি বিশাল ব্যবধানে এগিয়ে নিয়ে চলেছে, যা এর ক্রমাগত জনপ্রিয়তা এবং ডিজিটাল যুগে প্রযুক্তি পেশাদারদের উচ্চ চাহিদা প্রতিফলিত করে৷ সিভিল ইঞ্জিনিয়ারিং একটি উল্লেখযোগ্য প্রত্যাবর্তন করছে, বিশ্বের শীর্ষ 3 অর্থনীতিতে পরিণত হওয়ার উচ্চাকাঙ্ক্ষার অংশ হিসাবে পরিকাঠামো এবং লজিস্টিক উন্নয়নে ভারতের ফোকাসকে প্রতিফলিত করছে।

* নার্সিংয়ে দ্রুত বৃদ্ধি: নার্সিং, একটি বিশেষ বিশেষীকরণ হওয়া সত্ত্বেও, দ্বিতীয় স্থানে রয়েছে এবং দ্রুত বৃদ্ধি পাচ্ছে। নার্সিং কলেজগুলির জন্য ভারত সরকারের চাপ এবং এই পেশাকে মূলধারার করার প্রচেষ্টার দ্বারাও এই ঊর্ধ্বগতির কারণ হয় যা বিদেশে কাজ করার এবং দেশে ফেরত রেমিটেন্স পাঠানোর সম্ভাবনাও সরবরাহ করে।

কলেজদেখো শিক্ষার্থীদের সঠিক কলেজে নির্দেশনা দিতে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে তাদের অফারগুলিকে উন্নত করতে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ, দেশের একটি ভাল ভবিষ্যত গড়ে তুলতে। HEART রিপোর্টের মাধ্যমে, স্টেকহোল্ডারদের মধ্যে কথোপকথন এবং সহযোগিতাকে উত্সাহিত করে, CollegeDekho একটি ভবিষ্যত গঠনের লক্ষ্য রাখে যেখানে ভারতের প্রতিটি শিক্ষার্থী উচ্চ-মানের শিক্ষা অ্যাক্সেস করতে পারে এবং তাদের সম্পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করতে পারে।পুরো প্রতিবেদনটি পড়তে, অনুগ্রহ করে https://bit.ly/3RqHEZK দেখুন