মুম্বাই, বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) সোমবার একটি বিজ্ঞাপন সংস্থাকে ঘাটকোপার বিলবোর্ড ধসের ঘটনার পরে একটি নোটিশ জারি করে অবিলম্বে ঘটনাস্থলের কাছাকাছি বাকি তিনটি হোর্ডিং অপসারণ করতে বলেছে।

সোমবার সন্ধ্যায় দমকা হাওয়ায় পেট্রোল পাম্পে ধসে পড়া হোর্ডিং স্থাপনের জন্য মেসার্স ইগো মিডিয়াকে নোটিশ জারি করা হয়েছে। পুলিশের মতে, এই ঘটনায় আটজন নিহত ও ৭০ জনের বেশি আহত হয়েছে।

"বিএমসি বৈধ অনুমতি না থাকার জন্য বিজ্ঞাপন সংস্থাকে বাকি তিনটি হোর্ডিং অবিলম্বে অপসারণ করতে বলেছে," একজন কর্মকর্তা বলেছেন।

সহকারী পুলিশ কমিশনার (প্রশাসন) রেলওয়ে পুলিশ কমিশনার, মুম্বাইয়ের পক্ষে সোমবার ধসে পড়া সহ চারটি হোর্ডিং স্থাপনের অনুমতি দিয়েছিলেন, কিন্তু BMC থেকে কোনও সরকারী অনুমতি বা NO প্রাপ্ত হয়নি।

আধিকারিক বলেছেন যে জমিতে হোর্ডিংটি স্থাপন করা হয়েছিল তা হল কালেক্টর জমি এবং সম্পত্তি কার্ডের রেকর্ড অনুসারে এটি মহারাষ্ট্র সরকারের পুলিশ হাউজিং ওয়েলফেয়ার কর্পোরেশনের দখলে ছিল।

জমিটি প্রাথমিকভাবে সরকারি রেলওয়ে পুলিশকে ব্যবহারের জন্য দেওয়া হয়েছিল, আমি বলেছিলাম।

এর আগে 2 শে মে, BMC সমস্ত অনুমতি বাতিল এবং হোর্ডিংগুলি সরানোর বিষয়ে বিজ্ঞাপন সংস্থাকে নির্দেশ দেওয়ার জন্য রেলওয়ে পুলিশের সহকারী কমিশনার ও পুলিশকে (প্রশাসন) একটি নোটিশ জারি করেছিল, বিএমসি কর্মকর্তা বলেছেন।

তিনি বলেন, মুম্বাই পুলিশ সংশ্লিষ্ট বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে বিষাক্ত গাছের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে, যা চেদা নগর এলাকায় হোর্ডিংগুলির দৃশ্যে বাধা সৃষ্টি করেছিল।

মুলুন্ড-ভিত্তিক মেসার্স ইগো মিডিয়ার বিরুদ্ধে 13 জুলাই, 2023-এ পন্ত নগর থানায় নয়টি নারকেল গাছ এবং দুটি বোতল পাম গাছকে বিষ দেওয়ার জন্য একটি মামলা দায়ের করা হয়েছিল, কর্মকর্তা বলেছেন।

যদিও বিএমসি সর্বোচ্চ 40x40 বর্গফুট মাপের হোল্ডিংয়ের অনুমতি দেয়, 120 x 120 বর্গফুট আকারের অবৈধ হোর্ডিং ধসে পড়েছিল, তম কর্মকর্তা বলেছেন।

তিনি বলেন, হোর্ডিং স্থাপনের কার্যাদেশ প্রাথমিকভাবে 2021 সালের ডিসেম্বরে তৎকালীন সহকারী পুলিশ কমিশনার জিআরপি কমিশনারের পক্ষে দিয়েছিলেন।

জিআরপি-র কমিশনার রবীন্দ্র শিসাভে বলেন, যে জমিতে হোর্ডিংটি স্থাপন করা হয়েছে সেটি সরকারি রেলওয়ে পুলিশের দখলে, কিন্তু দায়িত্ব নেওয়ার আগেই ওই স্থানে হোর্ডিংটি স্থাপন করা হয়েছিল।

তিনি আরও বলেছিলেন যে জিআরপি ইতিমধ্যে হোর্ডিংগুলি স্থাপনের অনুমতি নিয়ে তদন্ত শুরু করেছে।

"ঘটনার একটি গুরুতর নোট গ্রহণ করে, কার কর্তৃত্বের অধীনে অনুমতি দেওয়া হয়েছিল তা খুঁজে বের করার জন্য একটি তদন্ত শুরু করা হয়েছে," শিসাভ বলেছেন।

সূত্রের খবর, মঙ্গলবার বিএমসি-র পক্ষ থেকে তিনটি হোর্ডিং অপসারণ করা হতে পারে।