চেন্নাই (তামিলনাড়ু) [ভারত], যেহেতু ভারত ব্লক প্রত্যাশিত থেকে ভাল পারফরম্যান্স করেছে এবং লোকসভায় বিজেপি 272 আসনের অর্ধেক চিহ্ন থেকে ছিটকে পড়েছে, ডিএমকে নেতা কানিমোঝি বুধবার বলেছেন যে 2024 সালের নির্বাচনে ভোট দেওয়ার ধরণটি হল কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে।

"সারা দেশে ভোটের প্যাটার্ন বিজেপি সরকারের বিরুদ্ধে, বিশেষ করে তামিলনাড়ুতে যেখানে ডিএমকে জোট সমস্ত আসন জিতেছে," কানিমোঝি বলেছিলেন।

এই নির্বাচনে কানিমোঝি 3,93,908 ভোটের বিশাল ব্যবধানে থুথুকুডি জিতেছেন।

মোট 5,40,731 ভোট পেয়ে, কানিমোঝি 2019 সালের নির্বাচনে তার বিজয়ী ব্যবধান ভেঙেছিলেন, যখন তিনি 5,63,143 ভোট পেয়েছিলেন।

রাজ্যের DMK-এর নেতৃত্বে বিরোধী ভারত ব্লক এই নির্বাচনে তামিলনাড়ুর 39টি আসন জিতেছে।

এদিকে, কংগ্রেস নেতা এস জোথিমানি, যিনি টানা দ্বিতীয়বারের মতো করুর লোকসভা আসনে জয়ী হয়েছেন, বলেছেন যে তামিলনাড়ুর ভোটারদের ম্যান্ডেট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে এবং রাহুল গান্ধীর দেশের প্রধানমন্ত্রী হওয়ার পক্ষে।

"এটি তামিলনাড়ু এবং ভারতের সংখ্যাগরিষ্ঠ রাজ্যে মোদির বিরুদ্ধে একটি রায়৷ যতদূর তামিলনাড়ু সম্পর্কিত, ডিএমকে নেতৃত্বাধীন ভারত জোটের ভূমিধস বিজয় হয়েছে৷ এটি আসলে 3টি জিনিসের জন্য - এটি বিজেপির বিরুদ্ধে ভোট৷ এবং মোদী, তামিলনাড়ুতে সুশাসনের জন্য, রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী করা এই 3টি জিনিস যা তামিলনাড়ু ভোট দিয়েছে,” জোথিমনি এএনআইকে বলেছেন।

"এটাই সময় যে দলমত নির্বিশেষে আমাদের দেশের পাশে দাঁড়াতে হবে। দেশ আর নরেন্দ্র মোদী এবং বিজেপিকে চায় না। রায় খুব স্পষ্ট, এটা তাদের বিরুদ্ধে। তাই, এটা ভারতের দায়িত্ব। জোট এবং অন্যান্য বিরোধী দলগুলিকে দেশকে বাঁচাতে একটি দৃঢ় পদক্ষেপ নেওয়া উচিত, তাই আশা করি, ভারত জোট সরকার গঠন করবে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন আজ বুধবারের জন্য নির্ধারিত ভারত ব্লকের বৈঠকের আগে বুধবার দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন। তামিলনাড়ুতে 2024 সালের লোকসভা নির্বাচনে স্ট্যালিনের ডিএমকে পার্টি 22টি জিতেছে।

মঙ্গলবার, স্ট্যালিন ভারত ব্লকের পারফরম্যান্সকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, "বিজেপির অর্থ শক্তি - ক্ষমতার অপব্যবহার - মিডিয়া লবিং ভেঙে জোট ভারত যে সাফল্য অর্জন করেছে তা বিশাল এবং ঐতিহাসিক।"

ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ এবং বিরোধী দল ভারত ব্লক উভয়ই রাজনৈতিক কর্মকাণ্ডের ভবিষ্যত কৌশল নির্ধারণের জন্য বুধবার বৈঠকে বসতে চলেছে৷

বুধবার সকালে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে মহারাষ্ট্রের বিড কেন্দ্রে ভোটের ফলাফল পোস্ট করে, নির্বাচন কমিশন 543টি লোকসভা কেন্দ্রের সমস্ত ফলাফল ঘোষণা সম্পন্ন করেছে, যেখানে বিজেপি 240টি আসন এবং কংগ্রেস 99টি আসনে জয়ী হয়েছে।

আজ দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হতে পারে। এনডিএ নেতারা আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন ৭ লোককল্যাণ মার্গে বৈঠক করবেন। বিকেল সাড়ে ৩টার দিকে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর মতো গুরুত্বপূর্ণ নেতারা এনডিএ বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

সন্ধ্যা ৬টায় জাতীয় রাজধানীতে ভারত ব্লকের বৈঠক অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার 2024 সালের লোকসভা নির্বাচনের গণনা অনুষ্ঠিত হয়েছিল। ভারতের নির্বাচন কমিশনের মতে, বিজেপি 240টি আসন জিতেছে, যা তার 2019 সালের 303 আসনের তুলনায় অনেক কম। অন্যদিকে কংগ্রেস 99টি আসন জিতে একটি শক্তিশালী বৃদ্ধি পেয়েছে। ভারত ব্লক 230 চিহ্ন অতিক্রম করেছে, কঠোর প্রতিদ্বন্দ্বিতা তৈরি করেছে এবং সমস্ত ভবিষ্যদ্বাণী অস্বীকার করেছে।