রাজৌরি/জম্মু, বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) মঙ্গলবার জম্মু-পুঞ্চ জাতীয় সড়ক বরাবর 2.79 কিলোমিটার সুঙ্গল টানেল ভেদ করে উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে।

বিআরও প্রধান লেফটেন্যান্ট জেনারেল রঘু শ্রীনিবাসন আগামী কয়েক বছরের মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ প্রকল্পটি সম্পূর্ণ করার আশা প্রকাশ করেছেন।

সুঙ্গল, আখনুর এবং পুঞ্চকে সংযুক্ত করে, কৌশলগত জাতীয় মহাসড়ক 144-A-এর চারটি টানেলের মধ্যে দ্বিতীয়টি, যা সোনালী আর্ক রোড নামেও পরিচিত, মাইলফলক অর্জন করেছে।

এর আগে ৭০০ মিটার দীর্ঘ নওশেরা টানেল ২৮ জানুয়ারি ব্রেকথ্রু অর্জন করে এবং ২৬০ মিটার কান্দি ও ১.১ কিলোমিটার ভিম্বর গলির ভেতরে টানেলের কাজ এগিয়ে চলছে।

"এটি আমাদের সকলের জন্য একটি দুর্দান্ত মুহূর্ত কারণ জম্মু-পুঞ্চ লিঙ্কটি, দ্রুত অগ্রসর হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে সম্পূর্ণ হওয়ার পথে রয়েছে," লেফটেন্যান্ট জি শ্রীনিবাসন সুঙ্গল টানেলের ব্রেকথ্রু অনুষ্ঠানে সাংবাদিকদের বলেছেন।

পাকিস্তানের নাম না করে তিনি বলেন, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের পেছনে থাকা প্রতিবেশী দেশের "অপরাধী কার্যকলাপ" দেখে আমি এই রাস্তাটি কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ।

লেফটেন্যান্ট জেনারেল শ্রীনিবাসন বলেন, "পুঞ্চ, রাজৌরি এবং আখনুরের সীমান্ত এলাকাগুলি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা অবস্থান এবং যখন আপনি আরও ভাল সংযোগ প্রদান করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে প্রতিরক্ষা প্রস্তুতি বাড়াতে সাহায্য করে।"

বিআরও প্রধান বলেন, নওশেরা ও সুঙ্গল টানেল দুটিই চলতি বছরের শেষের দিকে শেষ হবে।

"গুরুত্বপূর্ণ সড়ক প্রকল্পের সমাপ্তির পরে, জম্মু এবং পুঞ্চের মধ্যে ভ্রমণের সময় বর্তমান আট ঘন্টা থেকে প্রায় অর্ধেক কমে যাবে। রোয়া প্রশস্তকরণ এবং চারটি টানেল সমস্ত আবহাওয়া সংযোগ প্রদান করবে এবং জনগণকে নিরাপদ যাত্রা প্রদান করবে।" সে বলেছিল.

তিনি বলেন, হাইওয়ের 200 কিলোমিটার আখনুর-পুঞ্চ অংশটি সীমান্ত অঞ্চলের সামগ্রিক অর্থনৈতিক সমৃদ্ধি চালাবে।

তিনি বলেন, "উন্নত রাস্তাগুলি ব্যাপক উন্নয়নের পথ প্রশস্ত করবে এবং বিনিয়োগকারীরা বড় প্রকল্প নিয়ে এগিয়ে আসবে," তিনি বলেছিলেন।

কর্মকর্তারা বলেছেন যে জাতীয় সড়কের অগ্রগতি গতি পেয়েছে এবং 2026 সালের মধ্যে প্রকল্পটি শেষ হবে বলে আশা করা হচ্ছে।

"বিআরও জম্মু-পুঞ্চ অঞ্চলের প্রধান কেন্দ্রগুলির সাথে প্রত্যন্ত অঞ্চলগুলিকে সংযুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ সড়ক প্রকল্পগুলির নেতৃত্ব দিচ্ছে," বিআরও প্রধান বলেছেন।

লাইন অফ কন্ট্রোল (এলওসি) বরাবর প্রতিরক্ষা অবকাঠামো সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ডি বলেছিলেন যে এটির বিকাশ একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং বিআরও আন্তর্জাতিক সীমান্ত, এলওসি এবং লাইন অফ স্ট্র্যাটেজি রাস্তাগুলি তৈরি এবং উন্নত করে প্রতিরক্ষা অবকাঠামোকে শক্তিশালী করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্রকৃত নিয়ন্ত্রণ (LAC)।

বিআরও এবং এর প্রকল্প যোগাযোগ তার দায়িত্বের এলাকার নাগরিকদের "সংযোগ তৈরি, যত্ন এবং জীবন বাঁচাতে" তাদের প্রতিশ্রুতিতে অটল, তিনি বলেছেন।

"এটি 'রোড বিল্ড নেশন' প্রবাদে বিশ্বাস করে এবং আর্থ-সামাজিক অগ্রগতিকে উত্সাহিত করার জন্য সীমান্ত সড়ক অবকাঠামো নির্মাণে নিজেকে উত্সর্গ করে, তিনি বলেছিলেন।