নয়াদিল্লি, গ্রহের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির ফলে বিশ্বের জিডিপির ১০ শতাংশ বাড়তে পারে, একটি নতুন গবেষণায় দেখা গেছে।

এটি আরও দেখা গেছে যে দরিদ্র, গ্রীষ্মমন্ডলীয় দেশগুলি সবচেয়ে খারাপ প্রভাব দেখতে পারে -- u থেকে 17 শতাংশ জিডিপি ক্ষতি।

ইটিএইচ জুরিখ, সুইজারল্যান্ডের নেতৃত্বে এবং নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটি পরামর্শ দিয়েছে যে বিশ্বব্যাপী অর্থনীতির প্রায় অর্ধেক ক্ষতির পূর্বাভাস চরম তাপের সাথে সম্পর্কিত হতে পারে, বিশ্লেষণ করা চরম ঘটনার মধ্যে তাপ তরঙ্গ সবচেয়ে বেশি প্রভাব ফেলে। .

"প্রভাবগুলি বৈশ্বিক দক্ষিণে আরও গুরুতর এবং আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে সর্বোচ্চ, যেখানে উচ্চতর প্রাথমিক তাপমাত্রা দেশগুলিকে অতিরিক্ত উষ্ণায়নের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ করে তোলে," লেখক লিখেছেন৷

গবেষকরা আরও দেখেছেন যে একটি স্থানে অল্প সময়ের মধ্যে বৃষ্টিপাত এবং তাপমাত্রার পরিবর্তনের জন্য হিসাব করার পরে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের খরচ বেড়েছে।

"যদি আমরা বিবেচনা করি যে উষ্ণ বছরগুলিও বৃষ্টিপাত এবং তাপমাত্রার পরিবর্তনশীলতার পরিবর্তনের সাথে আসে, তাহলে দেখা যাচ্ছে যে স্পাইকিন তাপমাত্রার আনুমানিক প্রভাব আগের ধারণার চেয়ে খারাপ," বলেছেন ডক্টরাল গবেষক ইটিএইচ জুরিখের অর্থনীতিবিদ পল ওয়াইডেলিচ এবং এর প্রধান লেখক। পড়াশোনা.

বৈশ্বিক তাপমাত্রার বৃদ্ধিকে 1.5 ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখলে এই অর্থনৈতিক ক্ষতি দুই-তৃতীয়াংশ কমাতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

"কিছু লোক এখনও বলে যে বিশ্ব দ্রুত ডিকার্বোনাইজেশন বহন করতে পারে না কিন্তু বৈশ্বিক অর্থনীতিও জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত হবে," সায় সোনিয়া সেনেভিরাত্নে, গবেষণার সহ-লেখক এবং জলবায়ু পরিবর্তনের কাজ সম্পর্কিত আন্তঃসরকারি প্যানেলের ভাইস-চেয়ার। গ্রুপ I.

গবেষণার জন্য, গবেষকরা 33টি বৈশ্বিক জলবায়ু মডেল ব্যবহার করেছেন এবং 1850-2100 সময়ের জন্য গ্রিনহাউস গ্যাস নির্গমন এবং আয় বৃদ্ধি উভয়ের সাথে সম্পর্কিত জলবায়ু সূচকগুলি বিশ্লেষণ করেছেন। সূচকগুলির মধ্যে রয়েছে বার্ষিক গড় তাপমাত্রা বার্ষিক বৃষ্টিপাত এবং চরম বৃষ্টিপাত।

লেখকরা স্বীকার করেছেন যে জলবায়ু পরিবর্তনের খরচের প্রভাবগুলি প্রজেক্ট করার সময় যথেষ্ট অনিশ্চয়তা রয়ে গেছে।

তারা বলেছে যে অনিশ্চয়তাগুলি প্রাথমিকভাবে "আর্থ-সামাজিক" - প্রভাব কতক্ষণ বজায় থাকে এবং সমাজ কতটা ভালভাবে মানিয়ে নিতে পারে।

তারা যোগ করেছে যে জলবায়ু পরিবর্তনের মোট খরচ সম্ভবত "যথেষ্ট বেশি কারণ গবেষণায় অ-অর্থনৈতিক প্রভাব, খরা, সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধি, জলবায়ু টিপিং পয়েন্টগুলি অন্তর্ভুক্ত করা হয়নি।