কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, 2030 সালের মধ্যে, পাঠানো সমস্ত সেলুলার ডিভাইসের প্রায় 70 শতাংশ স্মার্টফোন এবং সেলুলার IoT মডিউল দ্বারা চালিত eSIM/iSIM-সক্ষম হবে।

বিশ্লেষকদের মতে, 2022 সালে ইউএস-এক্সক্লুসিভ ই-সিম-শুধু আইফোন প্রকাশের পরে শিল্পটি একটি প্রবর্তন পয়েন্ট অতিক্রম করেছে এবং এখন হাইপারগ্রোথের একটি সময়ে প্রবেশ করছে।

রিসার্চ অ্যানালিস্ট সিদ্ধান্ত ক্যালি বলেন, "প্রধান ইকোসিস্টেম প্লেয়াররা তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসের বাইরে ইএসআইএমকে মিড-টায়ার সেগমেন্টে মোতায়েন করার প্রস্তুতি শুরু করেছে। নতুন eSIM-শুধু আইপ্যাড হল আরেকটি লক্ষণ যা ইঙ্গিত করে যে ভবিষ্যত eSIM"।

"অন্যান্য ব্যবহারের ক্ষেত্রে যেমন ভ্রমণ এবং রোমিং স্বল্প মেয়াদে eSIM গ্রহণ বৃদ্ধিতে ব্যাপকভাবে সাহায্য করবে," তিনি যোগ করেছেন।

বর্তমানে, ভোক্তাদের দিক থেকে স্মার্টফোনের ইসিম গ্রহণের হার সবচেয়ে বেশি।

যাইহোক, কানেক্টেড কার, গেটওয়ে এবং রাউটার এবং ড্রোনের মতো বিভাগ, যেখানে শারীরিক সিমগুলি পরিচালনা করা খুব কঠিন হতে পারে, ইএসআইএম বা আইএসআইএম-ভিত্তিক সংযোগ থেকে ব্যাপকভাবে উপকৃত হতে পারে, রিপোর্টে বলা হয়েছে।

দীর্ঘমেয়াদে, eSIM এই শিল্পগুলির জন্য ডিফল্ট ফর্ম ফ্যাক্টর হয়ে উঠবে, এটি যোগ করেছে।

400 টিরও বেশি অপারেটর এখন বিশ্বব্যাপী eSIM পরিষেবাগুলিকে সমর্থন করে, গড়ে 50 টিরও বেশি গ্রাহক ডিভাইস সক্ষম করে৷

আরও, বিশ্লেষকরা বলেছেন যে তারা আশা করেন যে iSIM-সক্ষম ডিভাইসগুলি 2030 সালের মধ্যে সেলুলার ডিভাইস ইকোসিস্টেমের একটি উল্লেখযোগ্য অংশের জন্য অ্যাকাউন্ট করবে।

"এগুলি এখনও iSIM-এর জন্য খুব প্রাথমিক দিন। যাইহোক, আমরা আশা করি যে iSIM গ্রহণ আগামী তিন বছরে বাষ্প গ্রহণ করবে। প্রযুক্তিটি খরচ, আকার এবং জটিলতা কমিয়ে ডিভাইসগুলিতে আরও দক্ষতা আনতে পারে," সিনিয়র বিশ্লেষক অঙ্কিত মালহোত্রা বলেছেন

"এটি স্মার্ট হোম ডিভাইস থেকে শিল্প সেন্সর পর্যন্ত IoT অ্যাপ্লিকেশনের বিস্তৃত পরিসরে ব্যবহারের জন্য এটি আদর্শ করে তোলে," তিনি যোগ করেছেন।