নয়াদিল্লি, যখন সূর্য অস্ত যায়, তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে এবং একটি জ্বলন্ত গ্রীষ্ম আরও বেশি ক্ষমাযোগ্য বলে মনে হয়, মধ্যাহ্নভোজনের জন্য বাইরে পা রাখাটা করা ঠিক নয়। এবং যখন গরম বাতাস রাত পর্যন্ত চলতে থাকে, তখন রাতের খাবারও সেরা বিকল্প নয়।

দিল্লি-এনসিআর-এ নন-মল রেস্তোরাঁ ব্যবসার জন্য, 2024 সালের গ্রীষ্মকাল ছিল কয়েকটি রিজার্ভেশনের মধ্যে একটি, লোক সমাগম এবং খালি দুপুরের খাবারের কাছাকাছি সময়ে ব্যবসায় আনুমানিক 25 শতাংশ হ্রাস পেয়েছে। এবং কিছু ভোজনরসিক বলে যে সংখ্যাটি 40 শতাংশের কাছাকাছি হতে পারে।

খালি টেবিলের দিকে তাকিয়ে এবং বিস্ময়কর ক্ষতির দিকে তাকিয়ে, গুরগাঁওয়ের দ্য বিগ ট্রি ক্যাফের মালিক রাহুল অরোরা তাদের একজন। নাম অনুসারে তার রেস্তোরাঁর ইউএসপি হল আল-ফ্রেস্কো ডাইনিং অভিজ্ঞতা। এটি বছরের একটি ভাল অংশের জন্য এটি বৃদ্ধি পায়।"সাধারণত, আমরা গরমের মাসগুলিতে ফুটফলের সামান্য হ্রাস দেখতে পাই, কিন্তু এই বছর, চরম তাপমাত্রার কারণে এই পতন আরও স্পষ্ট হয়েছে। এটি আমাদের ব্যবসার উপর যথেষ্ট প্রভাব ফেলেছে, আমাদের রাজস্ব এবং সামগ্রিক খাবার উভয়কেই প্রভাবিত করেছে। অভিজ্ঞতা যে আমরা নিজেদের গর্বিত," আরোরা বলেন.

"রেকর্ড ভাঙার প্রবল উত্তাপের কারণে আমরা ব্যবসায় একটি বিশাল 40 শতাংশ পতনের সম্মুখীন হয়েছি," তিনি বলেছিলেন।

এই গ্রীষ্মে দিল্লি এবং এর আশেপাশের তাপমাত্রা সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে।29 মে, দিনের সর্বোচ্চ তাপমাত্রা 46.8 ডিগ্রি সেলসিয়াস, প্রাথমিক আবহাওয়া স্টেশন সাফদারজং অবজারভেটরিতে রেকর্ড করা হয়েছিল, যা ছিল 79 বছরের সর্বোচ্চ। এটি 17 জুন, 1945 তারিখে নিবন্ধিত পূর্ববর্তী 46.7 ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভেঙেছে। নাজাফগড় এলাকায়, তাপমাত্রা আরও বেশি বেড়েছে।

শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিদের মতে, দুপুরের খাবারের সময় স্বাভাবিক অফিসে যাওয়া এবং বিশ্বস্ত ক্রেতারা বাড়ির ভিতরে থাকতে পছন্দ করে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। এছাড়াও, সত্যিকারের-নীল ভোজনরসিকরাও তাদের সাপ্তাহিক ডাইন-আউট বাদ দিচ্ছে এবং থাকতে পছন্দ করছে।

ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (এনআরএআই) কোষাধ্যক্ষ এবং জেন এবং ফুজিয়া সহ একাধিক রেস্তোরাঁর মালিক মনপ্রীত সিং বলেছেন, কনট প্লেসের মতো বড় বাজার কেন্দ্রগুলিতে দৃশ্যমান হ্রাস একটি সমস্যা।"সাধারণত, এমনকি গ্রীষ্মে, বিকেলে লোকেরা কেনাকাটা করতে বেরিয়ে আসে এবং তারপরে একটি বিশ্রাম নিতে তারা একটি রেস্তোরাঁয় চলে যেত, যেখানে তারা বিশ্রাম নেবে, কুলার খাবে বা কামড় দেবে। এই বছর এটি হয়নি। ... সাধারণভাবে ব্যবসায় 25 শতাংশ হ্রাস পেয়েছে,” সিং বলেছেন।

তাপের প্রভাব কমানোর আশায়, রেস্তোরাঁগুলো আকর্ষণীয় ডিসকাউন্ট দিচ্ছে, মেনু পুনঃক্রমায়ন করছে এবং কুয়াশা ফ্যান এবং অতিরিক্ত ছায়াযুক্ত এলাকা সহ আউটডোর কুলিং সিস্টেম উন্নত করছে।

উদাহরণ স্বরূপ, নৈমিত্তিক ডাইনিং চেইন আনার্দানা একটি রিফ্রেশিং উদ্ভিদ-ভিত্তিক গ্রীষ্মকালীন সোয়ারি অফার করছে, যেখানে তাপকে হারানোর জন্য তার একাধিক আউটলেটে মৌসুমী উপাদান দিয়ে তৈরি সুস্বাদু খাবার এবং আমের শীতল পানীয় রয়েছে।"এই বছরের নজিরবিহীন তাপপ্রবাহ ফুটফুলকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে, বিশেষ করে দুপুরের খাবারের সময়...," বলেছেন আনার্দানের প্রতিষ্ঠাতা শ্রুতি মালিক৷

