নয়াদিল্লি, সিবিআই নাগপুর রাকেশ কুমার, সিএসআইআর-এনইআরআই-এর প্রাক্তন ডিরেক্টর এবং ইনস্টিটিউটের চার বিজ্ঞানীর বিরুদ্ধে তিনটি এফআইআরে অভিযোগ দায়ের করেছে এবং দৈত্যাকার এয়ার-পিউরিফায়ার ওয়াইউ সহ বিভিন্ন প্রকল্পে বেসরকারী সংস্থাগুলিকে পুরষ্কার দেওয়ার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ করেছে। কর্মকর্তারা বুধবার একথা জানিয়েছেন।

সিবিআই বুধবার মহারাষ্ট্র, হরিয়ানা, বিহার এবং দিল্লিতে 17 টি স্থানে তল্লাশি চালিয়েছে, যার ফলে "অপরাধী" নথি, সম্পত্তি-সম্পর্কিত নথি এবং গয়না জব্দ করা হয়েছে, তারা বলেছে।

তারা বলেছে যে জাতীয় পরিবেশগত প্রকৌশল গবেষণা ইনস্টিটিউটের (এনইআরআই) বিজ্ঞানীদের - প্রাক্তন পরিচালক রাকেশ কুমার, প্রধান বিজ্ঞানী আত্যা কাপলে এবং সঞ্জীব কুমার গোয়েল, প্রধান বিজ্ঞানীর বিরুদ্ধে সিএসআইআর-এর চিফ ভিজিল্যান্স অফিসারের কাছ থেকে প্রাপ্ত একটি অভিযোগে অপরাধমূলক ষড়যন্ত্র এবং দুর্নীতির অভিযোগের পরে সংস্থার পদক্ষেপ নেওয়া হয়েছে। রিতেশ বিজয়, এবং সিনিয়র বিজ্ঞানী সুনীল গুলিয়া, জোনাল সেন্টার দিল্লিতে পোস্ট করেছেন।যে তিনটি এফআইআরে এজেন্সি গুলিয়া এবং গয়াল, এসএস এনভায়রনমেন্ট কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড (EECPL) এবং অলকানন্দা টেকনোলজিস প্রাইভেট লিমিটেড (ATPL) এর সাথে, বায়ু দূষণ মোকাবেলায় WAYU-II ডিভাইস ইনস্টল করার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ করেছে তার মধ্যে একটি।

দূষণকারী সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার ফাঁদে ফেলার জন্য NEERI দ্বারা তৈরি বিশাল এয়ার পিউরিফায়ার WAYU ঘন ট্রাফিক জোনে ইনস্টল করা হয়েছে।

"এটি অভিযোগ করা হয়েছে যে অভিযুক্ত প্রাইভেট কোম্পানিগুলির সাথে অপরাধমূলক ষড়যন্ত্রে উভয় সরকারী কর্মচারী (গয়াল এবং গুলিয়া) এই প্রাইভেট কোম্পানিগুলি থেকে অযাচিত সুবিধা পাওয়ার জন্য তাদের অফিসিয়াল পদের অপব্যবহার করেছেন এবং WAYU-এর ক্রয়, বানোয়াট, সরবরাহ, ইনস্টলেশন এবং কমিশনিংয়ে ব্যাপক অনিয়ম করেছেন। -II ডিভাইস," সিবিআই মুখপাত্র বলেছেন।ডিভাইসটি, ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (NEERI) এর একটি পেটেন্ট পণ্য, অভিযুক্ত প্রাইভেট ফার্ম ESS এনভায়রনমেন্ট কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড (EECPL) এর কাছে একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত ছিল এবং উক্ত ফার্ম থেকে WAYU-II ডিভাইসগুলি এককভাবে সংগ্রহ করার চেষ্টা করা হয়েছিল। প্রতিবার বিডের ভিত্তিতে, সিবিআই অভিযোগ করেছে।

"আরও, অভিযুক্ত ফার্মের সাথে সম্পাদিত লাইসেন্স চুক্তির বৈধতা নিশ্চিত না করেই NEERI-এর নিজস্ব প্রযুক্তির একচেটিয়া লাইসেন্সধারীর জন্য একটি সীমাবদ্ধ ধারা সন্নিবেশ করে একটি একক দরপত্রের ভিত্তিতে ইন্ডেন্টটি উত্থাপিত হয়েছিল," এটি অভিযোগ করেছে।

