জম্মু/শ্রীনগর, বৃহস্পতিবার কাশ্মীরে তাপপ্রবাহের অবস্থা অব্যাহত ছিল এবং শ্রীনগরের সর্বোচ্চ তাপমাত্রা 35.7 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা স্বাভাবিকের চেয়ে ছয় ডিগ্রি বেশি এবং 25 বছরের মধ্যে জুলাই মাসে সর্বোচ্চ তাপমাত্রা।

শহরটি 1999 সালের জুলাই মাসে সর্বোচ্চ 37 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিল।

শ্রীনগর দিল্লি (31.7 ডিগ্রি সেলসিয়াস), কলকাতা (31 ডিগ্রি সেলসিয়াস), মুম্বাই (32 ডিগ্রি সেলসিয়াস) এবং বেঙ্গালুরু (28 ডিগ্রি সেলসিয়াস) এর চেয়ে বেশি গরম ছিল।

উপত্যকার অন্যান্য অংশেও জ্বলন্ত তাপমাত্রা দেখা গেছে, কাজিগুন্ডে সর্বোচ্চ 32.8 ডিগ্রি সেলসিয়াস এবং কুপওয়ারা 35.2 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

উপত্যকাটি গত কয়েক সপ্তাহ ধরে ক্রমবর্ধমান তাপমাত্রা এবং জ্বলন্ত তাপ অনুভব করছে, যার ফলে অনেক এলাকায় জলের ঘাটতি দেখা দিয়েছে।

তাপপ্রবাহ পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ পরামর্শ জারি করেছে। স্কুল শিক্ষা বিভাগ ইতিমধ্যেই 8 জুলাই থেকে উপত্যকার সমস্ত স্কুলের জন্য 10 দিনের গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করেছে।

গরমের মধ্যে মানুষ ঘরের মধ্যেই থাকতে পছন্দ করছে।

শুক্রবার কিছুটা অবকাশের সম্ভাবনা রয়েছে কারণ আবহাওয়া অধিদফতর অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার এবং শনিবার জম্মু ও কাশ্মীরের কয়েকটি জায়গায় অনেক জায়গায় বিরতিহীন মাঝারি বৃষ্টিপাত এবং ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 8 থেকে 10 জুলাই পর্যন্ত গরম এবং আর্দ্র আবহাওয়া হতে পারে, জম্মু বিভাগে বিক্ষিপ্ত বৃষ্টি এবং বজ্রবৃষ্টি হতে পারে, এতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস রবিবার পর্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় আকস্মিক বন্যা এবং ভূমিধসের বিষয়ে সতর্ক করেছে এবং বাসিন্দাদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

"নিচু অঞ্চলে অস্থায়ী জলাবদ্ধতা অনুভব করতে পারে এবং কয়েকটি স্থানে বজ্রসহ মাঝারি বজ্রঝড়ও হতে পারে," এটি একটি পরামর্শে বলেছে।

এটি বাসিন্দাদের সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাস অনুসরণ করার পরামর্শ দিয়েছে।

পুলিশ একটি উপদেশও জারি করেছে, সতর্ক করে দিয়েছে যে নদী এবং স্রোতে পানির স্তর বৃদ্ধি উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে।

তারা লোকেদের দ্রুত প্রবাহিত জলে সাঁতার এড়াতে, আবহাওয়ার সতর্কতা সম্পর্কে অবগত থাকার, একটি জরুরী পরিকল্পনা করার এবং প্রয়োজনে সরিয়ে নেওয়ার আদেশ অনুসরণ করার পরামর্শ দিয়েছে।

বাসিন্দাদের সাহায্যের জন্য 100 কল করার জন্য অনুরোধ করা হয়েছে। /এবি এসজেডএম