যারা আছেন তাদের জন্য, অর্ডার আউট করার বিকল্প। এবং হোম ডেলিভারি কিছুটা হলেও রেস্তোরাঁ পরিচালনার উদ্বেগকে প্রশমিত করেছে, খাদ্য সরবরাহকারী এজেন্টরা তাপের মুখোমুখি হচ্ছেন।

যখন তারা দিল্লি-এনসিআর-এর রাস্তায় জিপ করে, যুবক-যুবতীরা - এবং কিছু মহিলা - বলে যে তারা একটি কঠিন সময়ের মুখোমুখি হয়, অল্প আয়ের জন্য তাদের হেলমেটের নীচে ঘাম ঝরছে - একটি 10 ​​কিলোমিটার যাত্রায় 40 রুপি আয় করে - এবং মাঝে মাঝে টিপ।একজন 36 বছর বয়সী যিনি তার জীবিকা নির্বাহ করে খাবার সরবরাহ করেন বলেছেন সকাল 11 টা থেকে বিকাল 3 টার মধ্যে এটি করা একটি "জীবন্ত দুঃস্বপ্ন"।

"আমাদের ছায়ার জন্য একাধিকবার থামতে হবে। আমরা ম্যাপের জন্য আমাদের মোবাইলের স্ক্রিনটিও দেখতে পারি না কারণ সূর্য খুব উজ্জ্বল। আমার মাথায় একটি ভেজা রুমাল, আমার হেলমেটের নীচে আমি যা করি তা রাইডের সময় নিজেকে ঠান্ডা রাখতে "তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন।

অবশ্যই, তিনি যোগ করেছেন, গ্রীষ্মের জন্য কোন বোনাস নেই।একটি অস্বাভাবিক অনুরোধে, খাদ্য সমষ্টিকারী Zomato সম্প্রতি গ্রাহকদের তাপপ্রবাহের মধ্যে পিক বিকালের সময় অর্ডার এড়াতে অনুরোধ করেছে।

আপিল, যা একটি এক্স পোস্ট হিসাবে পাঠানো হয়েছিল, একটি বিতর্কের জন্ম দিয়েছে, যেখানে কেউ কেউ কোম্পানির উদ্বেগের প্রশংসা করেছে যখন অন্যরা সমস্যার বিকল্প সমাধানের প্রস্তাব দিয়েছে।

রুশভ জাভেরি, রেসিপি কাপের প্রতিষ্ঠাতা, এছাড়াও একটি খাদ্য সমষ্টিকারী প্ল্যাটফর্ম, Zomato-এর উদ্যোগের প্রশংসা করেছেন কিন্তু বলেছেন যে একটি আরও সূক্ষ্ম পদ্ধতি, যেখানে কোম্পানি একটি মসৃণ গ্রাহক অভিজ্ঞতা নিশ্চিত করার সাথে সাথে ডেলিভারি পার্টনারদের অগ্রাধিকার দেয়, এটি আরও উপকারী হবে।তার পরামর্শের মধ্যে রয়েছে "বিকালের পিক আওয়ারে ডেলিভারি পার্টনারদের জন্য প্রণোদনা এবং প্রচণ্ড বিকেলের গরম এড়াতে সকাল ও সন্ধ্যার সময় প্রি অর্ডার দেওয়ার জন্য গ্রাহকদের উৎসাহিত করা"।

শীতাতপ নিয়ন্ত্রিত মলের শীতল আশ্রয়ে অবস্থিত হলে এটি খাদ্য ব্যবসার জন্য খারাপ নয়। বিকেলে পাদদেশ কমে যাওয়ার নেতিবাচক প্রভাব সন্ধ্যায় ফুটফল বৃদ্ধির দ্বারা প্রশমিত হয়েছে, অভ্যন্তরীণ ব্যক্তিরা জানিয়েছেন।

সুতরাং, নেতাজি সুভাষ প্লেসের প্যাসিফিক মলের বার্চ, সাকেতের সিলেক্ট সিটিওয়াক মলের হারাজুকু টোকিও ক্যাফে বা বিরা 91 ট্যাপ্রুম, যার বিভিন্ন মলে আউটলেট রয়েছে, সেই আউটলেটগুলির মধ্যে রয়েছে যেগুলি সন্ধ্যায় এবং রাতের জীবন বিক্রিতে "উল্লেখযোগ্য বৃদ্ধি" নিবন্ধিত করেছে৷"তাপপ্রবাহ আমাদের ব্যবসাকে ব্যাহত করেনি। বিপরীতে, আমরা সর্বকালের সেরা মে মাসের সাক্ষী হয়েছি। এবং আমরা একটি দুর্দান্ত জুনের দিকে তাকিয়ে আছি। আমাদের বেশিরভাগ আউটলেটই মলে রয়েছে এবং লোকেরা মলে প্রচুর সময় ব্যয় করছে। গরম থেকে স্বস্তি, এটা আমাদের ব্যবসায় সাহায্য করছে,” বলেন রাহুল সিং, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, পাব, বিরা 91।