নয়াদিল্লি, মোদি সরকার নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) অধীনে ভারতীয় নাগরিকত্ব প্রদান করে দেশভাগের কারণে ক্ষতিগ্রস্ত অনেক পরিবারের জন্য একটি মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করেছে, বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন।

18 তম লোকসভার সংবিধানের পরে সংসদের উভয় কক্ষের যৌথ বৈঠকে ভাষণ দেওয়ার সময়, মুর্মু বিতর্কিত সিএএ-র উল্লেখ করেন এবং বলেছিলেন যে মোদি সরকার এই আইনের অধীনে উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া শুরু করেছে।

"এটি অনেক পরিবারের জন্য একটি মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করেছে যারা দেশভাগের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। আমি যে পরিবারগুলিকে নাগরিকত্ব দেওয়া হয়েছে তাদের জন্য আমি আরও ভাল ভবিষ্যত কামনা করি।

সিএএর অধীনে," তিনি বলেছিলেন।

CAA-এর অধীনে নাগরিকত্ব শংসাপত্রের প্রথম সেটটি 15 মে দিল্লিতে 14 জনকে জারি করা হয়েছিল। পরবর্তীকালে, কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ, হরিয়ানা, উত্তরাখণ্ড এবং ভারতের অন্যান্য অংশে নাগরিকত্ব প্রদান করে।

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে নির্যাতিত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য ডিসেম্বর 2019 সালে সিএএ প্রণয়ন করা হয়েছিল যারা 31 ডিসেম্বর, 2014 বা তার আগে ভারতে এসেছিলেন।

আইনীকরণের পরে, CAA রাষ্ট্রপতির সম্মতি পেয়েছে কিন্তু যে নিয়মগুলির অধীনে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয় তা 11 মার্চ চার বছরেরও বেশি সময় পরে জারি করা হয়েছিল।