পাঁচটি WAYU-II ডিভাইসও নাভি-মুম্বাই-ভিত্তিক অলকনানাদা টেকনোলজিস থেকে সংগ্রহ করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে, এটি কীভাবে ডিভাইসটি তৈরি করতে পারে তা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছে, যা অন্য অভিযুক্ত সংস্থার কাছে একচেটিয়াভাবে লাইসেন্সপ্রাপ্ত ছিল, সংস্থার অভিযোগ।"NEERI স্বত্বাধিকারী/পেটেন্ট ধারক হওয়া সত্ত্বেও, একটি একক দরপত্রের ভিত্তিতে তার নিজস্ব প্রযুক্তির পণ্যগুলি ক্রয় করা জিএফআর নিয়ম লঙ্ঘন করার অভিযোগ ছিল," সিবিআই একটি বিবৃতিতে বলেছে৷

দ্বিতীয় ক্ষেত্রে, সিবিআই প্রাক্তন ডিরেক্টর নীরি কুমার এবং ক্যাপলি এবং তিনটি ব্যক্তিগত সংস্থার বিরুদ্ধে মামলা করেছে: অলকানন্দা টেকনোলজিস প্রাইভেট লিমিটেড, এনভাইরো পলিসি রিসার্চ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, এবং এমার্জি এনভিরো প্রাইভেট লিমিটেড।

সিবিআই অভিযোগ করেছে যে বিজ্ঞানীরা সংস্থাগুলির সাথে একটি অপরাধমূলক ষড়যন্ত্রে প্রবেশ করেছিলেন, কার্টেলাইজেশন, সঙ্গতিপূর্ণ বিডিং, টেন্ডার এবং কাজগুলিকে বিভক্ত করার অনুমতি দিয়েছিলেন এবং অযাচিত সুবিধার বিনিময়ে উপযুক্ত কর্তৃপক্ষের আর্থিক সম্মতি পাননি।এফআইআরে অভিযোগ করা হয়েছে যে তিনটি অভিযুক্ত বেসরকারী সংস্থা CSIR-NEERI দ্বারা জারি করা টেন্ডারে অংশ নিয়েছিল যেখানে নাভি মুম্বাই-ভিত্তিক অলকানন্দা টেকনোলজিস প্রাইভেট লিমিটেডকে বেশিরভাগ ক্ষেত্রে কাজ দেওয়া হয়েছিল, তারা বলেছিল।

"এটি আরও অভিযোগ করা হয়েছে যে অভিযুক্ত নভি মুম্বাই-ভিত্তিক প্রাইভেট ফার্মের একজন পরিচালক একজন চুক্তিভিত্তিক কর্মীর স্ত্রী যিনি নাগপুরের সিএসআইআর-এনইআরআই এর পরিচালকের দীর্ঘদিনের সহযোগী ছিলেন," মুখপাত্র বলেছেন।

কর্মকর্তারা বলেছেন যে কুমার দ্বিতীয় এফআইআর-এ প্রধান বিজ্ঞানী রিতেশ বিজয় এবং প্রভাদেবী-ভিত্তিক ওয়েস্ট টু এনার্জি রিসার্চ অ্যান্ড টেকনোলজি কাউন্সিল-ইন্ডিয়া (ডব্লিউটিইআরটি- ইন্ডিয়া) এর সাথে অভিযুক্ত হিসাবেও রয়েছেন।সিবিআই অভিযোগ করেছে যে বিজ্ঞানীরা কোম্পানির সাথে একটি অপরাধমূলক ষড়যন্ত্রে প্রবেশ করেছেন এবং 2018-19 সালে অযাচিত সুবিধা পেতে তাদের অফিসিয়াল পদের অপব্যবহার করেছেন।

"এটাও অভিযোগ করা হয়েছে যে 2018-19 সালে, দিভা-খার্ডিতে ডাম্পিং সাইট বন্ধ করার জন্য পরামর্শমূলক পরিষেবা প্রদানের জন্য থানে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের কাছে জমা দেওয়ার জন্য CSIR- NEERI এবং অভিযুক্ত বেসরকারি সংস্থার (WTERT-India) একটি যৌথ প্রস্তাব 19.75 লক্ষ টাকা ব্যয়ে অভিযুক্ত প্রধান বিজ্ঞানী (বিজয়) সহ উক্ত পরিচালক (কুমার) দ্বারা অনুমোদিত হয়েছিল," সিবিআই মুখপাত্র বলেছেন।

এটা অভিযোগ করা হয় যে WTERT-India আর্থিক উপদেষ্টা, CSIR-এর সাথে পরামর্শ না করেই "মনোনয়নের ভিত্তিতে নির্বিচারে" নির্বাচন করা হয়েছিল।"এটি আরও অভিযোগ করা হয়েছে যে সিএসআইআর-এনইআরআই-এর পরিচালকের দায়িত্ব নেওয়ার আগে, অভিযুক্ত (কুমার) 2015-16 সালে অভিযুক্ত প্রাইভেট ফার্মের সাথে যুক্ত ছিলেন এবং এর আয়োজক কমিটির সদস্য এবং একজন ট্রাস্টি ছিলেন," তিনি বলেছিলেন। .