AIFF এখন বলেছে যে Stimac-এর চুক্তির চূড়ান্ত পরিমাণ কোর কমিটির অনুমোদন ছাড়াই করা হয়েছিল।

"এআইএফএফ-এর বর্তমান নেতৃত্ব 2022 সালের সেপ্টেম্বরে অফিস গ্রহণ করেছিল, সেই সময়ে স্টিম্যাক ইতিমধ্যে তিন বছরেরও বেশি সময় ধরে অবস্থানে ছিল৷ যখন তার চুক্তিটি অক্টোবর 2023 সালে নবায়নের জন্য আসে, তখন AIFF-এর কোর কমিটি, এর সভাপতিত্বে ভাইস-প্রেসিডেন্ট এনএ হারিস আগে থেকেই দেখা করেন এবং AIFF-এর কাছে প্রস্তাব করেন যে স্টিম্যাককে 2024 সালের জানুয়ারী থেকে 30,000 মার্কিন ডলার মাসিক বেতন সহ দুই বছরের চুক্তির প্রস্তাব দেওয়া যেতে পারে এবং আইনি দলকে চুক্তিটি চূড়ান্ত করার নির্দেশ দিতে পারে 'একটি সমাপ্তির ধারা অনুকূল AIFF', "এআইএফএফ-এর করা বিবৃতি পড়ুন।

বিবৃতি অনুসারে, স্টিমাকের নতুন চুক্তির বিবরণ চূড়ান্ত করা হয়েছিল এবং মূল কমিটির অনুমোদন ছাড়াই সংশোধন করা হয়েছিল। নতুন চুক্তিতে বলা হয়েছে যে Stimac-এর চুক্তিটি ফেব্রুয়ারি 2025 পর্যন্ত প্রতি মাসে 30,000 USD ছিল এবং ফেব্রুয়ারি 2024-জানুয়ারি 2026 পর্যন্ত 'উক্ত পরিমাণের জন্য কোর কমিটির অনুমোদন ছাড়াই' 40,000 USD-এ উন্নীত হয়েছে।

“তৎকালীন সেক্রেটারি-জেনারেল এবং AIFF আইনি পরামর্শদাতা আলোচনা করে চূড়ান্ত করেছিলেন এবং তৎকালীন মহাসচিব স্টিমাকের সাথে চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। সম্পাদিত চুক্তিতে ফেব্রুয়ারী 2024 থেকে জানুয়ারী 2025 পর্যন্ত প্রতি মাসে US$30,000 বেতন বৃদ্ধির বিধান রয়েছে (কোর কমিটি দ্বারা অনুমোদিত) এবং ফেব্রুয়ারী 2024 থেকে জানুয়ারী 2026 পর্যন্ত প্রতি মাসে US$40,000 (উক্ত পরিমাণের জন্য কোর কমিটির অনুমোদন ছাড়া)। চুক্তি সম্পাদনের আগে AIFF-এর অনুকূলে সমাপ্তি ধারা সন্নিবেশ করার বিষয়ে নির্দিষ্ট নির্দেশাবলীও অনুসরণ করা হয়নি। যাইহোক, কারণের জন্য সমাপ্তির কিছু ধারা চুক্তিতে বহাল রাখা হয়েছিল,” বিবৃতি যোগ করেছে।

এআইএফএফ বলেছে যে স্টিমাক তার কোচিং থেকে বেরিয়ে আসার চেষ্টা করছিল এবং 6 জুন অনুষ্ঠিত কুয়েতের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ফিফা ডব্লিউসি কোয়ালিফায়ারে পুরোপুরি মনোযোগী ছিল না যা স্কোয়াডের সাথে সুনীল ছেত্রীর চূড়ান্ত খেলাও ছিল।

"এটি মনে হচ্ছে যে স্টিমাক ভারতীয় জাতীয় দলের সাম্প্রতিক ইতিহাসে সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য দলের প্রস্তুতির দিকে মনোনিবেশ করার পরিবর্তে নিজের জন্য অনুকূলভাবে তার কোচিং কার্যকাল শেষ করার জন্য বিশেষ কারণ খুঁজে বের করার বিষয়ে আরও বেশি উদ্বিগ্ন ছিলেন," আরও বিবৃতিতে যোগ করা হয়েছে।

জল্পনা-কল্পনার আরেকটি বিষয় ছিল স্টিমাকের ঘোষণা যেখানে তিনি এআইএফএফ-এর সাথে একটি বৈঠকের ফলে শেষ পর্যন্ত ২০২৩ সালের ডিসেম্বরে তাকে হার্ট সার্জারি করাতে বাধ্য করা হয়েছিল, এমন একটি সত্য যে AIFF এখন ঘোষণা করেছে যে তারা জানত না যে তারা বিশ্বাস করে কোচিং পরিষেবা প্রদানের জন্য স্টিম্যাক মেডিকেলভাবে উপযুক্ত না হওয়ার গুরুতর বিষয়টিকে বঞ্চিত করার চেষ্টা করা।

“এআইএফএফ স্টিম্যাকের পাবলিক বিবৃতি থেকে লক্ষ্য করে যে তিনি এআইএফএফ-এর সাথে তার বাগদানের সময় হার্ট সার্জারি করেছিলেন তা দেখেও হতবাক। তিনি দায়িত্বজ্ঞানহীনভাবে AIFF-কে তার হৃদরোগের জন্য দায়ী করেছেন, কোচিং পরিষেবা প্রদানের জন্য তার চিকিৎসাগতভাবে উপযুক্ত না হওয়ার গুরুতর বিষয়টিকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন এবং AIFF এর কাছে আনুষ্ঠানিকভাবে এটি প্রকাশ করতে তার ব্যর্থতা, "বিবৃতিটি শেষ করেছে।