কলম্বো, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক পরপর দুই বছরের সংকোচনের পর শ্রীলঙ্কার অর্থনীতি 2024 সালে 1.9 শতাংশ এবং 2025 সালে 2.5 শতাংশের মাঝারি প্রবৃদ্ধি রেকর্ড করার পূর্বাভাস দিয়েছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (ADB) প্রবৃদ্ধির পূর্বাভাস সংস্কারের ধারাবাহিকতা এবং উন্নত ভোক্তা ও ব্যবসায়িক মনোভাব এবং বাহ্যিক ঋণ পুনর্গঠনের সময়মত সমাপ্তির উপর নির্ভর করে যা শ্রীলঙ্কার ঋণ টেকসইতা প্রচেষ্টাকে সমর্থন করবে।

"2023 সালের দ্বিতীয়ার্ধে সবুজ অঙ্কুর উদ্ভূত হওয়ার সাথে শ্রীলঙ্কা পুনরুদ্ধারের লক্ষণ দেখাচ্ছে," ম্যানিলা-ভিত্তিক ঋণদান সংস্থা তার এশিয়া ডেভেলপমেন্ট আউটলুক (ADO) এপ্রিল 2024-এ বলেছে৷

দুই বছরের উচ্চ মূল্যস্ফীতির পর শ্রীলঙ্কা 2024 সালে 7.5 শতাংশ এবং 2025 সালে 5. শতাংশে একক অঙ্কের মুদ্রাস্ফীতিতে ফিরে আসবে, এটি বলেছে।

“মুদ্রাস্ফীতি একক সংখ্যায় হ্রাস পেয়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ তৈরি হতে চলেছে এবং বিনিময় হার বৃদ্ধি পেয়েছে। সরবরাহের অবস্থার উন্নতি হলেও পর্যটকদের আগমন এবং রেমিট্যান্স প্রবাহ একটি প্রশংসনীয় পুনরুদ্ধার দেখায়,” নিউজ ফার্স্ট ডট এলকে পোর্টাল এডিওর উদ্ধৃতি দিয়ে বলেছে।

ইতিবাচক সংকেতটি এমন একটি সময়ে এসেছিল যখন মার্চ মাসে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছিল যে এটি পরবর্তী ধাপের জন্য শ্রীলঙ্কার সাথে একটি কর্মী-স্তরের চুক্তিতে পৌঁছেছে যা এটি অনুমোদিত প্রায় বিলিয়ন মার্কিন ডলার বেলআউট থেকে 337 মিলিয়ন মার্কিন ডলারে অ্যাক্সেস করতে সক্ষম করবে। দ্বীপ জাতির জন্য 2023 সালে।

202 সালের মার্চ এবং ডিসেম্বরে প্রতিটি 330 মিলিয়ন মার্কিন ডলারের দুটি ট্রাঞ্চ প্রকাশ করা হয়েছিল এমনকি বৈশ্বিক ঋণদাতা কলম্বোকে তার সামষ্টিক অর্থনৈতিক নীতি সংস্কারের জন্য প্রশংসা করেছিল যা বলেছিল, "ফল দিতে শুরু করেছে।"

“শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাঙ্ক মোট 650 বেসিস পয়েন্টের জন্য চারবার হার কমিয়েছে কিন্তু মুদ্রাস্ফীতি হ্রাসের কারণে তা ছাড়িয়ে গেছে, যা 2023 সালের জানুয়ারিতে 53. শতাংশ থেকে ডিসেম্বরে 4.2 শতাংশে নেমে এসেছে। ফলস্বরূপ, শ্রীলঙ্কার প্রকৃত সুদের হার এখন গত বছরের তুলনায় প্রায় 14 শতাংশ পয়েন্ট বেশি,” আমি বলেছিলাম।

উল্লেখ করে যে দ্বীপরাষ্ট্রে, বৃদ্ধি 2023 সালে 2.3 শতাংশ সংকোচনের থেকে 2025 সালে 1.9 শতাংশ এবং 2025 সালে 2.5 শতাংশে পুনরুদ্ধার করবে, AD বলেছে, "এটি পরিষেবাগুলিতে ক্রমবর্ধমান আউটপুট, শিল্প প্রকল্পগুলি পুনরুদ্ধার দ্বারা চালিত হবে৷ , এবং ব্যবসার জলবায়ু উন্নত করার লক্ষ্যে ক্রমাগত সংস্কার।"

"তবুও, ট্যাক্স বৃদ্ধি ব্যক্তিগত খরচ এবং বিনিয়োগের পুনরুদ্ধারকে হ্রাস করবে," এটি যোগ করেছে।