অমরাবতী (অন্ধ্রপ্রদেশ), অন্ধ্রপ্রদেশের শিল্পমন্ত্রী টিজি ভারত বুধবার বলেছেন যে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) রাজ্যে 1 লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে প্রস্তুত, যার মধ্যে একটি তেল শোধনাগার স্থাপন অন্তর্ভুক্ত থাকতে পারে।

বুধবার অমরাবতীতে সচিবালয়ে মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর সাথে দেখা করতে শিল্পমন্ত্রী বিপিসিএল এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক জি কৃষ্ণ কুমারের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাথে গিয়েছিলেন।

ভারত অনুসারে, বিপিসিএল কর্মকর্তারা নাইডুকে বলেছিলেন যে সংস্থাটি রাজ্যে ব্যাপকভাবে বিনিয়োগ করতে প্রস্তুত এবং প্রাথমিকভাবে একটি তেল শোধনাগার স্থাপনের বিষয়ে আলোচনা করেছে।

"BPCL রাজ্যে 1 লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে প্রস্তুত৷ প্রাথমিকভাবে, এটি 50,000 কোটি থেকে 75,000 কোটি টাকার মধ্যে বিনিয়োগ করবে," ভারত একটি অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে৷

পরে, তেল বিপণন প্রধানটি তার বিনিয়োগকে 1 লাখ কোটি টাকায় উন্নীত করতে আগ্রহী, তিনি বলেন, বিপিসিএল তেল শোধনাগার স্থাপনের সম্ভাব্য অবস্থানে শূন্য থেকে তিনটি স্থান খুঁজছে।

90 দিন পর, মন্ত্রী উল্লেখ করেছেন যে তেল শোধনাগারের অবস্থান নির্ধারণের জন্য BPCL প্রতিনিধিদল আবার মুখ্যমন্ত্রীর সাথে দেখা করবে।

শিল্পমন্ত্রী উল্লেখ করেছেন যে ভিয়েতনামের বৈদ্যুতিক যানবাহন নির্মাতা ভিনফাস্ট নাইডুর কাছে অন্ধ্রপ্রদেশে দোকান স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে।

"বিখ্যাত ভিয়েতনামি কোম্পানি অন্ধ্র প্রদেশে 4,000 কোটি রুপি বিনিয়োগ করার জন্য সিএম চন্দ্রবাবুর সাথে আলোচনা করেছে। অবিভক্ত কুর্নুল (জেলা) বা কৃষ্ণপত্তনমে ওরভাকাল এ একটি ইভি এবং ব্যাটারি উত্পাদন কারখানা স্থাপনের সম্ভাবনা রয়েছে," তিনি বলেছিলেন।

এক মাস পরে, ভারত বলেছিল যে এই উদ্ভিদের সম্ভাব্য অবস্থান জানা যাবে, ভিনফাস্টের জন্য পরামর্শের আলোচনার পরে।

তিনি হাইলাইট করেছেন যে মুখ্যমন্ত্রী রাজ্যে বিনিয়োগ আকৃষ্ট করতে জমি বরাদ্দের ক্ষেত্রে সম্পূর্ণ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

শিল্পমন্ত্রী বলেছিলেন যে নাইডু মুখ্যমন্ত্রী হওয়ার পরে শিল্পগুলি অন্ধ্রপ্রদেশে বিনিয়োগের জন্য সারিবদ্ধ ছিল।

আজকের আগে, নাইডু বলেছিলেন যে তিনি তেল শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স স্থাপনের সম্ভাবনা অন্বেষণ করতে BPCL কর্মকর্তাদের সাথে দেখা করেছেন, যা 70,000 কোটি টাকার বিনিয়োগ আকর্ষণ করতে পারে।

মুখ্যমন্ত্রী সচিবালয়ে বিপিসিএল চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক কৃষ্ণ কুমারের সঙ্গে দেখা করেন।

"আমরা অন্ধ্রপ্রদেশে 60-70,000 কোটি (60,000 থেকে 70,000 কোটি টাকা) বিনিয়োগের সাথে একটি তেল শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স প্রতিষ্ঠার অন্বেষণ করেছি," X-এর একটি পোস্টে নাইডু বলেছেন৷

তিনি আধিকারিকদের 90 দিনের মধ্যে একটি বিস্তারিত সম্ভাব্যতা প্রতিবেদন তৈরি করার নির্দেশ দিয়েছেন, উল্লেখ করেছেন যে রাজ্যটি কৌশলগতভাবে দেশের পূর্ব উপকূলে উল্লেখযোগ্য পেট্রোকেমিক্যাল সম্ভাবনার সাথে অবস্থিত।

মুখ্যমন্ত্রীর মতে, এই বিশালতার একটি প্রকল্পের জন্য 5,000 একর পর্যন্ত জমির প্রয়োজন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে রাজ্য সরকার এটিকে ঝামেলামুক্ত উপায়ে সুবিধা দেওয়ার জন্য উন্মুখ হবে।

BPCL হল একটি মহারত্ন পাবলিক সেক্টরের উদ্যোগ এবং একটি Fortune 500 কোম্পানি, যা তেল পরিশোধন এবং জ্বালানি খুচরা ব্যবসায় জড়িত।

নাইডু ভিয়েতনামের একটি অটোমোবাইল সংস্থা ভিনফাস্টের প্রধান নির্বাহী ফাম সান চাউ-এর সাথেও দেখা করেছেন।

"ভিনফাস্ট ফাম সানহ চাউ-এর সিইও-এর সাথে একটি আকর্ষক আলোচনা হয়েছে। ভিনফাস্ট ভিয়েতনামের একটি নেতৃস্থানীয় অটোমোবাইল সংস্থা। অন্ধ্রপ্রদেশে তাদের ইভি (ইলেকট্রিক যান) এবং ব্যাটারি উত্পাদন কারখানা স্থাপনের জন্য তাদের আমন্ত্রণ জানিয়েছে," নাইডু বলেন।

সিএম শিল্প বিভাগকে ভিনফাস্ট টিমের উপযুক্ত ল্যান্ড পার্সেল পরিদর্শনের সুবিধার্থে নির্দেশ দেন এবং ভিয়েতনামি কোম্পানির সাথে একটি সফল সহযোগিতা কামনা করেন।

ভিনফাস্টের মূল কোম্পানি ভিনগ্রুপের প্রচুর শিল্পে ব্যবসায়িক স্বার্থ রয়েছে, যার মধ্যে প্রযুক্তি, শিল্প, রিয়েল এস্টেট এবং পরিষেবাগুলিও রয়েছে।