নয়াদিল্লি [ভারত], এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি) একটি USD 60 মিলিয়ন নন-কনভার্টেবল ডিবেঞ্চার ফাইন্যান্সিং চুক্তি স্বাক্ষর করেছে, যা মহিলাদের জন্য গৃহনির্মাণ ঋণ প্রদানের জন্য আধার হাউজিং ফাইন্যান্স লিমিটেডকে (AHFL) USD 30 মিলিয়ন বিতরণ করেছে এবং নিম্ন পর্যায়ে অর্থায়নের ঘাটতি পূরণ করেছে। -ভারতে আয় এবং সাশ্রয়ী মূল্যের হাউজিং সেগমেন্ট।

একটি রিলিজ অনুসারে, তহবিলের অর্ধেক বিহার, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গে স্থাপন করা হবে।

এডিবি ডিরেক্টর জেনারেল ফর প্রাইভেট সেক্টর অপারেশনস সুজান গ্যাবরি হাইলাইট করেছেন যে দরিদ্র পরিবারগুলি প্রায়শই ব্যাঙ্কের ঋণের প্রয়োজনীয়তা মেটাতে এবং সাধারণত সঞ্চয়, পরিবার বা বন্ধুদের কাছ থেকে বা উচ্চ সুদের হারে মহাজনদের কাছ থেকে ঋণের মাধ্যমে তাদের বাড়ির অর্থায়নের জন্য লড়াই করে। নারীরা, বিশেষ করে, আনুষ্ঠানিক অর্থায়নের ক্ষেত্রে আরও বেশি চ্যালেঞ্জের সম্মুখীন হন। গ্যাবরি জোর দিয়েছিলেন যে AHFL-এর মতো কোম্পানিগুলি এই সম্প্রদায়গুলিকে উপযোগী পণ্যগুলির সাথে সরবরাহ করে এবং ADB-এর সহায়তা বাড়ির মালিকানা খুঁজতে থাকা আরও কম সুবিধাবঞ্চিত পরিবারগুলিতে পৌঁছানোর জন্য AHFL-এর ক্ষমতা বাড়াবে৷

উন্নয়নের প্রতি প্রতিক্রিয়া জানিয়ে AHFL-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ঋষি আনন্দ বলেন, "এডিবি-র সাথে চুক্তি স্ব-মালিকানাধীন, স্বল্প-আয়ের ঘরগুলির একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরির ক্ষেত্রে আরও একটি ধাপ, যা অর্থনৈতিকভাবে দুর্বল অংশের আকাঙ্খা পূরণে সহায়তা করে। সমাজের।"

"এএইচএফএল-এর লক্ষ্য হল ভারতে নিম্ন-আয়ের হাউজিং সেগমেন্ট বন্ধকী বাজারের আমাদের অংশ বৃদ্ধির উপর মনোযোগ কেন্দ্রীভূত করে এবং অর্থনৈতিকভাবে দুর্বল এবং নিম্ন থেকে মধ্যম আয়ের অংশগুলির বেতনভোগী এবং স্ব-কর্মসংস্থান শ্রেণীতে ফোকাস করা। ভারতীয় অর্থনীতি, "তিনি যোগ করেছেন।

AHFL হল ভারতের একটি হাউজিং ফাইন্যান্স কোম্পানী যা নিম্ন আয়ের হাউজিং সেগমেন্টের উপর দৃষ্টি নিবদ্ধ করে, যার ঋণের আকার 1.5 মিলিয়ন ভারতীয় রুপি (প্রায় USD 17,976) এর নিচে, কোম্পানির দাবি।

রিলিজ অনুসারে, কোম্পানিটি নিম্ন আয়ের ঋণগ্রহীতাদের লক্ষ্য করে এবং 2023 সালের সেপ্টেম্বর পর্যন্ত 20টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 471টি শাখার নেটওয়ার্কের মাধ্যমে 900,000 ভারতীয় রুপি (প্রায় USD 10,875) এর গড় আকারে ঋণ অফার করে।

ADB নিম্ন আয়ের রাজ্যে সার্বভৌম কার্যক্রমের মাধ্যমে মৌলিক পরিষেবা, গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং পরিষেবা, প্রাতিষ্ঠানিক শক্তি এবং বেসরকারি খাতের উন্নয়নের প্রকল্পগুলিকে অগ্রাধিকার দেয়৷ 1966 সালে প্রতিষ্ঠিত, ADB 68 জন সদস্যের মালিকানাধীন, যার মধ্যে এই অঞ্চলের 49 জন সদস্য রয়েছে।