নয়াদিল্লি, তিনটি বেসরকারী সংস্থার মোবাইল পরিষেবার শুল্ক বৃদ্ধির বিষয়ে সরকারকে আঘাত করে, কংগ্রেস শুক্রবার এটিকে 109 কোটি সেল ফোন ব্যবহারকারীদের "পড়াশোনা" করার জন্য অভিযুক্ত করেছে এবং জিজ্ঞাসা করেছে যে কীভাবে সংস্থাগুলিকে কোনও তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণ ছাড়াই একতরফাভাবে হার বাড়ানোর অনুমতি দেওয়া যেতে পারে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা বলেছিলেন যে এটি মোদি 3.0 হতে পারে তবে "ক্রোনি পুঁজিবাদ" এর বিকাশ অব্যাহত রয়েছে।

নরেন্দ্র মোদী সরকার বেসরকারী সেল কোম্পানিগুলিকে মুনাফাবৃত্তির অনুমোদন দিয়ে 109 কোটি সেল ফোন ব্যবহারকারীকে পালাচ্ছে, তিনি এখানে এআইসিসি সদর দফতরে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।

"3 জুলাই থেকে কার্যকর, তিনটি বেসরকারী সেল ফোন কোম্পানি, অর্থাৎ রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া, তাদের শুল্ক গড়ে 15 শতাংশ বাড়িয়েছে৷ তিনটি বেসরকারী সেল ফোন কোম্পানির বাজারের শেয়ার 91.6 শতাংশ বা 31 ডিসেম্বর, 2023 পর্যন্ত মোট 119 কোটি সেল ফোন ব্যবহারকারীর মধ্যে 109 কোটি সেল ফোন ব্যবহারকারী,” সুরজেওয়ালা বলেছিলেন।

কানেক্টিভিটি চাওয়ার জন্য ভারতের সাধারণ পুরুষ ও মহিলার পকেট থেকে মোট অতিরিক্ত বার্ষিক অর্থ 34,824 কোটি টাকা, তিনি TRAI-এর বরাত দিয়ে বলেছেন।

ভারতে সেল ফোনের বাজার একটি 'অলিগোপলি' - রিলায়েন্স জিও (৪৮ কোটি সেল ফোন ব্যবহারকারী), এয়ারটেল (৩৯ কোটি সেল ফোন ব্যবহারকারী), ভোডাফোন আইডিয়া (২২.৩৭ কোটি সেল ফোন ব্যবহারকারী), সুরজেওয়ালা বলেন।

এর মধ্যে Jio এবং Airtel-এর গ্রাহক সংখ্যা 87 কোটি তাদের ভার্চুয়াল ডুপলি তৈরি করে, তিনি বলেছিলেন।

3 জুলাই, 2024 থেকে কার্যকর, রিলায়েন্স জিও তার সেল ফোন ব্যবহারকারীর চার্জ 12 শতাংশ থেকে বাড়িয়ে 27 শতাংশ করেছে এবং গড় বৃদ্ধি 20 শতাংশ, সুরজেওয়ালা বলেছেন।

3 জুলাই, 2024 থেকে কার্যকর, এয়ারটেল তার সেল ফোন ব্যবহারকারীর চার্জ 11 শতাংশ থেকে 21 শতাংশে বাড়িয়েছে যার গড় বৃদ্ধি 15 শতাংশ হয়েছে, তিনি বলেন।

4 জুলাই, 2024 থেকে কার্যকর, ভোডাফোন আইডিয়া তার সেল ফোন ব্যবহারকারীর চার্জ 10 শতাংশ থেকে বাড়িয়ে 24 শতাংশ করেছে যার গড় বৃদ্ধি 16 শতাংশ, সুরজেওয়ালা বলেছেন।

"দুটি জিনিস আলাদা ' প্রথমত, শুল্ক বৃদ্ধির ঘোষণার তারিখ, তিনটি বেসরকারি সেল ফোন কোম্পানির একে অপরের সাথে আলোচনার মাধ্যমে স্পষ্টভাবে দেখা যাচ্ছে। দ্বিতীয়ত, বর্ধিত শুল্ক কার্যকরী বাস্তবায়নের তারিখ একই।" সে বলেছিল।

