প্রতিবন্ধী কিডনির কার্যকারিতা কয়েক মাস বা বছর ধরে কিডনির ক্ষতির কারণ (CKD)।

এটি একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য সমস্যা, এবং ভারতে শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে এর বোঝা ভালোভাবে বর্ণনা করা হয়নি।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস - বাথিন্ডা এবং বিজয়পুর এবং দ্য জর্জ ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ ইন্ডিয়ার গবেষকদের নতুন গবেষণাটি 2016 থেকে 5-19 বছর বয়সী 24,690 শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যাপক জাতীয় পুষ্টি সমীক্ষার (CNNS) উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। 18.

ফলাফলে দেখা গেছে 4.9 শতাংশ শিশু এবং কিশোর-কিশোরী, যা প্রতি মিলিয়ন জনসংখ্যার প্রায় 49,000 কেস প্রতিবন্ধী কিডনি কার্যকারিতায় ভোগে।

"প্রধান ভবিষ্যদ্বাণীগুলির মধ্যে রয়েছে বয়স, গ্রামীণ বাসস্থান, নিম্ন মাতৃত্বের শিক্ষা, এবং স্টান্টিং৷ এই বিষয়গুলিকে মোকাবেলা করা শিশু স্বাস্থ্যের ফলাফলের উন্নতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ", বলেছেন প্রফেসর বিবেকানন্দ ঝা, নির্বাহী পরিচালক, দ্য জর্জ ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ, ইন্ডিয়া, একটি পোস্টে এক্স এর উপর।

প্রতিবন্ধী কিডনির কার্যকারিতা পুরুষ এবং গ্রামাঞ্চলে বেশি পাওয়া গেছে।

আরও, অন্ধ্র প্রদেশ, তারপরে তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গ সর্বাধিক কেস দেখিয়েছে, যেখানে তামিলনাড়ু, ছত্তিশগড়, রাজস্থান এবং কেরালায় প্রকোপ সবচেয়ে কম ছিল।

"ভারতীয় শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে প্রতিবন্ধী কিডনির কার্যকারিতার উচ্চ প্রবণতা এই ক্রমবর্ধমান জনস্বাস্থ্য সমস্যা মোকাবেলায় লক্ষ্যযুক্ত হস্তক্ষেপ এবং নীতির জরুরী প্রয়োজনের উপর জোর দেয়। জাতীয় স্বাস্থ্যে শিশু কিডনি স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার সময়," বিবেকানন্দ ঝা বলেছেন।