নয়াদিল্লি, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) 2023-24 সালে ভারতীয় করদাতাদের সাথে একটি রেকর্ড 125 অগ্রিম মূল্য নির্ধারণ চুক্তি (APAs) করেছে৷

এর মধ্যে ৮৬টি একতরফা এপিএ (ইউএপিএ) এবং ৩৯টি দ্বিপাক্ষিক এপিএ (বিএপিএ) অন্তর্ভুক্ত রয়েছে, মঙ্গলবার এক বিবৃতিতে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে।

এটি এপিএ প্রোগ্রাম চালু হওয়ার পর থেকে যে কোনো আর্থিক বছরে এপিএ স্বাক্ষরের সর্বোচ্চ সংখ্যা।

2023-24 সালে স্বাক্ষরিত APA-এর সংখ্যাও পূর্ববর্তী আর্থিক বছরে স্বাক্ষরিত 95টি APA-এর তুলনায় 31 শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

এতে বলা হয়েছে, এপিএ প্রোগ্রাম শুরু হওয়ার পর থেকে এপিএ-এর মোট সংখ্যা 506টি ইউএপিএ এবং 135টি BAPA সমন্বিত 641-এ পৌঁছেছে।

2023-24-এর সময় CBDT এখনও পর্যন্ত যে কোনও আর্থিক বছরে সর্বাধিক সংখ্যক BAPA স্বাক্ষর করেছে, এতে বলা হয়েছে, ভারতের চুক্তির অংশীদার অস্ট্রেলিয়া কানাডা, ডেনমার্ক, জাপান, সিঙ্গাপুর, এর সাথে পারস্পরিক চুক্তিতে প্রবেশের ফলস্বরূপ BAPA গুলি স্বাক্ষরিত হয়েছিল। যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

APA স্কিম ডোমেইন o স্থানান্তর মূল্যের ক্ষেত্রে করদাতাদের মূল্য নির্ধারণের পদ্ধতিগুলি নির্দিষ্ট করে এবং সর্বোচ্চ পাঁচটি ভবিষ্যতের বছরের জন্য অগ্রিম আন্তর্জাতিক লেনদেনের বাহু দৈর্ঘ্যের মূল্য নির্ধারণ করে নিশ্চিত করার চেষ্টা করে।

আরও, করদাতার কাছে আগের চার বছরের জন্য এপিএ রোলব্যাক করার বিকল্প রয়েছে, যার ফলস্বরূপ, নয় বছরের জন্য ট্যাক্স নিশ্চিততা প্রদান করা হয়।

দ্বিপাক্ষিক APA-এর স্বাক্ষর অতিরিক্তভাবে করদাতাদের যে কোনো প্রত্যাশিত বা প্রকৃত দ্বিগুণ কর থেকে সুরক্ষা প্রদান করে।

এপিএ প্রোগ্রামটি ভারত সরকারের ব্যবসা করার সহজতা বৃদ্ধির লক্ষ্যে উল্লেখযোগ্য অবদান রেখেছে, বিশেষ করে বহুজাতিক উদ্যোগের জন্য যাদের তাদের গ্রুপ সত্তার মধ্যে প্রচুর পরিমাণে আন্তঃসীমান্ত লেনদেন রয়েছে, এটি বলে।