কলকাতা, দুই নবনির্বাচিত তৃণমূল কংগ্রেস বিধায়ক বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভা চত্বরে তাদের অবস্থান আবার শুরু করেছেন যাতে তারা রাজ্যপাল সি ভি আনন্দ বোসের আমন্ত্রণ অনুসারে রাজভবনের পরিবর্তে হাউসে শপথ নেওয়ার দাবি করেন।

বরানগর বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং ভগবানগোলার বিধায়ক রায়ত হোসেন সরকারের অবস্থান পঞ্চম দিনে প্রবেশ করেছে কারণ তারা 27, 28 জুন এবং 1 জুলাই, 2 তারিখে বিধানসভা চত্বরে বিক্ষোভ প্রদর্শন করেছিল।

বিধানসভা উপ-নির্বাচনে দুজনকে নির্বাচিত ঘোষণা করা হয়েছিল কিন্তু শপথ গ্রহণের প্রক্রিয়া এখনও শেষ হয়নি।

বুধবার, বন্দ্যোপাধ্যায় এবং সরকার বিধানসভা চত্বরে বি আর আম্বেদকরের মূর্তির সামনে প্ল্যাকার্ড ধারণ করে চার ঘণ্টা বসেছিলেন যাতে লেখা ছিল "আমরা রাজ্যপালের জন্য অপেক্ষা করছি"।

বন্দ্যোপাধ্যায় বলেন, "আমরা দাবিটি পুনর্ব্যক্ত করছি যে মাননীয় রাজ্যপাল হাউসে শপথ অনুষ্ঠানের সুবিধার্থে আমাদের বিধায়ক হিসাবে আমাদের দায়িত্ব পালন করতে সক্ষম করে।"

বন্দ্যোপাধ্যায় এবং সরকার, যারা লোকসভা নির্বাচনের সাথে একযোগে অনুষ্ঠিত উপনির্বাচনে নির্বাচিত হয়েছিল, রাজভবনে শপথ নিতে অস্বীকার করেছেন।

গত বুধবার দুই বিধায়ককে রাজভবনে শপথ নিতে আমন্ত্রণ জানিয়েছিলেন রাজ্যপাল।

তারা আমন্ত্রণ প্রত্যাখ্যান করে, দাবি করে যে কনভেনশন নির্দেশ করে যে উপ-নির্বাচনে বিজয়ীদের ক্ষেত্রে, গভর্নর হাউসের স্পিকার বা ডেপুটি স্পিকারকে শপথ নেওয়ার দায়িত্ব দেন।

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সোমবার বলেছিলেন, "আমরা রাজ্যপালকে বিধানসভায় এসে দুই বিধায়ককে শপথ পড়াতে অনুরোধ করছি। এটিকে অহংকার ইস্যু হিসাবে বিবেচনা করা উচিত নয়।"

একজন প্রবীণ টিএমসি নেতা বুধবার বলেছিলেন যে তিনি এই সমস্যার সমাধান হওয়ার অপেক্ষায় ছিলেন এবং রাজ্যপাল যত তাড়াতাড়ি সম্ভব কিছু উদ্যোগ নেবেন "যেহেতু এই অচলাবস্থা কারও স্বার্থে কাজ করছে না এবং কেবল দুটি বিধানসভা বিভাগে বসবাসকারী সাধারণ মানুষের ক্ষতি করছে।"