নয়াদিল্লি, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি) বৃহস্পতিবার বলেছে যে এটি গুজরাটের সুরেন্দ্রনগরে একটি 400 মেগাওয়াট সোলার ফটোভোলটাইক পাওয়ার প্লান্ট নির্মাণের জন্য ENGIE গ্রুপের জন্য 1,460 কোটি টাকা ঋণের ব্যবস্থা করেছে।

ম্যানিলা-ভিত্তিক বহুপাক্ষিক তহবিল সংস্থা একটি বিবৃতিতে বলেছে, ADB এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক উভয়ের সাথে 14.6 বিলিয়ন (প্রায় USD 175.9 মিলিয়ন) সমগ্র ঋণের জন্য বাধ্যতামূলক লিড অ্যারেঞ্জার ছিল।

প্রকল্পটি 2030 সালের মধ্যে অন্তত 500 গিগাওয়াট নন-ফসিল জ্বালানি শক্তির ক্ষমতা অর্জনের ভারত সরকারের লক্ষ্যকে সমর্থন করবে।

"জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বেসরকারী খাতের নিযুক্তি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি পরিচ্ছন্ন শক্তির রূপান্তর অর্জনের জন্য গুরুত্বপূর্ণ," বলেছেন বেসরকারি সেক্টর অপারেশনের জন্য এডিবির মহাপরিচালক সুজান গ্যাবরি৷

বিবৃতিতে বলা হয়েছে, এই প্রকল্পটি উদাহরণ দেয় যে কীভাবে এডিবি, অঞ্চলের জলবায়ু ব্যাংক হিসাবে, দীর্ঘমেয়াদী স্থানীয় মুদ্রা অর্থায়নের মাধ্যমে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি প্রকল্পগুলি বিকাশে বেসরকারি খাতকে সহায়তা করে যা সাধারণত স্থানীয় পুঁজিবাজারে অনুপলব্ধ।

2020 সালে দেশে গ্রুপের ফ্ল্যাগশিপ প্রকল্পের অর্থায়নের পর এটি দ্বিতীয় প্রকল্প যা ADB ভারতে ENGIE গ্রুপের জন্য অর্থায়ন করেছে এবং অংশীদার সংস্থাগুলি থেকে দীর্ঘমেয়াদী অর্থায়ন জোগাড় করার উপর আমাদের ফোকাসের উদাহরণ দেয়।

সৌর প্যানেলগুলি স্থানীয়ভাবে উত্পাদিত বাইফেসিয়াল ফটোভোলটাইক পাওয়ার মডিউলগুলি ব্যবহার করে তৈরি করা হবে, যার ফলে সৌর মডিউল সরবরাহ শৃঙ্খলে বৈচিত্র্য আনবে এবং ভারত-ভিত্তিক নির্মাতাদের সমর্থন করবে।

প্ল্যান্টটি আগামী 25 বছরে বার্ষিক গড়ে 805 গিগাওয়াট-ঘন্টা তৈরি করবে, প্রতি বছর প্রায় 662,441 টন কার্বন ডাই অক্সাইড নির্গমন এড়াবে, এটি বলেছে।