সুরজেওয়ালা দাবি করেছেন যে প্রতি বছর শুল্ক বৃদ্ধির অতিরিক্ত বোঝা রুপি। এই তিনটি বেসরকারি সেল ফোন কোম্পানির 109 কোটি সেল ফোন ব্যবহারকারীর জন্য 34,824 কোটি টাকা।

কীভাবে বেসরকারী সেল ফোন সংস্থাগুলিকে মোদী সরকারের কোনও তদারকি এবং নিয়ন্ত্রণ ছাড়াই একতরফাভাবে সেল ফোনের শুল্ক বার্ষিক 34,824 কোটি টাকা বাড়ানোর অনুমতি দেওয়া যেতে পারে, তিনি জিজ্ঞাসা করেছিলেন।

সুরজেওয়ালা আরও জিজ্ঞাসা করেছিলেন কেন মোদি সরকার এবং ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (ট্রাই) 109 জন সেল ফোন ব্যবহারকারীর প্রতি তাদের দায়িত্ব এবং দায়িত্ব ত্যাগ করেছে।

"সংসদ নির্বাচনের সমাপ্তি পর্যন্ত সেল ফোনের দামের বৃদ্ধি কি আটকে রাখা হয়নি কারণ মোদি সরকারকে 109 কোটি সেল ফোন ব্যবহারকারীদের বোঝা চাপানোর এবং তাদের অতিরিক্ত 34,824 কোটি টাকা পালাবার ন্যায্যতা নিয়ে প্রশ্ন করা হত?" সুরজেওয়ালা ড.

টেলিকম পলিসি, 1999-এর অধীনে প্রদেয় এজিআর-এর পূর্ববর্তী সেটগুলিকে বিবেচনায় নেওয়ার পরে বা মোদির "স্পেকট্রাম নিলামের কিস্তি" পিছিয়ে দেওয়ার পরে মোদী সরকার বা TRAI কি CAPEX-এর প্রয়োজন বা নিলামের মাধ্যমে স্পেকট্রাম কেনার দ্বারা লাভজনকতার উপর কোনও অধ্যয়ন করেছে? 2.0 নভেম্বর 20, 2019 বা অন্যান্য সম্পর্কিত কারণ, তিনি জিজ্ঞাসা করেছেন।

"কীভাবে সমস্ত প্রাইভেট সেলফোন কোম্পানি তাদের মুনাফা, বিনিয়োগ এবং ক্যাপেক্সের প্রয়োজনীয়তা সম্পূর্ণ ভিন্ন হওয়া সত্ত্বেও তাদের গড় শুল্ক 15 শতাংশ-16 শতাংশের একই পরিসরে বাড়াতে পারে? কেন মোদী সরকার তখন চোখ বন্ধ করে চলেছে? একই?" সুরজেওয়ালা ড.

"এটা কি সঠিক নয় যে ভারতের সুপ্রিম কোর্ট, "দিল্লি সায়েন্স ফোরাম বনাম ইন্ডিয়া" স্পষ্টভাবে বলেছে যে 'কেন্দ্রীয় সরকার এবং টেলিকম রেগুলেটরি অথরিটিকে ঘুমন্ত ট্রাস্টির মতো আচরণ করতে হবে না, কিন্তু সক্রিয় ট্রাস্টি হিসাবে কাজ করতে হবে। জনগণের ভালোর জন্য'?" সে বলেছিল।

সুরজেওয়ালা জোর দিয়েছিলেন যে প্রধানমন্ত্রীকে অবশ্যই 109 কোটি ক্ষতিগ্রস্ত সেল ফোন ব্যবহারকারী সহ ভারতের জনগণের কাছে জবাব দিতে হবে।

ভারতী এয়ারটেল গত মাসে 3 জুলাই থেকে প্রিপেইড এবং পোস্টপেইড মোবাইল শুল্ক 10-21 শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে, বৃহত্তর প্রতিদ্বন্দ্বী রিলায়েন্স জিও হার বৃদ্ধির ঘোষণা দেওয়ার একদিন পরে।

সেই দিন পরে, লোকসানে থাকা টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া (ভি)ও 4 জুলাই থেকে মোবাইলের শুল্ক 11-24 শতাংশ বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছিল।