CCPA বলেছে যে এর আদেশটি সময়মত অর্থ ফেরতের গুরুত্বকে শক্তিশালী করে এবং "যাত্রাকে সমস্ত মুলতুবি থাকা বুকিংয়ের সম্পূর্ণ সমাধান নিশ্চিত করার জন্য এই নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।"

8 জুলাই, 2021 থেকে 25 জুন, 2024 পর্যন্ত, CCPA, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন।

2021 সালে, 26,25,82,484 টাকা মূল্যের 36,276টি মুলতুবি বুকিং ছিল। 21 জুন, 2024 পর্যন্ত, এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে 4,837 বুকিং করা হয়েছে, যার পরিমাণ 2,52,87,098 টাকা।

"যাত্রা গ্রাহকদের প্রায় 87 শতাংশ অর্থ ফেরত দিয়েছে এবং সমস্ত মুলতুবি ফেরতগুলি দ্রুত এবং দক্ষতার সাথে এয়ারলাইনগুলির দ্বারা প্রক্রিয়া করা হয় তা নিশ্চিত করার জন্য গ্রাহকদের প্রায় 13 শতাংশ অর্থ ফেরত দেওয়ার চেষ্টা করছে," মন্ত্রক বলেছে৷

ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনের মাধ্যমে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) এর নজরে এসেছিল যে কোভিড লকডাউনের কারণে বাতিল করা বিমান টিকিটের ফেরত না দেওয়ার বিষয়ে অনেক অভিযোগ দায়ের করা হয়েছিল।

CCPA-এর আগে অনুষ্ঠিত প্রক্রিয়া চলাকালীন, MakeMyTrip, EaseMyTrip, ClearTrip, Ixigo এবং Thomas Cook-এর মতো অন্যান্য ভ্রমণ প্ল্যাটফর্মগুলি লকডাউনের কারণে টিকিট ক্ষতিগ্রস্ত হওয়া গ্রাহকদের সম্পূর্ণ অর্থ ফেরত দিয়েছে।

ভোক্তাদের সময়মতো অর্থ ফেরত প্রক্রিয়াকরণ আরও সহজতর করার জন্য, CCPA জুন মাসে একটি আদেশ জারি করেছে, যেখানে এটি জাতীয় ভোক্তা হেল্পলাইনে (NCH) নিবেদিত ব্যবস্থা স্থাপনের জন্য যাত্রাকে নির্দেশ দিয়েছে।

"বিশেষ করে, বাকি 4,837 জন যাত্রীকে Cpvod-19 লকডাউন-সম্পর্কিত ফ্লাইট বাতিলকরণের কারণে তাদের মুলতুবি রিফান্ড প্রক্রিয়া করা হবে বলে জানানোর জন্য যাত্রাকে NCH-এ পাঁচটি একচেটিয়া আসন বরাদ্দ করতে হবে," CCPA বলেছে৷