নয়াদিল্লি [ভারত], নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা 2025 সালের এপ্রিলের শেষ নাগাদ শুরু হবে বলে আশা করা হচ্ছে, সোমবার নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

কর্তৃপক্ষ আরও উল্লেখ করেছে যে বিমানবন্দরের নির্মাণ কাজ একটি অগ্রসর পর্যায়ে রয়েছে এবং আগামী সপ্তাহগুলি আরও অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ।

"নয়েডা আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণ ও উন্নয়নের কাজ একটি অগ্রসর পর্যায়ে রয়েছে, এবং আমরা অপারেশনাল প্রস্তুতির পথে গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করে চলেছি। এটি একটি বৃহৎ এবং জটিল প্রকল্প, এবং নির্মাণ কার্যক্রমের পরবর্তী কয়েক সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ," বলেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

রানওয়ে, যাত্রী টার্মিনাল, এবং কন্ট্রোল টাওয়ার নির্মাণ বেশ উন্নত। সম্প্রতি, গ্রাউন্ড হ্যান্ডলিং, বাণিজ্যিক এলাকা অপারেশন, এবং গুরুত্বপূর্ণ রক্ষণাবেক্ষণ পরিষেবার জন্য চুক্তি প্রদান করা হয়েছে।

তাছাড়া, নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইট সংযোগের জন্য বেশ কয়েকটি এয়ারলাইন্সের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

কর্তৃপক্ষ নির্মাণ কার্যক্রমের গতি বজায় রাখতে এবং অপারেশনাল প্রস্তুতির জন্য প্রস্তুত করার জন্য ঠিকাদার Tata Projects Limited এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে তার সহযোগিতার কথা তুলে ধরেছে।

নির্মাণের পরে, নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর বৃহত্তর দিল্লি এলাকা এবং পশ্চিম উত্তর প্রদেশকে ভারতের এবং বিশ্বব্যাপী অন্যান্য শহরগুলির সাথে সংযুক্ত করবে। বিমানবন্দরটির লক্ষ্য ভারতীয় আতিথেয়তার সাথে সুইস দক্ষতাকে মিশ্রিত করা, যাত্রীদের সমৃদ্ধ অভিজ্ঞতা এবং ব্যাপক বাণিজ্যিক আকর্ষণ এবং পরিষেবা প্রদান করা।

টেকসই বিমানবন্দর অপারেশনের জন্য একটি নতুন মান নির্ধারণ করে নেট শূন্য নির্গমন অর্জনের জন্য এটি ভারতে তার ধরনের প্রথম বিমানবন্দর হবে।

উদ্বোধনের সময়, বিমানবন্দরটিতে 12 মিলিয়ন যাত্রী পরিচালনা করার ক্ষমতা সহ একটি রানওয়ে এবং একটি টার্মিনাল থাকবে। ভবিষ্যতের উন্নয়ন পর্যায়গুলি আরও সম্প্রসারণের অনুমতি দেবে। যমুনা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রাইভেট লিমিটেড (YIAPL) এই গ্রিনফিল্ড প্রকল্প, নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়ন, নির্মাণ এবং পরিচালনার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

দিল্লি বিমানবন্দর, ভারতের ব্যস্ততম, প্রতিদিন প্রায় 1,200টি ফ্লাইট পরিচালনা করে। নয়ডা বিমানবন্দরটি প্রতিদিন 65টি ফ্লাইট দিয়ে কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে।